bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



সিডনিতে গায়ত্রী সন্ধ্যায়
যাপিত জীবনের গল্প বললেন সেলিনা হোসেন

ড. শাখাওয়াৎ নয়ন





শুক্রবার (২৭ সেপ্টেম্বর) একুশে একাডেমী অস্ট্রেলিয়া ইনক এর আয়োজনে সিডনির হার্স্টভিল সিভিক সেন্টারে, সন্ধ্যায় ডক্টর শাখাওয়াৎ নয়নের সঞ্চালনায় গায়ত্রী সন্ধ্যায় যাপিত জীবনের গল্প শোনালেন, প্রথিতযশা কথাসাহিত্যিক সেলিনা হোসেন। অফুরান মুগ্ধতা, পিনপতন নীরবতায় একটানা দুই ঘণ্টা ব্যাপী দর্শক পাঠকরা এ সাহিত্য আলোচনাটি উপভোগ করেন।

উক্ত অনুষ্ঠানে সেলিনা হোসেনকে একুশে একাডেমী অস্ট্রেলিয়া সম্মাননা-২০১৯ প্রদান করা হয়, সেলিনা হোসেন এবং তাঁর জীবনসঙ্গী বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন প্রতিষ্ঠিত ফারিয়া লারা ফাউন্ডেশনকে ১৬৮০ ডলার অনুদান প্রদান করা হয়। উল্লেখ্য, ফারিয়া হোসেন লারা বাংলাদেশের প্রথম প্রশিক্ষক নারী বৈমানিক ছিলেন। যিনি ১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর এক বিমান দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন।

বাংলা কথাসাহিত্যে শুধু নারী লেখক নয়, বরং যে কোনো বিচারেই সেলিনা হোসেনের নাম সমসাময়িককালে বিশেষভাবে উল্লেখযোগ্য। বাংলা একাডেমী পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পুরস্কারসহ দেশ-বিদেশের বহু পুরস্কারে তিনি ভূষিত এবং সম্মানিত হয়েছেন। ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয় তাঁকে ডক্টরেট (অনারারি) ডিগ্রিতে ভূষিত করেছে। পৈতৃক সূত্রে তাঁর বাড়ি বাংলাদেশের নোয়াখালী জেলায় হলেও, বাবার কর্মসূত্রে রাজশাহীতে তাঁর জন্ম ১৪ জুন, ১৯৪৭।



একদিকে বঞ্চিত, অবহেলিত এবং দরিদ্র মানুষের জীবন-জীবিকা, মানবসত্তা নিয়ে যেমন তিনি লিখেছেন, অন্যদিকে তিনি ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে বাঙালির সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক জীবনের এমন কোনো উল্লেখযোগ্য ঘটনা নেই, যে বিষয়কে উপজীব্য করে তিনি গল্প, উপন্যাস লেখেন নাই। ছিটমহল থেকে জলমহাল, চা বাগানের শ্রমিক থেকে নাগরিক জীবন, নারী নির্যাতন এবং উন্নয়ন, কোনো অনুষঙ্গকেই তিনি বাদ দেন নি। এত বিচিত্র বিষয়ে বাংলা ভাষার আর কোনো কথাসাহিত্যিক লেখেন নি। ইংরেজি, ফরাসি, রুশ, ইতালিনো, জাপানী, আরবি, উর্দু, অহমীয়া, তেলেগু, তামিল, মারাঠি, মালায়লাম, কন্নড় ভাষায় তাঁর রচনা অনূদিত হয়েছে। যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জাপান, ভারত এবং বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে তাঁর উপন্যাস পাঠ্য পুস্তক হিসেবে পড়ানো হয়।

দীর্ঘ পঞ্চান্ন বছরের সাহিত্যচর্চার জীবনে তিনি বড়দের পাশাপাশি শিশু-কিশোরদের জন্যও লিখেছেন ছত্রিশটি বই। ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের পটভুমিকায় তিনিই এখন পর্যন্ত সর্বাধিক সংখ্যক উপন্যাস রচনা করেছেন।

উল্লেখ্য, মেলবোর্নের বাংলা সাহিত্য সংসদের বিশেষ সহযোগিতায় একুশে একাডেমী অস্ট্রেলিয়া ইনক উক্ত অনুষ্ঠানটি আয়োজন করে। একুশে একাডেমী অস্ট্রেলিয়ার সভাপতি ডক্টর স্বপন পাল অনুষ্ঠানের প্রধান সহযোগী প্রভাত ফেরী এবং অন্যান্য সহযোগী মুক্তমঞ্চ, রয়াল সিটি সলিসিটরস, ফার্স্ট একাউন্ট্যান্ট, টপআপ প্লাজা এবং বাংলা সাহিত্য সংসদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ এবং সকল শুভানুধ্যায়ীদেরকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি টানেন।




ড. শাখাওয়াৎ নয়ন, সিডনি


Share on Facebook               Home Page             Published on: 29-Sep-2019


Coming Events:



UNTOLD STORIES আমাদের গল্প














Grameen Support Group Australia
Notice of Annual General Meeting