bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













সিডনীতে সুজিত মুস্তফার নন্দিত সঙ্গীত-সন্ধ্যা
কাজী সুলতানা শিমি



সুজিত মুস্তফা গত ২১শে সেপ্টেম্বর শনিবার সিডনির ডুরালে প্যাসিফিক হিলস ক্রিশ্চিয়ান স্কুল অডিটোরিয়ামে, মর্মে মর্ম ধ্বনি নামে একটি নন্দিত সঙ্গীত-সন্ধ্যা উপহার দিয়েছেন সিডনীর দর্শকদের। অনুষ্ঠানটির আয়োজন করেছিল মর্মে মর্ম ধ্বনি নামে একটি নতুন সংগঠন। শুদ্ধ সঙ্গীত-পিয়াসী দর্শকশ্রোতা একটি অনবদ্য সন্ধ্যায় মগ্ন ছিলেন তার মোহনীয় সুর লহরীর মূর্ছনায়। শুরুতেই আনিসুর রহমান নান্টু শুভেচ্ছা বক্তব্যে দর্শক শ্রোতাদের অনুষ্ঠানে আসার জন্য ধন্যবাদ জানান। এরপর মঞ্চে আসেন সুজিত মুস্তফা। তাকে ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানায় ছোট্টমনি মাহিকা। এরপর মুল অনুষ্ঠানের শুরুতেই ছিলো শিশু কিশোরদের সমবেত নাচ। নাফিসা আসিফ স্বাগতার সাবলীল সঞ্চালনায় প্রথমে মঞ্চে আসেন সিডনীর স্থানীয় সঙ্গীতশিল্পী ইন্দ্রাণী মুখার্জি।

এরপর সুজিত মুস্তফা তার জীবন-গল্প থেকে ছোট ছোট গল্প-কথা আর স্মৃতিমন্থনে শুরু করেন, অনুষ্ঠান। আজি মধুর বাঁশি বাজে, দাঁড়ালে দুয়ারে মোর কে তুমি ভিখারিনী, তোমার কাজল কেশ ছড়ালো বলে, নয়ন ভরা জল গো তোমার, আমি এতো যে তোমায় ভালবেসেছি সহ ষাটের দশকের নানা জনপ্রিয় গানগুলো গেয়ে শুনিয়েছেন তিনি। তাঁর মোহনীয় কণ্ঠে শুধুমাত্র তবলা, হারমোনিয়াম আর কিবোর্ড দিয়েই সিডনির দর্শক হৃদয়ে গেঁথে দিলেন এক অনবদ্য সুর-সন্ধ্যা। অনুষ্ঠানে সুজিত মুস্তফার সাথে তবলায় সংগত করেছেন অভিজিৎ দান এবং কিবোর্ডে নীলাদ্রি চক্রবর্তী।



বিরতি শেষে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয় আরেকটি দলীয় নাচ দিয়ে। নাচ শেষে গান নিয়ে আসেন সিডনীর স্থানীয় শিল্পী রাহুল হাসান ও অমিয়া মতিন। এরপর শেষঅব্দি দর্শক শ্রোতাদের মোহিত রাখেন সুজিত মুস্তফা। দৃষ্টিনন্দন হল ও শিল্পবোদ্ধা দর্শক নিয়ে সুজিত মুস্তফার এই সুর-সন্ধ্যাটি সিডনীর সংবেদনশীল সঙ্গীত পিয়াসীদের মনে স্মরণীয় হয়ে রইবে অনন্য স্বকীয়তায়। আয়োজনের শেষ পর্যায়ে এসেও দর্শকশ্রোতা আরো সময় ধরে শিল্পীর গান শুনতে আকুলতা প্রকাশ করে গেছেন। পূর্ণ দুই ঘণ্টায় বহু গান শোনানোর পর স্মিতহাস্যে এই গুণী শিল্পী কিছু গুরুত্ববহ বার্তা রেখে গেলেন সঙ্গীত-প্রেমী সকলের কাছে। প্রথমতঃ ক্লাসিক্যাল গান চর্চা করা শিল্পীদেরকে যথাযথ প্রচারণা না করার দুঃখ ও অভাব বোধের কথা। সেইসাথে ব্যাকরণের স্বার্থে শিল্পীর স্বকীয়তায় সংগীতচর্চাকে সংগীতের দুর্বলতা না ভেবে তা শিল্পীর নিজস্ব শিল্প-ভাবনায় যুক্ত করা।



উল্লেখ্য, সুজিত মুস্তফা বিশিষ্ট শিক্ষাবিদ, গীতিকবি এবং প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবু হেনা মোস্তফা কামালের জ্যেষ্ঠ পুত্র। প্রখ্যাত নৃত্যশিল্পী, কোরিওগ্রাফার ও অভিনেত্রী মুনমুন আহমেদ তার সহধর্মিণী। সুজিত মোস্তফা আধুনিক, সেমি ক্লাসিক্যাল ও নজরুলের গান করেছেন ভারত, শ্রীলঙ্কা, জাপান, চায়না, আমেরিকা, অস্ট্রেলিয়া সহ বিশ্বের অন্যান্য বহু দেশে। এছাড়াও সংগীত বিষয়ক অনুষ্ঠান উপস্থাপনায় রয়েছে তার অপূর্ব দক্ষতা। সুজিত মুস্তফা শুধু বাংলাদেশেই নয় উপমহাদেশের অন্যতম একজন গুণী সংগীতশিল্পী।





কাজী সুলতানা শিমি, সিডনি


Share on Facebook               Home Page             Published on: 23-Sep-2019


Coming Events:



UNTOLD STORIES আমাদের গল্প














Grameen Support Group Australia
Notice of Annual General Meeting