bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













বাংলা মায়ের আবহমান সংস্কৃতির প্রথম প্রহর
নকশী নহর আগামী ৩০ সেপ্টেম্বর




ড. রতন কুন্ডুঃ ১২ই আগস্ট ২০২৩, ১০৮ ল্যাকেম্বা স্ট্রিট, সিডনিতে অনুষ্ঠিত হলো নৃতাঞ্জলী ডান্স একাডেমির আয়োজিত নকশী নহরের টিকেট উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানে সিডনির সংস্কৃতি-সেবী সংগঠনের অনেক সদস্যরা উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন বাংলা কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ ও শুভানুধ্যায়ীরা। অনুষ্ঠানটি উপস্থাপন করেন সিডনির সাংস্কৃতিক পরিমণ্ডলের বিশিষ্টজন ড. রতন কুন্ডু। সিডনির কোকিলকণ্ঠী গায়িকা-নিলুফা ইয়াসমিন সহ অন্যান্য গায়িকাদের কণ্ঠে ধনধান্য পুষ্পে ভরা আমাদের এ বসুন্ধরা কোরাস গানটি দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন নৃত্যাঞ্জলী ডান্স একাডেমীর কর্ণধার মৌসুমী সাহা। তারপরই বক্তব্য রাখেন অনুষ্ঠানের চিফ কোঅর্ডিনেটর আবিদা আসওয়াদ। তিনি অনুষ্ঠানের পরিকল্পনা এবং কিভাবে সম্পন্ন হবে তার বিস্তারিত বিবরণ তুলে ধরেন। বক্তব্য রাখেন সংগঠনের শুভাকাঙ্ক্ষী ও মূল চালিকাশক্তি দিদার হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়া শাখার সভাপতি ড. সিরাজুল হক, অনুষ্ঠানের চিফ প্যাট্রন- টেলিঅজ এর জাহাঙ্গীর আলম প্রমুখ।

অনুষ্ঠানে দেশজ সংগীত পরিবেশন করেন জাহাঙ্গীর আলম, নিলুফা ইয়াসমিন ও চারু শিল্পীগোষ্ঠীর আয়েশা কলি ও অনুষ্ঠানের হোষ্ট- রাজেশ সাহা। এরপর সবাই মিলে নকশী নহরের টিকিট উদ্বোধন করেন এবং নৃত্যাঞ্জলী ডান্স একাডেমীর কর্ণধার মৌসুমী সাহা নিজ হাতে সুধীজনদের মধ্যে টিকিট বিতরণ করেন। অভ্যাগতদের গ্রাম বাংলার ঐতিহ্য: ভাজি, ভর্তা, মুড়িঘন্ট, মাছের ডালনা, চাটনি, মিষ্টান্ন, ফলাহার ও অন্যান্য উপকরণ দিয়ে আপ্যায়ন করা হয়।

উল্লেখ্য সিডনির ল্যাকেম্বার ইউনাইটিং চার্চে আগামী ৩০ সেপ্টেম্বর (শনিবার) বাংলা মায়ের আবহমান সংস্কৃতির প্ৰথম প্রহর -নকশী নহর এর আয়োজন নিয়ে আসছে নৃত্যাঞ্জলী ড্যান্স একাডেমী।

এক টুকরো অপূর্ব গ্রাম বাংলার ঐতিহ্য- কুঁড়েঘর, ঢেঁকি সহ নানান সাজে সজ্জিত থাকবে নকশী নহর এর আয়োজন। সাথে থাকবে নাচ,গান, পুঁথি-পাঠ, পালাগান, কবিতা,গল্প কথা ও অন্যান্য সাংস্কৃতিক পরিবেশনা। থাকবে জামাকাপড়, পিঠাপুলি, ঝাল মুড়ির দোকান।

আয়োজক কমিটি জানান, নকশী নহর এর প্রস্তুতি পর্ব এগিয়ে চলেছে। পাশাপাশি আজ থেকে টিকিট সংগ্রহ করা যাবে। নৃত্যাঞ্জলী ড্যান্স একাডেমীর কর্ণধার মৌসুমী সাহা নকশী নহর এর এই মিলন মেলায় সবাইকে অংশগ্রহণ করার আমন্ত্রণ জানিয়েছেন। নামমাত্র প্রবেশ মূল্যে এই টিকিট সংগ্রহ করা যাবে। এই টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে মাত্র ১০ ডলার। এই দশ ডলারের মধ্যে থাকছে অনুষ্ঠান উপভোগ করার সুযোগ এবং সৌজন্যমূলক মধ্যাহ্ন ভোজের কুপন। মৌসুমী সাহা ও রাজেশ সাহা ছাড়াও ল্যাকেমবার নির্ধারিত দোকানে এই টিকিট পাওয়া যাবে। মৌসুমী সাহা অনুষ্ঠানে সবাইকে সপরিবারে ও সবান্ধব অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়ে টিকিট উদ্বোধন পর্বের সমাপ্তি ঘোষণা করেন।












ড. রতন কুন্ডু, সিডনি, অস্ট্রেলিয়া






Share on Facebook               Home Page             Published on: 15-Aug-2023

Coming Events: