bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












"মিঠে আর কটু মিলে, মিছে আর সত্যি,
ঠোকাঠুকি ক'রে হয় রস-উৎপত্তি।
মিষ্ট-কটুর মাঝে কোনটা যে মিথ্যে
সে কথাটা চাপা থাক কবির সাহিত্যে"
রবীন্দ্রনাথের আধুনিকা কবিতাংশের উপরের এই বানীকে সামনে রেখে কথোপকথনের শুরু


আগের পর্ব পরের পর্ব



কথোপকথন (৮)
রিয়াজ হক



শোনো, আমি এখন চ্যানেল সেভেন এর ফ্যামিলি ফিউড অনুষ্ঠানটা দেখব। তুমি দয়া করে তোমার নিউজ চ্যানেলটা থেকে সরে আসবে বলে টিভি রিমোটটা জামির দিকে এগিয়ে দেয় রাহী।

আরে, নিউজটা শেষ করতে দাওনা। কেন এত অস্থিরতা দেখাচ্ছ বলে রাহীর চোখের দিকে চোখ রাখে জামি।

শোন, সেই যে পৌনে ছটায় কাজ থেকে বাসায় ফিরে তুমি টিভির সামনে বসে খবর দেখছ তো দেখছই, উঠছনা। ব্যাপার কি বলত। যুক্তিপূর্ণ জবাব চাই এমনি ভঙ্গিতে কথাটা ছুঁড়ে দেয় রাহী।

নিজেকে রক্ষা করার একটা অলস ভাব চোখে মুখে ফুটিয়ে জামি বলে, ব্যাপার আবার কি? প্রতিদিন বিশ্বের কোথায় কি ঘটছে জানতে হবে না, দেখতে হবে না?

না, দেখতে হবে না। ঐসব না দেখেও আমি বলে দিতে পারি প্রতিদিন কোথায় কি হচ্ছে বা হচ্ছে না। দৃঢ় কণ্ঠে বলে রাহী।

যেমন..................। উৎসুক হয়ে জানতে চায় জামি।

যেমন খবরের প্রায় প্রতিটি চ্যানেলেই দুর্ঘটনা, মৃত্যু, ভীতি, আতঙ্ক, স্ক্যান্ডালই মুখ্য। এ সবকে কেন্দ্র করেই নানা ঘটনা প্রতিদিন ইনিয়ে বিনিয়ে আমদের সামনে পরিবেশন করছে। আর তোমার মত একনিষ্ঠ সংবাদ বুভুক্ষরা তা বসে বসে গিলছে। এর বাইরে আর কি আছে বলতে পার? ভাল, মন সুস্থ রাখার মত কটা খবর তুমি ঐ চ্যানেলগুলো থেকে পাও? আর খবর তো সব একই। তারপরও তুমি চ্যানেল টেন, সেভেন, নাইন হয়ে থ্রি তে চলে যাচ্ছ। এর কোন খবরটা কোন খবর থেকে আলাদা আমি তো বুঝতে পারিনা। খবর যে একজন মানুষের এত প্রিয় অনুষ্ঠান হতে পারে তা তোমার সঙ্গে দেখা হওয়ার আগে পর্যন্ত আমার জানা ছিল না । শ্লেষের সাথে কথাগুলো শেষ করে দীর্ঘ নিঃশ্বাস নেয় রাহী।

এসব কথায় বেশ খানিকটা কৌতুক অনুভব করে জামি। মুখে মৃদু হাসির রেখা ফুটিয়ে বলে উঠে, আসলে তুমি যা ভাবছ তা নয়। সংবাদ আমার প্রিয় অনুষ্ঠান হতে যাবে কেন? তবে যদি বল প্রতিটি মানুষ ও সেই মানুষকে ঘিরে যে রাজনীতি তা আমার প্রিয় বিষয় তাহলে কিছুটা যৌক্তিকতা খুঁজে পাওয়া যায়।

আচ্ছা, রাজনীতির বাইরে কি জীবনের আর কোন বিষয় নেই? এই ধর যে চ্যানেল টেনের মাস্টার শেফ, চ্যানেল নাইনের হাউস হাসবেন্ড, চ্যানেল সেভেনের দ্য নেইবারস নামের অনুষ্ঠান গুলোর ব্যাপারে তো কখনো তোমার কোন আগ্রহ দেখি না।

দ্যাখো, মন হয় ওসব প্রোগ্রামের সাথে আমি নিজেকে কানেক্ট করতে পারি না বা আমার নিজের বোধ, বিশ্বাস, রুচি ও সংস্কৃতির সাথেও ওসবের খুব একটা মিল খুঁজে পাই না বলে এনজয় করতে পারি না। হয়ত তাই ওসব দেখা হয় না।

তবে তুমি যতই বল নিউজ তোমার প্রিয় প্রোগ্রাম নয়, আমার তা মনে হয় না।

মানে.....................।

মানে তুমি এ বি সি টিভির সোমবারের রাত সাড়ে নটার Q & A কখনোই মিস কর না। এস বি এস টিভির ডেট লাইন তোমার দেখা চাই ই চাই। চ্যানেল টেনের কারেন্ট এফেয়ারস প্রোগ্রাম প্রজেক্ট ও তোমার প্রিয় অনুষ্ঠান। আর হিসাব করে দেখ, এর সবই কিন্তু ঘুরে ফিরে ঐ নিউজই। বলে নিজের আগের কথাগুলোকেই প্রতিষ্ঠিত করতে চায় রাহী।

এবারে কিছুটা আবেগ তাড়িত হয়ে জামি জবাব দিতে সোফা থেকে উঠে দাঁড়িয়ে চেয়ারে যেয়ে বসে। বলে, দ্যাখো, এত সংকীর্ণ অর্থে নিউজ না বলে বল, এসব অনুষ্ঠানে মানুষের কথা বলা হয়। কোন বানানো, তৈরি করা ঘটনা বা নাটক নয়। এসবে সব জীবন্ত, সংগ্রাম মুখর, পর্যুদস্ত কিন্তু হার না মানা মানুষের কথা বলা হয়, তাই এগুলো দেখি। কাল, পাত্র, ঘটনা ভেদে এ মানুষগুলো আমাদের মতই সাধারণ। এরা প্রতিনিয়ত যুদ্ধ করছে প্রতিকুল পরিবেশ, বিরুদ্ধ সমাজ, নির্মম রাজনীতি ও দমন নিপীড়নে সিদ্ধহস্ত রাষ্ট্রের বিরুদ্ধে। এদের গল্প তাই আমাকে টানে। আমি নিজেকে এদের মধ্যেই প্রতিস্থাপিত দেখতে পাই।

তবে তুমি যাই বল না কেন একতরফা এমন অনুষ্ঠান দেখতে দেখতে তোমার শারীরিক ভঙ্গি ও আচরণ দিন দিন কেমন যেন কাঠ খোট্টার মত মনে হচ্ছে। তোমার আগের সেই আবেগ, হাসি, আনন্দ কোথায় যেন মিলিয়ে গেছে বা যাচ্ছে। বলে রাহী বিপুল প্রশ্ন-কর্তার দৃষ্টি নিয়ে জামির দিকে তাকায়।

জামি উত্তর দেওয়ার বদলে চুপ করে থাকে। এত কথার পর কেমন ভারী হয়ে পরে পরিবেশ; শুনশান বয়ে যায় নীরবতা। এ অস্বস্তিকর নীরবতাকে ভাঙ্গার বদলে দুজনই চুপ করে নির্জীব তাকিয়ে থাকে ঘরের উত্তরের জানালার দিকে; যা দিয়ে কেবল চোখে পরে একটুকরো মেঘমুক্ত অনিন্দ্য নীল আকাশ।




আগের পর্ব পরের পর্ব



রিয়াজ হক, সিডনি



Share on Facebook                         Home Page



                            Published on: 19-Jun-2017