bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia












রেহানা’র সাথে দেখা হয়েছে কি?



সাকিব ইফতেখারঃ বাংলা চলচ্চিত্রের জগতে এক অভূতপূর্ব সাফল্য বয়ে এনেছে ‘রেহানা মরিয়ম নূর’, ৭৪ তম কান চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো নির্বাচিত হলো কোনো বাংলাদেশি চলচ্চিত্র। ‘Un Certain Regard’ বিভাগে বাছাই-করা এই ছবিটি পেয়েছে কানের দর্শকদের ভূয়সী প্রশংসা। আব্দুল্লাহ মুহাম্মাদ সাদ পরিচালিত, আজমেরী হক বাঁধন অভিনিত, ‘রেহানা মরিয়ম নূর’ প্রযোজনা করেছেন জেরেমি চুয়া। গল্পের চরিত্র রেহানা মেডিকেল কলেজের একজন শিক্ষিকা, ব্যক্তিগত জীবনে চাকরি আর পরিবারের সংগতি ঘটাতে হিমশিম খাচ্ছেন। এরই মাঝে ঘটে যাওয়া একটি অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে পুরুষ শাসিত সমাজের বিরুদ্ধে রেহানার সংগ্রাম তুলে ধরে এই ছবিটি।

রেহানা মনোনয়ন পেয়েছে কান ও এপসা গোল্ড কোস্ট প্রতিযোগিতায়, স্থান করে নিয়েছে বুসান, হংকং, সিঙ্গাপুর, সিডনি, মেলবর্ন, নিউজিল্যান্ড ও লন্ডন এর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দর্শকদের কাছে এই ছবিটি বিতরনের গুরু দায়িত্ব নিয়েছে পথ প্রোডাকশনস এবং দেশি ইভেন্টস। এই দুই প্রতিষ্ঠান অস্ট্রেলিয়ায় বাংলা চলচ্চিত্রের প্রচার ও প্রসারের অগ্রদূত। রেহানার এই মহাদেশের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের সংযোগ ঘটিয়েছে এই দুই প্রতিষ্ঠান। অস্ট্রেলিয়ার সব প্রধান নগরের প্রেক্ষাগৃহে এই ছবিটি দেখানোর আয়োজন করা হয়েছে। সিডনিতে চলছে নিম্নলিখিত শোগুলো:

• ২১ শে নভেম্বর - Ed Square (টিকিট বিক্রি শেষ)
• ২৭ শে নভেম্বর - Parramatta বিকেল ৬টা
• ২৮ শে নভেম্বর - Ed Square (টিকিট বিক্রি শেষ)
• ২৮ শে নভেম্বর - Hurstville বিকেল ৫টা
• ৫ ই ডিসেম্বর - Liverpool বিকেল ৫টা

এসব শো এর টিকিট পাওয়া যাবে www.deshievents.com.au এর ওয়েবসাইটে।

দেশি ইভেন্টস বেশ কয়েক বছর ধরে বাংলাদেশি ও উপমহাদেশের গুরুত্বপুর্ন অনুষ্ঠানগুলোর অনলাইন টিকেট ও তার সার্বিক ব্যবস্থাপনা সাফল্যের সাথে করে আসছে। পথ প্রোডাকশনস একটি সাংস্কৃতিক সংগঠন হিসেবে এক দশকের উপরে বাংলাদেশ তথা দক্ষিণ এশীয় সংস্কৃতিকে সার্বজনীন ও বহুসংস্কৃতির দর্শকের কাছে মঞ্চস্থ করে আসছে। এই দুই প্রতিষ্ঠান ‘রেহানা মরিয়ম নূর’ এর এই আয়োজনে থাকার জন্য তাদের পৃষ্ঠপোষক ও সকল দর্শকদের আন্তরিক ধন্যবাদ জানায়। ‘রেহানা’র সাথে পরিচয়ের আমন্ত্রণ রইলো।




Sakib Iftekhar



Click for details



Share on Facebook               Home Page             Published on: 14-Nov-2021

Coming Events:
আঙ্গিক থিয়েটার প্রযোজিত সিডনিতে প্রথমবার
লাইভ মিউজিক সহ যাত্রা-পালা