bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



সোনালীর নতুন গান
মমতাজ রহমান চম্পা



ভালো গান শুনতে কার না ভালো লাগে। হঠাৎ করে কিছু দিন আগে আমার হোয়াটস এ্যাপে একটা গান ভেসে এলো, গানটা এসেছে স্বয়ং শিল্পীর কাছে থেকে, তার সাথে একটা অনুরোধ যেন গানটা শুনে আমার মতামত দি। অবাক তো হলাম তার সাথে নিজেকে সৌভাগ্যবতী ও মনে হোল। গানটির শিল্পী হলেন সোনালী মুখার্জী রায়।


অত্যন্ত প্রতিভাময়ী এবং বিনয়ী শিল্পী এই সোনালী। ওর এই গানটা অন্যদের শোনানোর লোভ সামলাতে পারলাম না। আশা করি আপনাদের গানটা ভালো লাগবে। সোনালীর এই এ্যালবামের নাম শীত-ঘুম, কথা ও সুর - এখনকার অত্যন্ত জনপ্রিয় শিল্পী কোলকাতার রূপঙ্কর বাগচী।

যারা সোনালীকে চেনেন না, তাদের জন্য সোনালীর সংক্ষিপ্ত পরিচয় - ওর জন্ম ও বেড়ে ওঠা ভারতের মনিপুর রাজ্যের ইনফলে। গান শেখা শুরু ৮ বৎসর বয়স থেকে। বিভিন্ন গুরুর কাছে উচ্চাঙ্গ সংগীতে তালিম নিয়েছে। সেই সময়ে সে সর্ব ভারতীয় বেতার ইনফলে, শিশুদের অনুষ্ঠানে নিয়মিত খেয়াল পরিবেশন করতো। পরবর্তীতে লখনৌ সংগীত বিদ্যাপীঠ থেকে সংগীত বিশারদ ডিগ্রী লাভ করে। এ সময়ে সোনালী অল ইন্ডিয়া রেডিও, নিউ দিল্লীতে নিয়মিত হিন্দি ভজন পরিবেশন করতো।

২০০০ সালে হঠাৎ করেই মনিপুরী ছায়াছবিতে (লেই ই আমা) প্লেব্যাক গায়িকা হিসাবে আত্ম প্রকাশ করে সোনালী। তার সেই গান গুলি অত্যন্ত জনপ্রিয় হয়েছিলো। তারপর আর সোনালীকে ফিরে তাকাতে হয়নি। প্রায় ৬৭ টি মনিপুরী ছায়াছবিতে ৫০০ এর বেশি গানে কণ্ঠ দিয়েছে সোনালী। এ পর্যন্ত ৬ টি একক এ্যালবাম বের হয়েছে। তার মধ্যে ৫টি মনিপুরী এবং একটি বাংলা। তাকে নিয়ে ভারতের পত্র পত্রিকাতে অনেক লেখালেখি হয়। কোকিল কণ্ঠী এই শিল্পী সিডনিতেও নিয়মিত অনুষ্ঠান করে চলেছে, তবে মূলত হিন্দি গানের। তার এই নতুন গানের জন্য আমার আন্তরিক অভিনন্দন।




মমতাজ রহমান চম্পা, সিডনি, অস্ট্রেলিয়া

Share on Facebook               Home Page             Published on: 12-Feb-2019



Coming Events:








সেলিনা হোসেন এর সংক্ষিপ্ত পরিচিতি - শাখাওয়াৎ নয়ন








BEN Seminar on

Dengue Disaster in Dhaka