bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia












বই পরিচিতি

একুশে একাডেমী অস্ট্রেলিয়ার তৎকালীন সভাপতি জনাব নির্মল পাল এর সুযোগ্য নেতৃত্বে ২০০৬ সালে সিডনির এ্যাশফিল্ড পার্কে প্রতিষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতি সৌধ। এই সৌধ নির্মাণের অভিজ্ঞতা নিয়ে রচিত নির্মল পালের বই "বিশ্বায়নে শহীদ মিনার" সম্প্রতি ঢাকা থেকে প্রকাশ করেছে মাতৃভাষা প্রকাশ। বইটির মুখবন্ধ লিখেছেন অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক যতীন সরকার এবং অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত লে: জে: (অব) মাসুদ উদ্দিন চৌধুরী।

বইটির ভেতরের ফ্লাপে আছে কানাডা প্রবাসী সদ্য প্রয়াত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রূপকার রফিকুল ইসলাম এর কিছু কথা:
"... বিদায় বন্ধু। দেখা হল না, বুকে বুক মেলানো হল না আর। তবুও আমি দোয়া করি ঢাকা গিয়ে ১৭ নভেম্বরের সেমিনারটি করার চেষ্টা করুন। সকল মাতৃভাষার প্রতি সম্মাননা জ্ঞাপনে আপনার কৌশলী পরিকল্পনার মধ্যে আমার কল্পনার প্রতিচ্ছবিও ফুটে উঠেছে। দুঃখের বিষয় আমাদের মধ্যে এত কথা হল কিন্তু একবার দেখা হল না। সবই মহান আল্লাহর ইচ্ছা, আমার কোনো অভিযোগ নাই, মহান আল্লাহ-তালার কাছে শুকরিয়া। দোয়া করবেন।"

বইটির ভূমিকায় নির্মল পাল লিখেছেন:
"... আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সূত্র ধরে পৃথিবীর সব ভাষাভাষীকে একুশের চেতনায় উদ্বুদ্ধ করে মাতৃভাষা চর্চা ও সংরক্ষণ প্রক্রিয়াকে বেগবান করা সম্ভব। এই বিশ্বাসে আমাদের সন্তানদের স্নেহময়ী মা এই প্রকাশনার যাবতীয় খরচ ও ঝুট-ঝামেলা মাথায় নিয়ে আমাকে বিশ্বের সব মাতৃভাষা সংরক্ষণ কাজে প্রতিনিয়ত উৎসাহিত করে চলেছেন। জেনে খুশি হবেন, এই প্রকাশনার বিক্রয়লব্ধ সমুদয় অর্থ মাতৃভাষা সংরক্ষণের অন্যতম একটি কৌশল 'লাইব্রেরীতে একুশে কর্নার' প্রতিষ্ঠা প্রকল্পে ব্যয় করা হবে।"

১৪৪ পৃষ্ঠার বইটির মূল্য ধার্য করা হয়েছে ৪০০টাকা, বহির্বিশ্বে ৩০ ডলার বা ২৫ পাউন্ড। বইটির শেষে সংযোজিত হয়েছে ৬২টি ছবি এবং বেশ কিছু প্রাসঙ্গিক চিঠিপত্র ও দেশে বিদেশে পত্র-পত্রিকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতি সৌধের উপর প্রকাশিত রিপোর্ট।
বইটি প্রকাশের জন্য শ্রদ্ধেয় নির্মল পালকে বাংলা-সিডনি ডট কম এর সকল পাঠক পাঠিকার পক্ষ থেকে জানাই আন্তরিক অভিনন্দন।



ঢাকার একুশে বই মেলায় বইটির পোস্টার




ঢাকার একুশে বই মেলায় বইটির মোড়ক উম্মোচন করেন লেখিকা সেলিনা হোসেন




Click for details



Share on Facebook               Home Page             Published on: 14-Feb-2014

Coming Events: