bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



ডার্লিং হারবারে অনুষ্ঠিতব্য
বাংলাদেশ ট্রেড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল
বিষয়ক মত-বিনিময় সভা



কাজী সুলতানা শিমিঃ আগামী ২৩ ও ২৪শে সেপ্টেম্বর, প্রথমবারের মতো সিডনীর প্রাণকেন্দ্র ডার্লিং হারবারের ট্যামবালং পার্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ ট্রেড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল। এ উপলক্ষে গত ৩০শে জুলাই সন্ধ্যায় রকডেলের বনলতা রেস্টুরেন্টে একটি মত-বিনিময় সভার আয়োজন করা হয়। ডা. মিল্টন হাসনাত এর সঞ্চালনায় এ সম্মেলনে স্থানীয় সাংবাদিক ও বিশিষ্ট ব্যক্তিবর্গের মতামত ও পরামর্শ জানতে চাওয়া হয়। আয়োজকদের পক্ষ থেকে বিশিষ্ট সমাজ-কর্মী গামা আব্দুল কাদির ও রহমত উল্লাহ্‌ বক্তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।



আয়োজকদের পক্ষ থেকে ডা. মিল্টন হাসনাত জানান, এই ফেস্টিভ্যালে বাংলাদেশ থেকে ১২টি ব্যবসায়িক প্রতিষ্ঠানের অংশ গ্রহণ করার কথা রয়েছে। যারা পরবর্তীতে অস্ট্রেলিয়ার বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ সৃষ্টি করে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ মধ্যে বাণিজ্য বৃদ্ধির চেষ্টা করবে। সভায় আয়োজক কমিটি জানায়, এ ফেস্টিভ্যালের কোন প্রবেশ মূল্য লাগবেনা এবং ২৪শে সেপ্টেম্বর রবিবার থাকায় “Sunday Funday” এর সুবিধা নিয়ে মাত্র আড়াই ডলারে সারাদিন পাবলিক ট্রান্সপোর্ট ব্যাবহার করা যাবে। ফলে অল্প খরচে দূর-দূরান্ত থেকে এসে মানুষ সারাদিন ব্যাপী অনুষ্ঠান উপভোগ করার সুযোগ পাবে।



বাংলাদেশ ট্রেড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল এ দেশে বাংলাদেশের গৌরবোজ্জ্বল ইতিহাস, সংস্কৃতি ও কৃষ্টি তুলে ধরতে ইচ্ছুক। ফেস্টিভ্যালে থাকবে শিশুদের গেমিং জোন, ইয়োগা, চিত্র শিল্প প্রদর্শনী, খাবার স্টল, পোশাক ও গহনার স্টল, ক্র্যাফট প্রপস রেলি, ফ্যাশন শো, ফেস-পেইন্টিং এবং মেহেদী আর্ট। পাশাপাশি থাকবে স্থানীয় শিল্পী ও বাংলাদেশ থেকে আমন্ত্রিত শিল্পীদের অংশ গ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন ওয়ার্কশপ। অস্ট্রেলিয়া মাল্টিকাচারাল দেশ এবং ডার্লিং হারবারে প্রতিনিয়ত বহুজাতিক পর্যটকের যাতায়াত। তাই সার্বজনীনতার প্রয়োজনে দেশীয় সংস্কৃতির পাশাপাশি অন্যান্য দেশের সংস্কৃতি ও কৃষ্টিও তুলে ধরার কথা আয়োজকরা চিন্তা ভাবনা করছেন। সারা বিশ্বের পর্যটকেরা সারা বছর এই ভেনু পরিদর্শনে আসেন। তাই সিডনী’র সবচেয়ে জনবহুল ও আকর্ষণীয় পর্যটন ভেনুতে এই আয়োজন প্রবাসে বাংলাদেশীদের জন্য একটি মাইল-ফলক। এই ফেস্টিভ্যালের অফিসিয়াল পার্টনার হিসেবে থাকছে সিডনী হারবার অথোরিটি ও সহযোগিতায় থাকছে বাংলাদেশে হাই কমিশন।

বাংলাদেশ ট্রেড এন্ড কালচারাল ফেস্টিভ্যাল কমিটির পক্ষে ফেস্টিভ্যাল পরিচালনা করবেন বিশিষ্ট সমাজ কর্মী গামা আব্দুল কাদির, রহমত উল্লাহ, ওয়াজিহা শারমিন ও কানিতা আহমেদ। আয়োজক কমিটি ফেস্টিভ্যাল'টি সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেছে।



কাজী সুলতানা শিমি, সিডনি



Share on Facebook                         Home Page



                            Published on: 1-Aug-2017