bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



সিডনিতে গাইবেন বাংলাদেশের সঙ্গীত শিল্পী
আবিদা সুলতানা ও রফিকুল আলম



কাজী সুলতানা শিমিঃ সিডনির লিভারপুল এর Whitlam Leisure Centre এ আগামী ১৮ই অগাস্ট শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে একটি আনন্দঘন সঙ্গীত-সন্ধ্যা। বাংলাদেশ থেকে আসছেন প্রখ্যাত সঙ্গীত জুটি আবিদা সুলতানা ও রফিকুল আলম। সাথে আরো থাকছেন শফিক তুহিন। আবিদা সুলতানা সঙ্গীত জীবনে রবীন্দ্র ও নজরুল সঙ্গীতের উপর তালিম নিলেও মূলতঃ আধুনিক গানই বেশী করেন। বিমূর্ত এই রাত্রি আমার, আমাদের দেশটা স্বপ্নপুরী, হারজিৎ চিরদিন থাকবে, আমি সাত সাগর পাড়ি দিয়ে, আমি জ্যোতিষীর কাছে যাবো সহ আরও অনেক জনপ্রিয় গানের শিল্পী তিনি, যা আজো শ্রোতাদের মনে আলোড়ন সৃষ্টি করে। বারিন মজুমদার ও ওস্তাদ সগির আলী খান সহ আরও অনেকের কাছে তিনি সঙ্গীতে তালিম নেন। ১৯৭৫ সালে তিনি রফিকুল আলমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

বাংলাদেশের সঙ্গীত জগতে আরেক কিংবদন্তী রফিকুল আলম ১৯৭১ সালে মহান মুক্তি যুদ্ধে ভ্রাম্যমাণ শিল্প গোষ্ঠীর নেতৃত্বে এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বিশিষ্ট শিল্পী হিসেবে মুক্তিযুদ্ধে অনবদ্য অবদান রাখেন। ১৯৬৭ সালে তিনি রাজশাহী বেতার কেন্দ্রে প্রথম গান করেন। মূলতঃ গানের জন্যই তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ছেড়ে দেন। এরপর দীর্ঘ পাঁচ দশক ধরে তিনি বাংলাদেশের সঙ্গীত ভুবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার কারণে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে বহু পুরষ্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি বৈশাখী মেঘের কাছে জল চেয়ে, আমার বাউল মনের একতারা, আশা ছিল মনে মনে, জীবনের এই যে রঙিন দিন ইত্যাদি সহ বহু জনপ্রিয় গানের শিল্পী।

উল্লেখ্য, প্রথমে ভারতীয় সংগঠন সিবাম টিমের পরিকল্পনায় প্রয়াত সঙ্গীত শিল্পী কিশোর কুমারের স্মরণে ট্রিবিউট টু কিশোর কুমার নামে একটি সঙ্গীত সন্ধ্যার আয়োজন করা হয়। এতে বাংলাদেশী সংগঠন গল্পকথাকে প্রথমবারের মতো কো-হোস্ট হয়ে এই আয়োজনে অংশগ্রহণ করার আমন্ত্রণ জানানো হয়। আয়োজকদের পক্ষ থেকে বাংলাদেশী অংশটুকু প্রতিনিধিত্ব করছেন টুম্পা জারাহ। তিনি জানান, বাংলাদেশের তিনজন বরেণ্য শিল্পী রফিকুল আলম, আবিদা সুলতানা ও শফিক তুহিন গাইবেন প্রথম পর্বে। পাশাপাশি স্থানীয় শিল্পীদের ও রয়েছে বিভিন্ন পরিবেশনা। দ্বিতীয় পর্বে গাইবেন অমিত কুমার ও সুমিত কুমার। তাই এক টিকেটে দর্শক-শ্রোতা পাচ্ছেন দুটি ভিন্ন স্বাদের সুরের মূর্ছনা।বিস্তারিত তথ্যের জন্য ০৪৮১৩৬৬৮৪৪, ০৪৭৯০৯৯৩৭৬ ও ০৪১৩০০৬৮৮৭ এই নাম্বারে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে। আয়োজকরা অনুষ্ঠান সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেছেন।





Share on Facebook                         Home Page



                            Published on: 13-Aug-2017