bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



ক্যানবেরা কর্তৃক ২১শে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক
সিদ্ধান্তের কপি হস্তান্তর



নির্মল পালঃ গতকাল ২২শে সেপ্টেম্বর সকাল ৯ টায় অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় এসিটি লেজিসলেটিভ এসেম্বলির বিরোধী দলীয় নেতা মাননীয় এলিসটার কো আনুষ্ঠানিক ভাবে এসিটি রাজ্য সরকার কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করার সিদ্ধান্ত বিষয়ক সর্বসম্মতভাবে পাশকৃত মোশনের মূল কপি বাংলাদেশের রাষ্ট্রদূত মান্যবর কাজী ইমতিয়াজ হোসেন হাতে তুলে দেন।

উল্লেখ্য, গত ১৩ই সেপ্টেম্বর ২০১৭ এসিটি বিরোধী দলীয় নেতা মাননীয় এলিসটার কো এর প্রস্তাবের প্রেক্ষিতে লেজিসলেটিভ এসেম্বলি সর্বসম্মতভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করার পাশাপাশি ক্যানবেরায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ এবং প্রতিটি লাইব্রেরীতে একুশে কর্নার প্রতিষ্ঠার ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণ করে।



অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হাই কমিশনের প্রথম সচিব মিসেসে ফরিদা ইয়াসমিন, স্থানীয় লিবারেল নেতা মি ইগ্নিটিয়াস রোজারিও, মি জিয়াউল হক বাবলু এবং ডঃ অজয় কর। এসময় মাননীয় এলিসটার কো কে ফুলের তোড়া, এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ ও একুশে কর্নার এর গ্লোবাল পোষ্টার এবং ১৩ সেপ্টেম্বর ধারণকৃত কয়েকটি ছবি দ্বারা তৈরি সুভেনির প্রদান করেন এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনালের ক্যানবেরাস্থ দলনেতা ডঃ অজয় কর। জবাবে মাননীয় এলিসটার কো ২০১৮ সনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের আশ্বাসসহ গৃহীত অন্যান্য সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা জানান।

এ প্রসঙ্গে উল্লেখ করা প্রয়োজন যে, ১৯৯৯ সনে ১৭ই নভেম্বর ইউনেস্কো কর্তৃক প্রতিবছর ২১শে ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হলেও বাংলাদেশ ব্যতীত অন্য কোন দেশে আনুষ্ঠানিকভাবে দিবসটি উদযাপন করতে দেখা যায়নি। সে ক্ষেত্রে এসিটি লেজিসলেটিভ এসেম্বলি কর্তৃক গৃহীত এই সিদ্ধান্ত একটি ঐতিহাসিক এবং অনুকরণীয় সিদ্ধান্ত।



নির্মল পাল, সিডনি



Share on Facebook                         Home Page



                            Published on: 23-Sep-2017