bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













পড়ুয়ার আসর এর আয়োজনে সিডনিতে
বেগম রোকেয়া দিবস উদযাপিত



রোকেয়া আহমেদ: গত ১০ই ডিসেম্বর ২০২৩, রবিবার সকাল ১১ টায় Macquarie Links Golf Club Community Hall এ পড়ুয়ার আসর এর আয়োজনে অনুষ্ঠিত হলো বেগম রোকেয়া দিবস।

পড়ুয়ার আসর ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে সবাই মিলে বই পড়ার কার্যক্রম শুরু করেছিল; প্রতি দুই মাসে একটি বই পড়ার আসরের আয়োজন ছাড়াও পড়ুয়ার আসর গত বছরের ডিসেম্বর মাসে প্রথম বেগম রোকেয়াকে নিয়ে একটি বিশেষ পাঠ-সভার আয়োজন করেছিল। এরই ধারাবাহিকতায়, ২০২৩ সালের ১০ই ডিসেম্বর রবিবার পড়ুয়ার আসর আবারো যথাযোগ্য মর্যাদায় বেগম রোকেয়াকে শ্রদ্ধাভরে স্মরণ করেছে।

বিশেষ এই স্মরণ-সভা ও আলোচনা অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল বেগম রোকেয়ার রচনাবলী থেকে পাঠ এবং বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধে নারীর অবদানের বর্ণনা।


নাসরিন মোফাজ্জল ও রোকেয়া আহমেদের সঞ্চালনায় এই বিশেষ পাঠ পর্বে অংশগ্রহণ করেন আজিজা শাদাত, নুরুন্নাহার বিউটি, রুমানা ফেরদৌস লনী, রওশন পারভীন, কাশফি আসমা আলম, রাণী নাহিদ, শামসুন্নাহার বিউটি, লায়লা লজি, সাকিনা আক্তার ও ইসরাত মুনির। সঙ্গীত পরিবেশনায় ছিলেন রুমানা ফেরদৌস লনী। এই পর্বের একটি বিশেষ পরিবেশনা ছিল কাশফি আসমা আলমের ধারা বর্ণনায় এবং নাসরিন মোফাজ্জল ও ইসরাত মুনিরের অংশ গ্রহণে শ্রুতি নাটক। বেগম রোকেয়ার সুলতানার স্বপ্ন উপন্যাস অবলম্বনে সারা ও সুলতানার দ্বৈত সংলাপের মাধ্যমে এই শ্রুতি নাটকটি পরিবেশনা করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে ছিল সিডনীর বিশিষ্ট কবি সাহিত্যিক লেখক ও সুধী-জনদের অংশগ্রহণে বেগম রোকেয়া কে নিয়ে পর্যালোচনার একটি বিশেষ পর্ব। এই পর্বের প্রধান বক্তা ও আলোচক ছিলেন অজয় দাশগুপ্ত, তিনি অত্যন্ত সাবলীল ভাষায় নারী জাগরণ ও নারী শিক্ষার অগ্রদূত বেগম রোকেয়ার অবদান তুলে ধরেন এবং তাঁর সাহিত্য কর্মের পর্যালোচনা করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সর্ব-জনাব শাফিন রাশেদ, গামা আবদুল কাদির, ড: কাজী আলী, ড: খাইরুল চৌধুরী, আব্দুল জলিল, আনীলা পারভিন, শাখাওয়াত নয়ন, নোমান শামীম, মোহাম্মদ শফিকুল আলম, ফারিয়া নাজিম, শোয়েব মো: কামাল, কানিজ আহমেদ, এহসান আহমেদ। এছাড়া বিভাবরী জামদানি শাড়ী বুটিকের স্বত্বাধিকারী সামিনা মাশা ও আভানী রিয়াল এস্টেট এর পক্ষ থেকে মুনীর সিরাজুম ও ইসরাত মুনীর তাদের শুভেচ্ছা বক্তব্য রাখেন। পুরো অনুষ্ঠানের শব্দ নিয়ন্ত্রণে ছিলেন মেহেদী হাসান এবং মঞ্চ সজ্জায় ছিলেন শামীম হাসান।

বেগম রোকেয়া দিবস উপলক্ষে পড়ুয়ার আসর বই বদল বা (Book Exchange) এর একটি বিশেষ কর্মসূচি গ্রহণ করে। অনুষ্ঠানে আগত সুধী-জনেরা আনন্দ ও উৎসাহের সাথে বই বিনিময় করেন এবং বই অনুদান ও ক্রয় করেন।এই Book Exchange টেবিলের দায়িত্বে ছিলেন অদ্রি ও রিয়াশা নুসরাত চৌধুরী।

দেশী স্বাদ এর আয়োজনে ছিলো সুলভ মূল্যে খাবার ও চা/কফির আয়োজন। খাবার পরিবেশনায় ছিলেন সিনথিয়া, নাদিম ও মাশা।









Share on Facebook               Home Page             Published on: 16-Dec-2023

Coming Events: