bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney














সালেকিন ভাই এর একক সঙ্গীতানুষ্ঠান
সুতপা বড়ুয়া



অনেকদিন থেকেই সালেকিন ভাই এর একক সঙ্গীতানুষ্ঠান দেখতে যাবার জন্য অপেক্ষায় ছিলাম, কারণ 'প্রতীতি' আমাদের বড়ো প্রিয় সংগঠন। কিছু দিন আগেই অনুষ্ঠানটা হওয়ার কথা ছিল, কিন্তু কোনো কারণে সেটা একবার পিছানো হয়েছিল। পরিচিত সবাইকে জানিয়ে রেখে ছিলাম, ওনার অনুষ্ঠানের ফ্লায়ারটা ফেইসবুকে শেয়ারও করেছি, কারণ ভালোলাগার ব্যাপারগুলো প্রিয়জনদের সঙ্গে একসঙ্গে উপভোগ করার আনন্দই যে আলাদা।

শনিবার ২৭শে আগস্ট আমার ছোট জা আঁখি কে নিয়ে আমরা পৌঁছে গেলাম প্যারাম্যাটা'র রিভারসাইড থিয়েটারে। দেওর ব্যস্ত থাকায় এমন সুন্দর একটা অনুষ্ঠান দেখতে পারলো না। হলে পৌঁছে বেশ কিছু পরিচিত প্রিয় মুখের সঙ্গে দেখা হলেও, অনেকের অনুপস্থিতিও চোখে পড়লো। পরে জানতে পারলাম সিডনি'র বাংলাদেশী কম্যুনিটির অতি পরিচিত ব্যক্তিত্ব আব্দুল হক ভাই সেদিনই মারা গেছেন! আরো শুনলাম প্রতীতি পরিবারের অনলস কর্মী, শুভাকাঙ্ক্ষী, নিপাট ভদ্রলোক এবং সালেকিন ভাইয়ের অকৃত্রিম সুহৃদ নাজমুল ভাই হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে। মনটা খুব খারাপ হলো। হক ভাইয়ের পরিবারের সদস্যদের আমার সমবেদনা জানাই এবং ওনার আত্মার শান্তি কামনা করছি, আর নাজমুল ভাইয়ের দ্রুত রোগমুক্তির জন্যে প্রার্থনা রইলো।



অবশেষে শুরু হলো আমাদের অনেক প্রতীক্ষিত সালেকিন ভাইয়ের অনুষ্ঠান। সালেকিন ভাইয়ের মতো একজন শিল্পী এমন একক অনুষ্ঠান আরো অনেক আগেই করতে পারতেন, কিন্তু নিজের চাইতে উনি সবসময় প্রাধান্য দিয়েছেন ওনারই হাতে গড়া প্রতীতিকে ..সেটা ওনার বিনয়। গানের ফাঁকে ফাঁকে উনি গল্পচ্ছলে গানগুলো নিয়ে টুকটাক উপভোগ্য এবং জানার মতো অনেক কথাই শোনালেন, আর প্রতীতির কয়েকজন সদস্যের প্রশ্নের উত্তরে জানালেন নিজের জীবনের অনেক মধুর স্মৃতি। তবে আমাদের (দর্শক/শ্রোতা) জীবনপাত্র উচ্ছলে উঠলো ওনার সোনালী কণ্ঠের গানে। মন্ত্রমুগ্ধের মতো সবাই শুনলাম কবিগুরুর কালজয়ী কিছু গান, তারপর কি অনায়াসে উনি আমাদের ফিরিয়ে নিয়ে গেলেন কখনো বা আমাদের ছোটবেলায় মা/বাবার মুখে গুনগুনিয়ে শোনা কোনো গানের কলির সঙ্গে, কখনো বা কৈশোরে, বা কলেজের মধুর দিনগুলোতে। দেশের গান ও বাদ যায়নি আর এছাড়া উপরি পাওনা ছিল প্রতীতিয়ানদের প্রাণের অর্ঘ্য। আমাদের সাধ ছিল অসীম, কিন্তু সময়টা বাঁধা ধরা, তাই একসময় শ্রোতাদের অনিচ্ছাতেও শেষ করতে হলো। ভারী মন নিয়ে শুরু করলেও, একরাশ ভালো লাগা নিয়েই শনিবারের সন্ধ্যাটা শেষ হলো।



সালেকিন ভাইকে বলতে চাই, আমরা আপনার কাছে কৃতজ্ঞ। যেভাবে আপনি এই দূর প্রবাসে আমাদের ছেলে মেয়েদের জন্য একটা সুন্দর পারিবারিক পরিবেশে বাঙালি সংস্কৃতির চর্চা করা, নিজেদের উৎস কে চেনা, জানা এবং ভালোবাসা শেখাচ্ছেন, সেটা বিরাট একটা কাজ। আপনার পাশে, প্রতীতির সাথে আমাদের সবসময় পাবেন।



সুতপা বড়ুয়া, সিডনি



Share on Facebook                         Home Page



                            Published on: 8-Sep-2016