bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













র‍্যান্ডউইক কাউন্সিল কর্তৃক
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন এবং লাইব্রেরীসমূহে
একুশে কর্নার প্রতিষ্ঠার নীতিগত সিদ্ধান্ত



নির্মল পালঃ গত ৩০শে সেপ্টেম্বর, সোমবার সকাল ১০ টায় সকল ভাষাভাষীর মাতৃভাষা, সংস্কৃতি এবং কৃষ্টির চর্চা এবং সংরক্ষণের সুযোগ-সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় সরকার কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের পাশাপাশি প্রত্যেকটি লাইব্রেরীতে একুশে কর্নার প্রতিষ্ঠার গুরুত্বের বিষয়টি উপস্থাপনের জন্য স্থানীয় র্যা ন্ডউইক কাউন্সিলের সাথে এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল ইনকের দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়। সভায় কাউন্সিলের উদ্যোগে আগামী ২১শে ফেব্রুয়ারি ২০২০ থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন এবং কাউন্সিলের প্রতিটি লাইব্রেরীতে একুশে কর্নার দর্শনের বাস্তবায়নের বিষয়ে নীতিগতভাবে ঐক্যমত্যে পৌঁছে।

এমএলসি মুভমেন্টের উপস্থাপনার পর কাউন্সিলের পক্ষে প্রাথমিক ভাবে আসছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উদযাপন উপলক্ষে সকল ভাষাভাষীদের সমন্বয়ে বিভিন্ন ভাষার বই, প্রকাশনা ইত্যাদি প্রদর্শনীর ব্যবস্থার পাশাপাশি লা পেরুজ লাইব্রেরীতে আদিভাষা্ সমূহের বর্ণমালা বা শব্দাবলী সংগ্রহের মধ্য দিয়ে একুশে কর্নার প্রতিষ্ঠার বিষয়ে ঐক্যমত্যে পৌঁছান এবং পর্যায়ক্রমে সকল ভাষাভাষীর আগ্রহ এবং অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে কাউন্সিলের কেন্দ্রস্থলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ নির্মাণের পরিকল্পনার যথার্থতা বিশ্লেষণ করেন। কাউন্সিলর ডিলান পার্কার সভার ঐক্যমত্যের বিষয়টি প্রথানুযায়ী কাউন্সিলের সাধারণ সভায় আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করবেন, এবং সিদ্ধান্ত চূড়ান্তের বিষয়টি এমএলসি মুভমেন্টকে নিশ্চিত করবেন।

এমএলসি মুভমেন্টের পরিচালক (গবেষণা) জনাব আজাদুল আলম এর উদ্যোগে অনুষ্ঠিত এই গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সভায় কাউন্সিলর ডিলান পার্কার এর নেতৃত্বে কাউন্সিলের পরিচালক (সিটি সার্ভিসেস) জনাব টড ক্লার্ক, এবং জনাব বারবারা টোডস, ম্যানেজার লাইব্রেরী সার্ভিসেস উপস্থিত ছিলেন।




Share on Facebook               Home Page             Published on: 8-Oct-2019


Coming Events:



UNTOLD STORIES আমাদের গল্প














Grameen Support Group Australia
Notice of Annual General Meeting