bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia












"মিঠে আর কটু মিলে, মিছে আর সত্যি,
ঠোকাঠুকি ক'রে হয় রস-উৎপত্তি।
মিষ্ট-কটুর মাঝে কোনটা যে মিথ্যে
সে কথাটা চাপা থাক কবির সাহিত্যে"
রবীন্দ্রনাথের আধুনিকা কবিতাংশের উপরের এই বানীকে সামনে রেখে কথোপকথনের শুরু


আগের পর্ব পরের পর্ব



কথোপকথন (২)
রিয়াজ হক



"আবারও সেই কমলা রঙের শার্ট? আবারও সেই অ্যাস কালারের হাফ হাতা সোয়েটার? আচ্ছা, তোমার কি আর কোন শার্ট বা সোয়েটার নেই? " বলে মেক-আপ ছেড়ে তীব্র দৃষ্টিতে জামির মুখের দিকে তাকাল রাহী। আজ রাহীর বিশ্ববিদ্যালয় জীবনের ঘনিষ্ঠ বান্ধবী সেতুর পঞ্চম অ্যানিভারসারি। সেখানে যাওয়ার প্রস্তুতি চলছে।

যেন এটা কোনও বিষয় নয়, এসব নিয়ে বিচলিত হবার কিছু নেই এমন একটা নিরীহ শান্ত ভাব মুখে ফুটিয়ে জামি উত্তর দিল, "থাকবে না কেন কিন্তু এ দুটোই তো আমার প্রিয়। আর তা ছাড়া তুমি যাকে কমলা রঙ বলছ সেটা তো কমলা নয়, লালের কাছাকাছি। বারবার কেন কমলা কমলা কর? " একটু আলতো ঝাঁঝ রেখে কথাটা শেষ করল জামি। ওকে গায়ে মাখল না রাহী।

"ঐ হল তোমার লালের কাছাকাছিটাই কমলা"। এরপর দম নিয়ে, "তোমার কি রঙ বা রঙের কম্বিনেশন নিয়ে কোন ধারনা আছে? যেমন কোন রঙের সাথে কোন রঙ যায়, কার সাথে কোনটা মানায় বা কোন অনুষ্ঠানে কি পড়তে হয়? "

"দ্যাখো, আমি কোন রঙ বিশেষজ্ঞ নই। আর তা ছাড়া এসব অপ্রয়োজনীয় বিষয় নিয়ে আমার আগ্রহও কম"। উত্তর দেয় জামি।

"এবারই না বলেছ আসল কথা। তুমি যদি না জান কোথায় কি পোশাক কি ভাবে পরতে হবে তা হলে তো তুমি শেষ। তুমি প্রমাণিত হবে একজন আনপাড় গেঁয়ো ও চলতি হাওয়ায় বেমানান একজন মানুষ হিসেবে"। বলে, সামান্য Pause দিয়ে আবার শুরু করে রাহী, "ধর তুমি মিলাদে যাচ্ছ নিশ্চয়ই সেখানে তুমি থ্রি পিস স্যুট পড়ে যাবে না অথবা যাচ্ছ চাকরীর ইন্টার্ভিউ দিতে সেখানে কোনভাবেই তুমি পাজামা-পাঞ্জাবি পড়ে উপস্থিত হবে না"। ঠিক তেমনি রঙের ব্যাপারটি সাদার সঙ্গে নীল বা কালো কালোর সঙ্গে কমলা বা সবুজ সবুজের সঙ্গে হলুদ Pale Blue এর সঙ্গে Pink‌ Pink এর সাথে Grey‌ Tan এর সাথে মেরুন Purple এর সাথে কোরাল ............"।

"হোল হোল তোমাকে আর নামতার মত করে রঙের বর্ণনা দিতে হবে না"। অধৈর্য হয়ে বলে উঠে জামি।

"ঐ তো তোমাদের এক দোষ, জাননা অনেক কিছুই। বলতে গেলে আবার নিতে পারনা ; কেন জানি তোমাদের এন্টেনায় ধরে না"। শ্লেষাত্মক স্বর রাহীর।

"এন্টেনা ঠিকই আছে তোমার এত তথ্য এত জ্ঞান দিয়ে যে নিজেকে সাজাচ্ছ তার মূল লক্ষ্যটা কি বলত"? আক্রমণটাকে ঠাণ্ডা মাথায় মূলধারায় নিয়ে যেতে চায় জামি।

"লক্ষ্য আবার কি নিজেকে সুন্দর করে উপস্থাপন করা। এজন্য জানা প্রয়োজন আজকের ফ্যাশন কি আজকের স্টাইল কি"। রাহীর উত্তর।

"সৌন্দর্য ফ্যাশন স্টাইল এগুলো বোঝো"‌? প্রশ্ন ছুঁড়ে দেয় জামি।

"বুঝবনা কেন, এতক্ষণ ধরে তো এগুলো নিয়েই কথা বললাম"। সোজা-সাপটা উত্তর রাহীর।

" শেষের কবিতা পড়েছ? আদ্র স্বরে জিজ্ঞাসা করে জামি।

"এর সাথে আবার শেষের কবিতার কি সম্পর্ক"‌? বিস্মিত হয়ে জানতে চায় রাহী।

"রবীন্দ্রনাথের মতে, ফ্যাশন হল মুখোশ আর স্টাইল হোল মুখশ্রী। রবীন্দ্রনাথ বলছেন, বারোয়ারি তাবুর কানাতের নীচে ব্যবসাদার নাচনেওয়ালির দেখা মেলে, কিন্তু শুভ দৃষ্টি-কালে নববধূর মুখ দেখার জন্য চাই বেনারসি ওড়নার ঘোমটা। এখানে কানাত হল ফ্যাশন আর বেনারসি হল স্টাইলের উপমা। যাক, এসব বলে লাভ নেই। হতাশ হয়ে কথা ছেড়ে দেয় জামি।

"কেন, কেন লাভ নেই? তুমি কি মনে কর মেয়েরা কম বুঝে? জানি তুমি শুনবে না তবুও বলছি, দয়া করে ঐ শার্টটা চেঞ্জ করে নীল সাদার চেক চেক শার্টটা পড়, সাথে কাল প্যান্ট" বলে যেন দীর্ঘ বাদ প্রতিবাদের অবসান ঘটাতে চায় রাহী।

জামির কেবল মনে হয়, নীল শাড়ী সাদা-নীল ব্লাউজ ও বড় কাল খোঁপায় সদ্য মেক আপ নেওয়া রাহী যেন ছোটবেলায় ঝোপঝাড় বা বাগানে পা টিপে টিপে অতি সন্তর্পণে ধরতে যাওয়া সেই বর্ণিল প্রজাপতির মত, চকিতে নিঃশব্দে উড়ে যাবে নিবিড় ছন্দে।




আগের পর্ব পরের পর্ব




রিয়াজ হক, সিডনি



Click for details



Share on Facebook               Home Page             Published on: 9-Feb-2017

Coming Events: