bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



সিডনিতে সুধী সমাবেশ ও
ইফতার মাহফিল অনুষ্ঠিত


নাইম আবদুল্লাহ: গত১২ জুলাই (রবিবার) অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত বাংলা অনলাইন নিউজ পোর্টাল বিদেশ-বাংলা ২৪ ডট কম ওএবিসি বাংলা ডট নেটের পক্ষ থেকে সিডনিস্থ বনফুল রেস্টুরেন্ট অ্যান্ড ফাংশন সেন্টার রকডেলে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বিদেশ-বাংলা ২৪ ডট কম নিউজ পোর্টালটির তিনবছর পূর্তির এই অনুষ্ঠানে অস্ট্রেলিয়ায় সরকারের তিন স্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ প্রবাসী বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ, টিভি, অনলাইন পোর্টাল ও পত্রিকার সম্পাদক ও সাংবাদিক গণের উপস্থিতি অনুষ্ঠানকে বিশেষ আকর্ষণীয় করে তুলে।



বিকাল চারটা চল্লিশ মিনিটে বাংলাদেশ থেকে আগত হাফেজ মাওলানা আবদুল হাকিমের পবিত্র কোরান তেলোয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরুর পর লিভারপুলের রোজ স্ট্রীট জামে মসজিদের ইমাম মাওলানা আবদুস সালাম রোজার ফজিলত সম্পর্কে বয়ান করেন।

ইফতার ও দোয়া মাহফিলটির সফল উপস্থাপনায় ছিলেন চার্লস ইউনিভার্সিটির গবেষক ও লেকচারার শিবলি আবদুল্লাহ।

ইফতারের পূর্বে বিদেশ-বাংলা ২৪ ডট কমএর সম্পাদক মোহাম্মেদ আবদুল মতিন অতিথিদের দোয়া মাহফিলে অংশগ্রহণ করার জন্য কৃতজ্ঞতা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন। তিনি বলেন, রমজান ত্যাগ ও সংযমের মাস। এই পবিত্র মাসটি অস্ট্রেলিয়াসহ বিশ্বের সকল ভাষাভাষী মুসলমানগণ অত্যন্ত ভাব-গম্ভীর ও ধর্মীয় উদ্দীপনার সাথে পালন করে। অস্ট্রেলিয়ায় বর্তমানে প্রায় পাঁচ লক্ষ মুসলমান বাস করছে যারা প্রায় ষাটটি বিভিন্ন দেশ ও সংস্কৃতি থেকে এসেছেন এবং অস্ট্রেলিয়ার চতুর্থ বৃহত্তম ধর্ম হচ্ছে ইসলাম।

তিনি উল্লেখ করেন, অস্ট্রেলিয়ান মুসলমানদের উল্লেখযোগ্য অবদানে স্বেচ্ছাশ্রম, এডভোকেসি এবং আন্তঃ বিশ্বাস উন্নয়নের মাধ্যমে এ দেশের বহুমাত্রিক সংস্কৃতিকে আরও শক্তিশালী করেছে। আর যার ফলশ্রুতিতে ন্যায়বিচার, সহনশীলতা এবং মানুষের মর্যাদা প্রতিষ্ঠার পথ সুগম হয়েছে। তারপর তিনি বিদেশ বাংলা ও এবিসি বাংলার পরিবারের সম্পাদনা পরিষদের সদস্য নাইম আবদুল্লাহ, বেলাল হোসেন ঢালী এবং আইন উপদেষ্টা সিরাজুল হক ও এডঃ মোবারক হোসেনকে অতিথিদের সাথে পরিচয় করিয়ে দেন।

ইফতারের আগে দেশ ও জাতির কল্যাণ এবং বিশ্বব্যাপী মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। ইফতারের পর অতিথিরা স্থানীয় মসজিদে মাগরিবের নামাজ আদায় শেষে ফাংশন সেন্টারে ফিরে আসেন।

অনেক বছর পর সিডনিতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশী সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ ও তাদের পরিবারবর্গ দল-মত নির্বিশেষে সাংবাদিকবৃন্দের সাথে খোলামেলা মত ও সম্ভাষণ বিনিময়ে অংশ নেন। ইফতারের পর টেবিলে টেবিলে জমে ওঠে আড্ডা ও কুশল বিনিময়।

অনুষ্ঠানে কোন বক্তৃতা বা আলোচনা পর্ব না থাকায় অতিথিবৃন্দ অতীত স্মৃতিচারণ ও প্রাণ খোলা আলোচনায় যোগ দেন। এক সময় অনুষ্ঠানস্থল ছোট্ট এক টুকরো বাংলাদেশে পরিণত হয়। এই সময় সমগ্র ফাংশন সেন্টারটি অতিথিদের দ্বারা কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

অস্ট্রেলিয়ায় সরকারের তিন স্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন, ফরেন অ্যাফেয়ার্স ও ইমিগ্রেশন এর শ্যাডো পার্লামেন্টারি সেক্রেটারি, কিংসফোর্ড স্মিথ এলাকার নির্বাচিত ফেডারেল পার্লামেন্ট সদস্য ম্যাটথিসলওয়াইট, ল্যকেম্বা থেকে সদ্য নির্বাচিত স্টেট এমপি জিহাদ দিব, স্ট্রেথফিল্ড সিটি কাউন্সিলের কাউন্সিলর রাজ দত্ত, অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল অ্যান্থনি খৌরী।

অতিথি বক্তারা তাঁদের বক্তব্যে প্রবাসে বাংলাদেশী কমিউনিটির সমস্ত অবদানের কথা স্বীকার করে এঁদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। এই ইফতার আয়োজনে তাদের নিমন্ত্রণের জন্য সবাই বিদেশ-বাংলা ২৪ ডটকম এর সদস্যদের ধন্যবাদ জানান। তাঁরা বক্তব্যে বহু সংস্কৃতির সংমিশ্রণে গঠিত অস্ট্রেলিয়ান কমিউনিটিতে এ ধরণের পত্রিকা দুইটির নির্ভীক সাংবাদিকতার কথা উল্লেখ করে অনাগত দিনগুলোতে এর শুভকামনা করেন। রোজার মাসে এরকম একটি সভা ও দোয়া মাহফিলে উপস্থিত থাকতে পেরে তাঁরা অত্যন্ত আনন্দিত বলে উপস্থিত অতিথিদেরকে অবহিত করেন।

এছাড়াও বাংলাদেশ থেকে আগত বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব শহীদউল্লাহ্ খন্দকার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডঃ আমানউল্লাহ।

নৈশভোজের মাধ্যমে বিদেশ-বাংলা ২৪ ডট কম এর এই তৃতীয় বর্ষপূর্তির অনুষ্ঠান, ইফতার ও দোয়া মাহফিলের পরিসমাপ্তি ঘটে।



নাইম আবদুল্লাহ, সিডনি






Share on Facebook                         Home Page



                            Published on: 15-Jul-2015