bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













আর্মিডেল এর নিউ ইংল্যান্ড বিশ্ববিদ্যালয়ে
বাংলাদেশ কালচারাল সোসাইটির বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান



মিজানুর রহমান: বাংলায় গান হচ্ছে -আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে। রবীন্দ্র সংগীতের সুরে সুরে একদল তরুণ-তরুণী করছে নৃত্য আর কেউবা আবৃতি করছে নজরুল ও আল মাহমুদের কবিতা। শাড়ি আর পাঞ্জাবীতে চারিদিকে যেন অচেনা শীতের সন্ধ্যা, অচেনা এক অস্ট্রেলিয়া। বাংলা কবিতা এবং গানে যেন অন্যরকম শীতের আড্ডায় জমেছিল অস্ট্রেলিয়ার আর্মিডেল-এ বসবাসকারী বাংলাদেশীরা।

বাংলাদেশ কালচারাল সোসাইটি অফ নিউ ইংল্যান্ড (BCSNE) এর বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে গেল নিউ ইংল্যান্ড বিশ্ববিদ্যালয়ের লুইস লেকচার থিয়েটারে। অস্ট্রেলিয়ার বহু-সংস্কৃতির মানুষের কাছে বাংলাদেশ সম্পর্কে জানাতে এবং তরুণ প্রজন্মের মধ্যে বাংলা সংস্কৃতির সচেতনতা তৈরি করতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। বহু-সংস্কৃতির দেশ অস্ট্রেলিয়াতে এই ধরনের অনুষ্ঠান আমাদের বাংলা শিকড় ও সংস্কৃতিকে আরও গভীরভাবে উপলব্ধিতে অনেক বড় ভূমিকা পালন করে।



গত ১৯ আগস্টে লুইস লেকচার থিয়েটারে এই সাংস্কৃতিক সন্ধ্যায় বাংলাদেশীদের পাশাপাশি আর্মিডেল-এ বসবাসকারী ভারত, নেপাল এবং শ্রীলঙ্কান সম্প্রদায় তাদের নিজস্ব ঐতিহ্যগত নৃত্য প্রদর্শন করে। প্রতিটি দেশের আলাদা আলাদা গান আর নৃত্য সাংস্কৃতিক অনুষ্ঠানটিতে যেন অন্যরকম মাত্রা যুক্ত করেছিল।

বাংলাদেশ কালচারাল সোসাইটি অফ নিউ ইংল্যান্ড (BCSNE) একটি অলাভজনক সামাজিক সংগঠন, যা অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের পূর্বে অবস্থিত নিউ ইংল্যান্ড অঞ্চলে বসবাসকারী বাংলাদেশীদের নিয়ে সংগঠিত। এর লক্ষ্য হল এই অঞ্চলে বাংলাদেশীদের বাংলা সংস্কৃতি চর্চার সুযোগ তৈরি করে দেয়া এবং নিউ ইংল্যান্ড অঞ্চলে বাংলাদেশী তরুণ প্রজন্মের কাছে বাংলা ভাষা ও বাঙ্গালী সংস্কৃতিকে তুলে ধরা। অস্ট্রেলিয়ার বহু-সংস্কৃতির মানুষের কাছে বাংলাদেশের ঐতিহ্যবাহী সংস্কৃতিকে সমুন্নত রাখতে এই সংগঠন কাজ করে যাচ্ছে। অন্যান্য সাংস্কৃতিক ও জাতি-গোষ্ঠীর সাথে সুসম্পর্ক বজায় রাখাও এই সংগঠনের অন্যতম উদ্দেশ্য।

এই বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন করার জন্য স্থানীয় সরকার পরিষদ - আর্মিডেল রিজিওনাল কাউন্সিল (ARC) এবং ইউনিভার্সিটি অফ নিউ ইংল্যান্ড (UNE Life) আর্থিকভাবে সহায়তা প্রদান করে। আর্মিডেল এ অবস্থিত বিভিন্ন দেশের ভাষা ও সাংস্কৃতিকে উৎসাহিত করার জন্য আর্মিডেল রিজিওনাল কাউন্সিল এবং ইউনিভার্সিটি অফ নিউ ইংল্যান্ড এরকম আর্থিক অনুদান (Community Small Grants) প্রদান করে থাকে।










মিজানুর রহমান, সাধারণ সম্পাদক
বাংলাদেশ কালচারাল সোসাইটি অফ নিউ ইংল্যান্ড







Share on Facebook               Home Page             Published on: 29-Aug-2023

Coming Events: