bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













ড. আব্দুল মোনায়েম এর নতুন বই
“আমার জীবনকথা”



কোভিড-১৯ মহামারীর শুরুতে যখন সারা পৃথিবী থমকে দাঁড়ায়, লেখক ড. আব্দুল মোনায়েম নিজের জীবনস্মৃতি ধরে রাখার জন্য অনুবন্ধ হন। ছোটবেলা থেকে শুরু করে, শিক্ষা, কর্ম, সংসার ও স্বাস্থ্য-জীবন আলোচিত হয়েছে বইটিতে। লেখক কোথায় শিক্ষাগ্রহণ করেছেন, কোথায় কর্মজীবন কাটিয়েছেন, সংসার জীবনের খুঁটিনাটি এবং স্বাস্থ্যগত বাস্তবতা তুলে ধরেছেন লেখা ও ছবির মাধ্যমে। বইটি মূলত লেখকের আত্মজৈবনিক রচনা। যে কারণে নামকরণও করেছেন ‘আমার জীবনকথা’। অনেক গুরুত্বপূর্ণ ও কৌতূহলোদ্দীপক বিষয়ের বর্ণনাও রয়েছে গ্রন্থে। বইটিতে লেখক কোথাও মিথ্যার আশ্রয় নেননি। শিশুর সারল্যে বর্ণিত লেখকের গদ্য-ভাষা পাঠককে আনন্দ দেবে সন্দেহ নেই। দুই সুযোগ্য কন্যা ও স্ত্রীসহ ক্যান্সারের মতো ভয়াবহ অসুস্থতা সঙ্গে করে বেঁচে থাকাকে তিনি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন। “আমার জীবনকথা” গ্রন্থটির আত্মপ্রকাশ লেখকের একটি স্বপ্ন-পূরণের মতো নির্মল প্রাপ্তি।

লেখক পরিচিতি
বাংলাদেশের স্বনামধন্য শিক্ষাবিদ, সন্দ্বীপের কৃতি সন্তান প্রয়াত অধ্যাপক আবদুল মোকতাদিরের সুযোগ্য পুত্র অধ্যাপক ড. আবদুল মোনায়েম। হার্ভার্ড থেকে স্নাতকোত্তর সম্পন্ন করার পর ড. মোনায়েম একজন উদীয়মান পেশাজীবী হিসেবে বিশ্বব্যাংক, ওয়াশিংটন ডিসি ও কানাডার অটোয়ায় আন্তর্জাতিক উন্নয়ন গবেষণা কেন্দ্রে কাজ শুরু করেন। কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। ১৯৭৮ সাল থেকে তিনি স্থায়ীভাবে অস্ট্রেলিয়াতেই বসবাস শুরু করেন।
তিনি নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে এর উত্তর উপকূলীয় অঞ্চলে ধূমপান-বিরোধী গণমাধ্যম প্রচারাভিযানে গবেষণা পরিচালক হিসেবে কাজ করেন।
জনাব মোনায়েম কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির মেডিক্যাল স্কুলে শিক্ষকতা শুরু করেন। পরবর্তীতে ওলঙগং, নিউক্যাসল ও ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটিতে কাজ করার সময় তিনি শিক্ষা গবেষণা প্রশিক্ষণ, নার্সিং ও মেডিক্যাল শিক্ষার্থীদের শিক্ষাদান পদ্ধতির সুবিধার্থে স্বাস্থ্য উন্নয়ন পাঠ্যক্রম প্রণয়ন করেন। গবেষণার জন্য তাঁর পছন্দের বিষয়সমূহ হলো - স্বাস্থ্য ক্ষেত্রে সামাজিক সমযোগ্যতা, পুরুষ ও আদিবাসী জনগোষ্ঠীর স্বাস্থ্য, যুব-সমাজের মধ্যে আত্মহত্যার প্রবণতা ও বিভিন্ন সম্প্রদায়ের স্বাস্থ্য সমস্যা। ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির একজন পেশাজীবী হিসেবে তিনি ৭ বছরের অধিককাল নিরলস ভাবে কাজ করে এবরিজিনালদের মধ্যে আত্মহত্যার প্রবণতা-জনিত ঝুঁকিতে পতিতদের জন্য আশ্রয় ও পরামর্শ কেন্দ্র প্রতিষ্ঠা করেন - যার নামকরণ করা হয় “men’s shed”। এই প্রকল্পটি অস্ট্রেলিয়ার আদিবাসী জনগোষ্ঠীর স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে অসামান্য অবদানের জন্য খ্যাতি লাভ করেছে। ড. মোনায়েমের নিউ সাউথ ওয়েলস স্বাস্থ্য অধিদপ্তরে কাজ করার সময় নানাবিধ প্রতিবেদন, প্রকাশিত বইয়ের একটি অনুচ্ছেদ ও গবেষণামূলক বিভিন্ন রচনা প্রকাশিত হয়েছে। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার পদ থেকে অবসর নিলেও গবেষণা ক্ষেত্রে তাঁর প্রচেষ্টা অব্যাহত রয়েছে।



Book title: Amar Jiban Kotha
Author: Dr Abdul Monaem

Publisher: Shaluk, (Janantik), 50, Aziz Super Market (Ground Floor)
Shahbag, Dhaka 1000
Mob: 01731759473

First Edition, August 2022
Price: TK 700.00, $20
ISBN 978-984-94986-9=8
Available from the publisher




Click for details



Share on Facebook               Home Page             Published on: 24-Nov-2022

Coming Events: