bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













সিডনিতে সখের থিয়েটার এর উদ্যোগে
অভিনয় কর্মশালা



প্রেস বিজ্ঞপ্তি: গত ২৭ অক্টোবর ২০১৯, রবিবার সিডনিতে সখের থিয়েটার এর উদ্যোগে অভিনয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সিডনিতে বাঙলা নাটকের শাশ্বত সুর ছড়িয়ে দাও বহুদূর শ্লোগান নিয়ে সিডনির নাট্য সংগঠন সখের থিয়েটার তাদের দ্বিতীয় মঞ্চ নাটকের জন্য এই অভিনয় কর্মশালার আয়োজন করেছিল। গত ২৭ অক্টোবর (রবিবার) বেলমোর কমিউনিটি হলে দুপুর বারোটায় শুরু হয়ে বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

সখের থিয়েটারর কর্মশালার বিষয়বস্তু ছিল, একজন অভিনেতার অভিনয় প্রস্তুতি, অভিনেতা কিভাবে তার নিজেকে প্রস্তুত করবে?

নাট্য ব্যক্তিত্ব শাহিন শাহনেওয়াজ প্রথমে অভিনয় কি এবং একজন অভিনেতার প্রস্তুতি সম্পর্কে সূচনা বক্তব্য দেন এবং অভিনয় প্রস্তুতি নিয়ে আলোচনা করেন।

এরপর কর্মশালার মূল পর্ব শুরু হলে, নাট্য ব্যক্তিত্ব শাহিন আক্তার স্বর্ণা প্রথম পর্বে অভিনয়ের ইতিহাস এবং এবং অভিনেতার অভিনয় প্রস্তুতির বিভিন্ন পদ্ধতির প্রাথমিক ধারণা দেন।



কর্মশালার দ্বিতীয় পর্বে, স্তানিশ্লাভস্কির সাইকো-টেকনিক অবলম্বন করে এর মাধ্যমে কিভাবে অভিনেতা অভিনয়ের প্রস্তুতি গ্রহণ করবেন সে বিষয়ে এর ব্যবহারিক পদ্ধতিগুলো উপস্থাপন করেন।

কর্মশালা শেষে প্রশিক্ষক ও নাট্য ব্যক্তিত্ব শাহিন আক্তার স্বর্ণা এবং নাট্যজন শাহিন শাহনেওয়াজ অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানান।

অংশগ্রহণকারীরা কর্মশালা শেষে একটি সফল কর্মশালার জন্য সখের থিয়েটারর এর সবাইকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, সিডনি ও ক্যানবেরাতে কঞ্জুস নাটকের সফল মঞ্চায়নের পর আগামী প্রযোজনার জন্য নতুন নাট্যকর্মী খুঁজতে এই অভিনয় কর্মশালার আয়োজন করা হয়েছিল। কর্মশালার সর্বাত্মক ব্যবস্থাপনায় ছিলেন আফসানা রুচি এবং বুলবুল আহমেদ সাজু।



বিনীত
শাহীন শাহনেওয়াজ
সভাপতি,সখের থিয়েটার ইন্ক্
২৯ /১০/২০১৯







Share on Facebook               Home Page             Published on: 11-Nov-2019


Coming Events:



দুই বাংলার শিল্পী এক মঞ্চে...