bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



সিডনী থেকে প্রকাশিত
স্বাধীন কণ্ঠ পত্রিকার বর্ষপূর্তি অনুষ্ঠিত



কাজী সুলতানা শিমিঃ সিডনি থেকে প্রকাশিত স্বাধীন কণ্ঠ পত্রিকাটি একবছর পূর্তি উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করে। গত ৯ জুন রবিবার রকডেলের স্বাধীন কণ্ঠ অফিসে এ আয়োজন করা হয়। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পত্রিকাটির লাকেম্বা প্রতিনিধি রাশেদ ইবনে বকর স্বাধীন কণ্ঠের এই আয়োজনে অংশ গ্রহণ করায় সবাইকে স্বাগত জানান ও সংক্ষেপে পত্রিকাটির এক বছরের কার্যক্রম তুলে ধরেন।

এরপর তানিম মান্নানের পরিচালনায় আমন্ত্রিত অতিথিদের কাছ থেকে পত্রিকাটির এক বছরের কার্যক্রম সম্পর্কে মতামত জানতে চাওয়া হয়। সিডনিতে বাংলাদেশী কম্যুনিটির বিভিন্ন ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত থেকে স্বাধীন কন্ঠকে জন্মদিনের শুভেচ্ছা জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়া বিএনপি ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। অন্যান্য গণমাধ্যমের সাংবাদিকবৃন্দও স্বাধীন কন্ঠকে অভিনন্দন জানাতে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মতামত ও আলোচনায় অংশ নেন- অস্ট্রেলিয়া বিএনপির প্রধান উপদেষ্টা মনিরুল হক জর্জ, দেশ-বিদেশ পত্রিকার সম্পাদক বদরুল আলম, অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সাধারণ সম্পাদক ও বিদেশ বাংলা২৪ এর সম্পাদক আব্দুল মতিন, লেখক রতন লাল কুণ্ডু, মাদার ল্যাংগুয়েজেস কনজারভেশন মুভমেন্ট ইন্টারন্যাশনাল ইনক এর চেয়ারপারসন নির্মল পাল, প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব নজরুল ইসলাম, সুপ্রভাত সিডনি পত্রিকার সম্পাদক মিজানুর রহমান সুমন, মোবারক হোসেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ নিউ সাউথ ওয়েলসের সভাপতি এ কে এম ফজলুল হক শফিক, অস্ট্রেলিয়া বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসান, কাজল পাল, অভিবাসন আইনজীবী জ্যাক লি, যমুনা টেলিভিশন অস্ট্রেলিয়া প্রতিনিধি হাসান তারিক, বিএনপি অস্ট্রেলিয়ার সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি অস্ট্রেলিয়ার সভাপতি মো. মোসলেহ উদ্দিন হাওলাদার আরিফ, আওয়ামী লীগ অস্ট্রেলিয়া শাখার সভাপতি, বিশিষ্ট আইনজীবী সিরাজুল হক, নাট্য-ব্যক্তিত্ব রহমতউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফেরদৌস আমান, আওয়ামী লীগ অস্ট্রেলিয়া শাখার প্রধান উপদেষ্টা গামা আব্দুল কাদির, দপ্তর সম্পাদক কামরুজ্জামান লিটন, সাংগঠনিক সম্পাদক হাসান ফারুক শিমুল রবিন, একুশে অ্যাকাডেমির সভাপতি আব্দুল ওহাব, কমিউনিটি ব্যক্তিত্ব শাহে জামান টিটু, ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিলের কাউন্সিলর মাসুদ চৌধুরী, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি অস্ট্রেলিয়ার সাবেক আহ্বায়ক দেলোয়ার হোসেন এবং কবি আবুল হাসনাৎ মিল্টন প্রমুখ।

অনুষ্ঠানে পত্রিকাটির সার্বিক সহযোগিতার জন্য নিয়মিত লেখক নির্মল পাল, কলামিস্ট কাজী সুলতানা শিমি, সাংবাদিক নাইম আব্দুল্লাহ, প্রাবন্ধিক আরিফুর রহমান খাদেম, গল্পকার বেলাল ঢালীকে শুভেচ্ছাস্বরূপ গাছের চারা উপহার দেওয়া হয়। অনুষ্ঠানে শেষে স্বাধীন কণ্ঠের সম্পাদক আবদুল আউয়াল খান বিভিন্ন বিষয়ে অভিযোগের জবাব দেন। এবং সর্বত সহযোগিতার জন্য সকলকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানের অন্যতম আয়োজক কাজী আলমগীর তাদের বিজ্ঞাপনদাতাদের শুভেচ্ছা জানান। এরপর বিজ্ঞাপনদাতাদের শুভেচ্ছা স্বরূপ ক্রেস্ট প্রদান করা হয়।অনুষ্ঠানে আলোচনার পাশাপাশি সঙ্গীত পরিবেশন করেন স্থানীয় কণ্ঠশিল্পী মিঠু ও তৌফিক। এরপর নৈশভোজ পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, স্বাধীন কণ্ঠ অতি অল্প সময়ে প্রবাসে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে ইতোমধ্যে অস্ট্রেলিয়ার বাংলা ভাষাভাষীদের হৃদয়ে স্থান করে নিয়েছে। পাশাপাশি তারা ওয়েব ভার্সন নিয়মিত আপডেট না হওয়া, পত্রিকায় প্রকাশিত ছবির মান উন্নয়ন এবং সংবাদ পরিবেশনের ক্ষেত্রে নিরপেক্ষ থাকার উপর গুরুত্ব দেয়ার কথা বলেন। সবশেষে কাজী আরমান স্বাধীন কণ্ঠ পরিবারের গত এক বছরের পথ চলায় সহযোগিতা করায় লেখক, সাংবাদিকসহ কমিউনিটির সকল বিশিষ্ট জন ও বিজ্ঞাপন দাতাদের প্রতি কৃতজ্ঞতা জানান।







Share on Facebook                         Home Page



                            Published on: 18-Jul-2017