bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













সিডনিতে সিডনী বাংলা উইমেন্স নেটওয়ার্ক নামে
নতুন সংগঠন প্রতিষ্ঠিত



প্রেস বিজ্ঞপ্তিঃ প্রথম বারের মতো অস্ট্রেলিয়ায় বাংলাদেশী স্পেশাল বাচ্চার মায়েদের নিয়ে নেটওয়ার্কিং এবং সাপোর্ট সিস্টেম শুরু করার উদ্যোগ নিয়েছে সিডনী বাংলা উইমেন্স নেটওয়ার্ক নামে একটি নতুন সংগঠন।

প্রবাস বিভিন্ন সুযোগ সুবিধার পাশাপাশি আমাদের নতুন ইমিগ্রেশন নিয়ে আসা অথবা পড়াশুনা করতে আসা পরিবারগুলি আত্মীয় স্বজন বিহীন একাকীত্ব, ভাষাগত এবং চাকুরীগত অনিশ্চয়তা সহ বিভিন্ন জটিলতার সম্মুখীন হন। এর মধ্যে সবচেয়ে বেশী কঠিন সময় পার করতে হয় অটিস্টিক বাচ্চার মায়েদের।

আমাদের সমাজের অনেকেই এখনো নিজের অথবা পরিবারের অন্যকোনো বাচ্চার অটিজম সহজ ভাবে মেনে নিয়ে সামনে এগিয়ে যেতে পারেন না। অনেকেই এই সমস্যা মোকাবেলা করার জন্য মানসিক ভাবে প্রস্তুত নন। যে কারণে ঠিক সময় মতো চিকিৎসা, থেরাপি এবং মানসিক সাপোর্ট না পাওয়ার কারণে ঝুঁকির মুখে থাকে বাচ্চাটির ভবিষ্যৎ।

সিডনী বাংলা উমেন্স নেটওয়ার্ক এর সভাপতি ডাঃ নাহিদ সায়মা বলেন শুধুমাত্র আর্লি ইন্টারভেনশন এবং মায়েদের কাছে প্রপার ইনফরমেশন পৌঁছানোর মাধ্যমেও আমরা আমাদের পরের প্রজন্মের অনেক বাচ্চাকেই উপহার দিতে পারি যতদূর সম্ভব স্বাভাবিক একটা জীবন। সাথে সাথে আমাদের এইসব মায়েদের মানসিক ভাবে সুস্থ রাখতেও সাহায্য করতে পারি। এ জন্য সবচেয়ে বেশী প্রয়োজন তাদের পাশে দাঁড়ানো।

উল্লেখ্য গত বছরের শেষের দিকে সিডনির পশ্চিমাঞ্চলে বিভিন্ন পেশায় নিয়োজিত বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশী মহিলাদের সমন্বয়ে গঠন করা হয় সিডনী বাংলা উমেন্স নেটওয়ার্ক। এটি একটি অ-লাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন।


বাংলাদেশী মহিলাদের প্রথম চাকুরীর অভিজ্ঞতা অর্জনে সহায়তা করে আর্থিক আত্মনির্ভরশীলতা অর্জন, বয়স্ক এবং অসুস্থ মানুষদের সাহায্য, স্পেশাল বাচ্চার মায়েদের পারস্পরিক যোগাযোগ স্থাপন এবং সহায়তা সহ আরো বেশ কিছু উদ্দেশ্য সামনে রেখে প্রতিষ্ঠিত হয়েছে সংগঠনটি।

অটিজম নিয়ে লেখালেখির মাধ্যমে অবিচল ভাবে বাংলাদেশী কমিউনিটির মায়েদের দীর্ঘদিন ধরে মানসিক সহায়তা দিয়ে আসছেন নুদরাত লোহানি নবী। তার নেতৃত্বে সিডনী বাংলা উইমেন্স নেটওয়ার্ক আগামী ১৯ মার্চ রবিবার বিকাল চারটায় ব্ল্যাকটাউন এর বাঙ্গারাবি কমিউনিটি রিসোর্স হাব এ (Bungarribee Community Resource Hub) প্রথমবারের মতো স্পেশাল বাচ্চাদের মায়েদের নিয়ে একটি অনুষ্ঠান করতে যাচ্ছে।

ডাঃ নাহিদ সায়মা সমাজের সকল শুভানুধ্যায়ীদেরকে এগিয়ে আসার জন্য আহবান জানিয়েছেন।









Share on Facebook               Home Page             Published on: 27-Jan-2023

Coming Events:

Blacktown Lakemba Mascot







Blacktown Lakemba Mascot