bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













আন্তর্জাতিক পুরুষ দিবস
মাসুদ পারভেজ



আজ ১৯শে নভেম্বর ২০২০ - আন্তর্জাতিক পুরুষ দিবস। এবছর আন্তর্জাতিক পুরুষ দিবসের প্রতিপাদ্য হলো - Better Health for Men and Boys.

ডঃ জেরোম তিলকসিং, সমাজে পুরুষদের অবদানের স্বীকৃতি দানের জন্য এই দিবসটি পালনের উদ্যোগ নিয়েছিলেন। ত্রিনিদাদ ও টোবাগোতে ১৯৯৯ সালের ১৯নভেম্বর ডঃ জেরোম এর বাবার জন্মদিনে প্রথম আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপিত হয়। বর্তমানে বিশ্বের ৮০ টিরও বেশি দেশে পালিত হচ্ছে দিবসটি। এই দেশগুলোর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, কানাডা, ভারত, পাকিস্তান, ক্রোয়েশিয়া, জ্যামাইকা, কিউবা, স্কটল্যান্ড, সিঙ্গাপুর, মাল্টা, ডেনমার্ক, নরওয়ে, অস্ট্রিয়া, ইউক্রেন, ইত্যাদি। আন্তর্জাতিক পুরুষ দিবসের পেছনে জাতিসংঘের পাশাপাশি ইউনেসকোরও পৃষ্ঠপোষকতা রয়েছে। অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় দাতব্য সংস্থা “Movember” ২০০৩ সাল থেকে বিশ্বব্যাপী পুরুষদের স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্য, আত্মহত্যা প্রতিরোধ এবং ক্যান্সার প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি ও ফান্ড রেইজিং এর জন্যে কাজ করে যাচ্ছে।

আন্তর্জাতিক পুরুষ দিবসের লক্ষ্য ও উদ্দেশ্য হিসাবে বেশ কয়েকটি বিষয়ের ওপর জোর দেওয়া হয়। এর মধ্যে রয়েছে - বালক, কিশোর ও পুরুষদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি, বিভিন্ন কুসংস্কারের বিরুদ্ধে সচেতনতা তৈরি, নারী-পুরুষের মধ্যে সম্পর্ক উন্নয়ন বিষয়ক প্রচারণা৷ এছাড়া জাতি, সমাজ, সম্প্রদায়, পরিবার, বিবাহ ও শিশু-যত্নে ছেলেদের এবং পুরুষদের অবদানের স্বীকৃতি।

জাতিসংঘের ঘোষণা অনুযায়ী ১৯৭৪ সাল থেকে আন্তর্জাতিক নারী দিবস (৮ই মার্চ) বিশ্বব্যাপী পালিত হলেও আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত হচ্ছে ১৯৯৯ সাল থেকে। নারী-পুরুষ সমাজের দুটি স্তম্ভ যার উপর ভিত্তি করেই দাঁড়িয়ে থাকে একটা সুস্থ ও স্বাভাবিক সমাজ। সৃষ্টির সেরা জীব মানুষ। সৃষ্টিকর্তা প্রত্যেক মানুষকে তার নিজস্ব অধিকার এবং ক্ষমতা দিয়ে সৃষ্টি করেছেন। যেকোনো দেশ ও জাতির উন্নয়ন এবং অগ্রগতি নারী ও পুরুষের সম অধিকারের ওপর নির্ভরশীল। সৃষ্টির ধারা অব্যাহত রাখা এবং পৃথিবীর ভারসাম্য রক্ষার জন্যে নারী ও পুরুষের অংশগ্রহণ, সহযোগিতা এবং অবদান প্রয়োজন। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ভাষায় -

“বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর
অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর”

প্রিয় বাংলাদেশ সহ পৃথিবীর সব দেশে নারী-পুরুষের জীবনে আসুক নিরাপত্তা, প্রকৃত সম্মান আর শান্তি।

“ভবিষ্যতের লক্ষ আশা মোদের মাঝে সন্তরে
ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে”

কবি গোলাম মোস্তফার “কিশোর” কবিতা’র পূর্ণতা দেওয়ার প্রত্যয় হোক সমগ্র মানব সমাজের। জয় হোক মানবতার - আজকের দিনে এই কামনা করি!



মাসুদ পারভেজ, সিডনি / mmparvez@yahoo.com


Share on Facebook               Home Page             Published on: 18-Nov-2020


Coming Events: