bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













(অ)নিয়মিত কলাম
করোনা কি ভাবাচ্ছে আমাদের?
সুতপা বড়ুয়া



ছোট্ট একটা জীবাণু, কিন্তু কি অমিত শক্তিধর এই করোনা ভাইরাস! তাবড় তাবড় দেশ, সমাজ, অর্থনীতি আজ থমকে যেতে বাধ্য হচ্ছে এর কাছে। আজ এর কাছে সবাই সমান। ধনী, নির্ধন, সাদা, কালো, ধার্মিক, নাস্তিক, স্ত্রী, পুরুষ সবাইকে এক কাতারে এনে ফেলেছে করোনা। মানুষ যেন বুঝতে পারছে আসলে আমরা সবাই সমান, আমাদের সচেতনতা এবং সহমর্মিতাই শুধু এসময়ে কাজে আসবে যতক্ষণ না একে রুখে দেওয়া যায়।

সেটা না হওয়া পর্যন্ত কিন্তু পৃথিবীর আকাশে বিমান ওড়া কমে গেছে, সমুদ্রের বুকে প্রমোদ-তরী গুলো আর ভাসছে না, রাস্তা ঘাটে গাড়ি চলাচল অনেক কম, আর এই সুযোগে আমরা যেমন নিজেদের ভেতরটা খুঁজে দেখার জন্য সময় পাচ্ছি, তেমনি আমাদের প্রিয় পৃথিবীও যেন কিছুটা সেরে ওঠার সময় পাচ্ছে।

সবকিছুরই ভাল মন্দ আছে। এই মারণ-ব্যাধি যেমন কেড়ে নিচ্ছে অনেক জীবন, তেমনি সে কিন্তু কিছুটা হলেও জীবনের সঠিক অর্থ টা আমাদের শেখাতে শুরু করেছে।

করোনা ভাইরাস নিয়ে দোষ দেওয়া দেওয়ি হয়ত আরে কিছুদিন চলবে। আমরা সাধারণ মানুষ হয়ত কখনোই এর পেছনের আসল কে, কখন, কিভাবে, কেন এই প্রশ্নের উত্তর জানব না, কিন্তু তার চেয়েও যেটা জানা জরুরী, সেই million dollar questions: কে আমি? কেন আমি? সেগুলো বোধহয় COVID 19 আমাদের ভাবাবে।





সুতপা বড়ুয়া, সিডনি, অস্ট্রেলিয়া



Share on Facebook               Home Page             Published on: 25-Mar-2020


Coming Events: