bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













নিউক্যাসল বাংলাদেশী প্রিমিয়ার লীগ
ক্রিকেটের এর প্রথম আসর অনুষ্ঠিত



অস্ট্রেলিয়ার নিউক্যাসল এ প্রথম বারের মতো অনুষ্ঠিত হলো নিউক্যাসল বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০১৮ (NBPL 2018). গত ১১ ই নভেম্বর স্থানীয় জেসমন্ড পাবলিক স্কুল প্রাঙ্গণে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এর যাত্রা শুরু হলো । প্রিমিয়ার লিগের মূল পরিকল্পনা এবং আয়োজক হিসাবে ছিলেন আদনান, শিমুল, এবং মোস্তাফিজ।


চ্যাম্পিয়ন স্বোপার্জিত স্বাধীনতা


শুধুমাত্র বাংলাদেশী ক্রিকেট প্রেমীদের নিয়ে আয়োজিত এই প্রিমিয়ার লীগে অংশগ্রহণকারী দলগুলি ছিল উত্তাল ৬৯, অপারাজেয় বাংলা, দুর্বার ৭১ এবং স্বোপার্জিত স্বাধীনতা । এই চারটি দলের কর্ণধার ছিলেন যথাক্রমে সাব্বির সিদ্দিক, সোহানা পারভিন, মোহাম্মদ কাদের, এবং নাজমা ইসলাম। প্রত্যেক দলের কর্ণধাররা নিলামের মাধ্যমে ৩২ জন নিবন্ধিত খেলোয়াড়ের মধ্য থেকে নিজ নিজ দলের জন্য ৮ জন করে সেরা খেলোয়াড় বেছে নেনে। নিলামের সময় তুখোড় খেলোয়াড়দের চড়া মূল্যে কিনে নেয়ার জন্য চারটি দলের মধ্যেই তুমুল প্রতিযোগিতা লক্ষ্য করা যায়।


রানার্স আপ উত্তাল ৬৯


এরপর স্যান্ডগেট রোডের কুক পার্কে গত ১৮ ই নভেম্বর রবিবার এই চারটি দলের মধ্যে সিক্স-এ-সাইড টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৮টা থেকে বিকাল ৬টা পর্যন্ত সকল খেলোয়াড়, পৃষ্ঠপোষক এবং আয়োজকরা সপরিবারে উপস্থিত ছিলেন। এছাড়াও মাঠে উপস্থিত ছিল উল্লেখযোগ্য সংখ্যক ক্রিকেট প্রেমী দর্শক। বিকালের ফাইনাল খেলায় স্বোপার্জিত স্বাধীনতা যোগ্যতর দল হিসেবে উত্তাল ৬৯ কে পরাজিত করে এই প্রিমিয়ার লীগের প্রথম ট্রফি তাদের ঘরে তুলে নেয়. উত্তাল ৬৯ রানার আপ হওয়ার গৌরব অর্জন করে। পুরো টুর্নামেন্টে ব্যাটিং এবং বোলিংয়ে দু্র্দান্ত নৈপুণ্য প্রদর্শনের জন্য প্লেয়ার অব দ্যা টুর্নামেন্ট হন স্বোপার্জিত স্বাধীনতা দলের জাভেদ আজাদ এবং ফাইনাল ম্যাচে বিজয়ে অসামান্য ভূমিকা রাখার জন্য প্লেয়ার অব দা ফাইনাল হোন একই দলের অধিনায়ক আদনান আল মসি।

পরে এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ী দলের কর্ণধারদের হাতে ট্রফি তুলে দেয়া হয়। বিজয়ী দলের অধিনায়ক জয়ের জন্য দলীয় ঐক্যের ভূমিকাকে মুখ্য বলে মনে করেন। স্বোপার্জিত স্বাধীনতা দলের কর্ণধার নাজমা ইসলাম আয়োজক, স্পন্সর, খেলোয়াড়, আম্পায়ার, স্কোরার এবং উপস্থিত দর্শকদের ধন্যবাদ জানান। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে নিউক্যাসল বাংলাদেশী কমিউনিটি ইনক এবং বাংলাদেশ স্টুডেন্ট এসোসিয়েশন অব নিউক্যাসল ইউনিভার্সিটি র নেতৃবৃন্দ বক্তব্য প্রদান করেন. নেতৃবৃন্দ তাদের বক্তব্যে প্রবাসে কর্মময় জীবন ও শত ব্যস্ততার মধ্যেও যারা এই ক্রিকেট খেলা দেখতে এসেছেন তাদের ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে বৃহৎ পরিসরে এ ধরনের আয়োজন করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সবশেষে প্রিমিয়ার লীগের আয়োজকরা প্রিমিয়ার লীগ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।




Share on Facebook                         Home Page                               Published on: 7-Dec-2018


Coming Events:


ফেয়ারফিল্ড বৈশাখী মেলায় আপনাদের গান শোনাতে আসছেন ফেরদৌস ওয়াহিদ এবং হাবিব....