bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



(অ) নিয়মিত কলাম
জীবন তো একটাই (নাকি দুটো? )
সুতপা বড়ুয়া



বাড়িতে কিছু অতিথি আসবেন সহসা, তাই ঘর দোর কিছুটা গোছাতে হবে ভাবলেই মাথাটা ঘুরে উঠছে! বাড়িতে আমরা দুটি, থুক্কু আড়াইটা প্রাণী থাকি। আমরা দুজন আর আমাদের একটা পোষ্য, কিন্তু চারিদিকে চোখ ঘুরিয়ে দেখলাম এই যে আমাদের ছোট্ট সংসার, এতে কত অযুত নিযুত জিনিস যে এনে জড় করেছি তার ইয়ত্তা নেই। ঘরে যে শুধুই আমাদের জিনিস, তাও না কিন্তু। ছেলে, মেয়ে আর নাতনিরও এক্সট্রা স্টোরেজ হলো আমাদের ঘর, গ্যারাজ। তাছাড়া 'স্মৃতি' জাগানিয়া বাবার পাইপ, মা'এর সিঁদুর কৌটো, এটা সেটা কত কি ই না জমিয়েছি। আগেও লিখেছি আমার জিনিস জমানোর প্রবণতা নিয়ে, এছাড়া এও লিখেছি যে আমার চারপাশের ছড়ানো জিনিসগুলোই কিন্তু 'আমি' নই। আমার আসল 'আমি' হচ্ছে আমার অভিজ্ঞতা, আমার অনুভব... ব্লা ব্লা ব্লা। মা বলতেন 'জ্ঞানপাপী', মানে যে সব জেনে বুঝেও পাপ করে। তো আমি হচ্ছি 'জ্ঞানপাপী নাম্বার ওয়ান, কারণ আমি সবই জানি, সবই বুঝি, কিন্তু যা জানি/বুঝি সে অনুযায়ী কাজটা করিনা। কিন্তু এখন মনে হচ্ছে কিছু একটা করতেই হবে।

অনেক সময় খেয়াল করেছি হয়তো খুব শখ করে কিছু একটা কিনলাম, কিন্তু কেনা হয়ে যাওয়ার পরেই সেই 'জিনিস' টার জন্য আমার আকর্ষণের পারদ ধপ করে নিম্নমুখী ! মনোবিজ্ঞানীরা বলেন যাদের মধ্যে কোনো কিছুর অপূর্ণতা বোধ আছে, সে-ই তার সেই অভাবটা ভরাতে অযথা প্রয়োজনীয়, অপ্রয়োজনীয় জিনিস দিয়ে নিজেদের চার পাশটা ভরে তোলে। কথাটাতে যুক্তি আছে, কিন্তু আপনারাই বলুন তো অপূর্ণতা কার মধ্যে নেই? তাই বলে কি সবাই আমরা নিজেদের বাড়িটাকে জাদুঘর বানিয়ে ফেলি?

কি নেই আমার বাড়িতে? কেউ কোনো কিছু চাইলে তা বের করে দিতে পারিনি, এমনটা হয় নি। এটা নিয়ে নিজের ভেতর সূক্ষ একটা শ্লাঘা বোধ কাজ করেছে, অস্বীকার করি কি করে ? আমারো যে এমন উনকোটি সাতষট্টি হাজার জিনিসের কালেকশান আছে! কিন্তু যেদিন এক জায়গায় পড়লাম, একজন লিখেছেন, 'পৃথিবীর সবচে' বিশাল ঝিনুকের কালেকশান আমার, সেগুলো ছড়ানো আছে পৃথিবীর সব কটা সৈকতে'! সেদিন একটা বিশাল ধাক্কা খেলাম। তাইতো! যখনি কোনো বেলাভূমিতে গেছি, সঙ্গে করে নিয়ে এসেছি কিছু শঙ্খ, কটা ঝিনুক, নয়তো প্রবাল। ভেবেছি স্মৃতিটুকু নিয়ে ফিরছি, কিন্তু স্মৃতি কি শুধুই কিছু বস্তু তে সীমাবদ্ধ? সে তো আমার মস্তিষ্কের স্নায়ুকোষে বন্দি করে নিয়েইছি। এভাবেই জমতে, জমতে একসময় মানুষ হয়ে পরে 'Hoarder' বা মজুতদার। কি বিচ্ছিরি! কি ভয়ানক!

বড় করে একটা শ্বাস নিয়ে নিজের কাছে প্রতিজ্ঞা করছি, এই ক্ষুদ্র জীবনটাকে 'জিনিস' এর ভারে পিষে না ফেলে নিজেকে নানারকম 'অনুভূতি' বা 'অভিজ্ঞতা' দিয়ে সাজাবো। জীবন তো একটাই, নাকি 'We all have TWO lives. The SECOND one begins when we realise we only have ONE!'



সুতপা বড়ুয়া, সিডনি, অস্ট্রেলিয়া



Share on Facebook                         Home Page



                            Published on: 24-Aug-2018