bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













বিশেষ সংবাদ বিজ্ঞপ্তি
একটি মাইলফলক: ইউনেস্কোর সাথে
এমএলসি মুভমেন্ট এর ভিডিও কনফারেন্স


আমরা অত্যন্ত আনন্দের সাথে সকল মাতৃভাষা তথা একুশ-প্রেমী বন্ধুদের অবগতির জন্য জানাচ্ছি যে, পৃথিবীর সকল ঝুঁকিপূর্ণ মাতৃভাষা রক্ষার জন্য মহান একুশের চেতনাকে বৈশ্বিক প্রাতিষ্ঠানিকতা অর্জনের লক্ষ্যে এমএলসি মুভমেন্টের উদ্ভাবিত এবং সংকলিত ১৩টি কৌশলের মধ্যে প্রাথমিক পর্যায়ে ৭টি কৌশল বাস্তবায়নের অনুরোধের প্রেক্ষিতে ইউনেস্কোর ব্যবস্থাপনায় বিগত ৭ই জুলাই ২০১৭ সন্ধ্যা ৬.১০ টায় ইউনেস্কোর ভাষা/শিক্ষা বিষয়ক বিভাগের প্রধান (প্যারিস, ফ্রান্স) মিসেস ক্যাসিন্সকেইট ইরমগাডার নেতৃত্বে মিসেস নরও এনড্রিয়ামাইসেজা এবং মিসেস লিডিয়া রুপ্রেছট এমএলসি মুভমেন্টের সাথে দীর্ঘ ৭০মিনিট ভিডিও কনফারেন্সে মিলিত হয়। তাঁদের উৎসাহের ভিত্তিতে আমরা আমাদের প্রস্তাবিত কৌশলের ভিত্তি হিসেবে এমএলসি মুভমেন্টের সাংগঠনিক কার্যক্রমের বৈশ্বিক চিন্তা-চেতনার ভিত্তি, প্রেক্ষাপট, অর্জন এবং প্রস্তাবিত বৈশ্বিক কৌশলসমূহ প্রণয়নের প্রক্রিয়া এবং তৃণমূল পর্যায়ের গবেষণা ও কার্যক্রম সম্পর্কে অবহিত করি। তাঁরা আমাদের কর্মকাণ্ড এবং প্রস্তাবিত বৈশ্বিক কৌশলসমূহ বাস্তবভিত্তিক এবং বাস্তবায়নযোগ্য হিসেবে অবিহিত করে এমএলসি মুভমেন্টের কার্যক্রমকে ইউনেস্কোর জন্য অত্যন্ত সহায়ক নির্দেশনা বলে এমএলসি মুভমেন্টের সকল স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ জ্ঞাপন করেন। সবশেষে তাঁরা এমএলসি মুভমেন্টের প্রস্তাবগুলির বিষয়ে আরও বিস্তারিত পেশাদারী আলোচনার গুরুত্বসহ ইউনেস্কোর যাবতীয় বিধি অনুযায়ী বাস্তবায়নের বিভিন্ন বিষয় আমাদেরকে সামনে তুলে ধরেন।

ইউনেস্কোর ভাষা বিষয়ক সর্বোচ্চ পর্যায়ের ব্যক্তিদের সাথে এমএলসি মুভমেন্টের এই ভিডিও কনফারেন্সটি কন্সারভ ইউর মাদার ল্যাঙ্গুয়েজ বৈশ্বিক বার্তা নিয়ে ২০০৬ সনে পৃথিবীর প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ প্রতিষ্ঠা এবং ২০১৬ সনে পৃথিবীর প্রথম লাইব্রেরীতে একুশে কর্নার দর্শনের প্রাতিষ্ঠানিক সূচনার পর এযাবৎ কালের প্রাতিষ্ঠানিক সফলতম উত্তরণ। যে গর্বে গর্বীয়ান আমরা সবাই।

মুখোমুখি এই আলোচনার আলোকে আমরা নিশ্চিতভাবে বলতে পারি, পৃথিবীর সকল ঝুঁকিপূর্ণ মাতৃভাষা রক্ষায় এমএলসি মুভমেন্টের প্রণীত কৌশল সমূহের সফল বাস্তবায়ন সময়ের অপেক্ষা মাত্র, তথা মহান একুশের চেতনার বৈশ্বিক প্রাতিষ্ঠানিকতা অর্জন ইউনেস্কোর বিধি মোতাবেক প্রাতিষ্ঠানিক উপস্থাপনা এবং সিদ্ধান্ত গ্রহণের উপর নির্ভরশীল; যা একমাত্র বাংলাদেশ অথবা অস্ট্রেলিয়া সরকারের আগ্রহ, কূটনীতিক সদিচ্ছা ও প্রয়োজনীয় পরিচর্যার উপর নির্ভরশীল।

নির্মল পাল এনাম হক
চেয়ারপারসন নির্বাহী পরিচালক




Share on Facebook                         Home Page



                            Published on: 11-Jul-2017