bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













কবিতা বিকেলের এবারের প্রযোজনা উত্তর মেঘ
কাজী সুলতানা শিমি


২১শে মে শনিবার সন্ধ্যায় ব্যঙ্কসটাউনের ব্রায়ান ব্রাউন থিয়েটার অডিটোরিয়ামে মঞ্চস্থ হলো কবিতা বিকেল প্রযোজিত উত্তর মেঘ। কোভিড কালীন প্রতিনিয়ত জীবন-চিত্র নিয়ে একটি সমন্বিত আখ্যান এই উত্তর মেঘ। পৃথিবীর মানুষেরা যে আতংকে দিনাতিপাত করেছিলো, ভুলতে বসেছিলো প্রাণভরে নিঃশ্বাস নেয়ার কথা, ঘরে বদ্ধ থাকা শ্বাস রুদ্ধ করা সময়, এমনকি স্বজনের লাশ স্পর্শ করার বা বিদায় জানানোর সেই মর্মান্তিক শোকগাথা ফুটে উঠেছিলো উত্তর মেঘ-এর প্রতিটি সংলাপ আর অভিব্যক্তিতে।

কবিতা বিকেলের এই প্রযোজনাটির মূল ভাবনা ও চিত্রায়ন ছিলো মহামারী কোভিডকালিন সময় ও প্রেক্ষাপট। ইস্রাফিলের শিঙ্গা, মিরর মিরর, লকডাউন, জীবন ফুরালো নাকি, মা-মেয়েকে, কোয়ারাইন্টাইন, লং ডিসটেন্স রিলেশান, মগজে লকডাউন, মনোলগ, আইসিইউ, অভিজ্ঞান, বাঘবন্দি, জয়তি, জাগো বাহে, নামে মুলতঃ ছোট ছোট জীবন-চিত্র আর অনুভূতির মঞ্চায়ন। সেইসাথে সুরেলা গান ও কথার এক অপূর্ব মিশ্রণে ব্রায়ান ব্রাউন অডিটোরিয়াম সেদিন যেন বৃষ্টি-মুখর ঢাকার বেলি রোডের এক বিকল্প আমেজের পরিস্ফুটন। বিরতিতে ঝালমুড়ি, চা সহ নানা রকম দেশীয় খাবার পরিবেশে এনেছে আরো নতুন মাত্রা।


কবিতা বিকেলের এই প্রযোজনার সবচে প্রশংসা ও কৃতিত্বের দাবীদার প্রবাসে জন্মনেয়া কোমল-প্রাণ এ প্রজন্মের শিশু কিশোরের সাহসী অভিব্যক্তি ও সংলাপ প্রক্ষেপণ। তাদের দৃঢ়তা ও সাবলীলতা উল্লেখ করার মতো। উত্তর মেঘ পরিবেশনায় নেপথ্যে আজান দিয়েছেন মোহাম্মদ আবদুর রাযযাক, পাশাপাশি যাদের পরিচর্যা ও উপস্থিতিতে ভাবনার বাস্তব মঞ্চায়ন সম্ভব হয়েছে তারা হলেন, মাহমুদা রুনু, আফসানা রুচি, মমতা চৌধুরী, ওয়াহীদা জলি, তৃষা গোমেজ, পলি ফরহাদ, আফ্রা অর্চি, শামায়লা চৌধুরী, রিখিয়া রাজন, রায়ান উদ্দীন, শেহজাইব চৌধুরী, শেহরীন চৌধুরী, রবিন উদ্দীন, অফ্রিদা মামুন, শাফরিনা চৌধুরী, ফারিবা মিম মামুন, নিথিলা আহমেদ, রোদেলা আহমেদ, রিখিয়া রাজন, মোহসিনা পারভীন, জসিম উদ্দীন, ওয়াসিফ আহমেদ শুভ, শাকিল চৌধুরী, তৃষা গোমেজ, শাকিল চৌধুরী।

গানের অংশ অনুরণিত করেছেন তামিমা শাহরীন, উমাশংকর বড়ুয়া, অরিন্দম কাঞ্জিলাল, এবং শামায়লা চৌধুরী। নৃত্যে ছিলেন, অফ্রিদা মামুন, শাফরিনা চৌধুরী, আফ্রা অর্চি, ফারিবা মিম মামুন। তবলায় বিজয় সাহা, দোতারায় ফয়সাল আজিজ সজীব, গিটারে উমাশংকর বড়ুয়া এবং অরিন্দম কাঞ্জিলাল। কি-বোর্ডে অরিন্দম কাঞ্জিলাল এবং বিজয় সাহা। আলোক নিয়ন্ত্রণ রিপন বড়ুয়া, শব্দ নিয়ন্ত্রণ রথীন্দ্র নাথ ঢালী।

প্রাত্যহিক হাজারো ব্যস্ততায় একটি বাংলা নাটক তৈরি করা এবং হল ভরা দর্শকদের তুষ্ট করা এই প্রবাসে সহজ কথা নয়! কিন্তু উত্তর মেঘ-উপস্থিত দর্শকদের তৃষ্ণা মিটিয়েছে জানিয়ে অনেক দর্শক এর পুনরায় মঞ্চায়ন আশা করছে। তাদের মতে, রাজন নন্দীর রচনা ও নির্দেশনায় উত্তর মেঘ পরিশীলিত নাট্যচর্চার একটি যথার্থ উদাহরণ। প্রযোজনা সম্পর্কে রাজন নন্দী বলে্ন, উত্তর মেঘ আমাদের সদ্য যাপিত জীবনের সংকলন। এ এমন মুখ দেখা আয়না যেখানে মনেরও ছবি পড়ে। ভাবনার জলছবি ভেসে উঠে, যেন কংক্রিটের মেঝেতে ভেজা পায়ে দৌড়ে চলে গেছে কোন শিশু! তেমনি সরল, বাঙময় আর বিশ্বাসযোগ্য সে প্রতিবিম্ব।

উল্লেখ্য, কবিতা বিকেল বাংলা সংস্কৃতি চর্চার একটি সমন্বিত পরিবৃত্ত। কবি ও লেখিকা মাহমুদা রুনুর সাংগঠনিক প্রচেষ্টা ও পরিচর্যায় কবিতা বিকেলের সতের বছরের পথচলায় রয়েছে নানা উল্লেখযোগ্য পরিবেশনা। কবিতা বিকেলের এবারের প্রযোজনার প্রধান পৃষ্ঠপোষক ছিলেন শ্রাবন্তী কাজী ও সুলাইমান আশরাফী দেওয়ান।




কাজী সুলতানা শিমি, সিডনি




Click for details



Share on Facebook               Home Page             Published on: 27-May-2022

Coming Events:


আঙ্গিক থিয়েটার প্রযোজিত সিডনিতে প্রথমবার
লাইভ মিউজিক সহ যাত্রা-পালা