bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













আন্তর্জাতিক নারী দিবস
মাসুদ পারভেজ


আজ ৮ই মার্চ ২০২২। আন্তর্জাতিক নারী দিবস। এবারের আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য হলো – “Gender equality today for a sustainable tomorrow”। বিশ্বব্যাপী বিভিন্ন অঞ্চলে নারীদের প্রতি শ্রদ্ধা, তাঁদের কাজের প্রশংসা এবং ভালোবাসা প্রকাশ করে আন্তর্জাতিক নারী দিবসকে মহিলাদের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য অর্জনের উৎসব হিসেবেই পালন করা হয়।

১৮৫৭ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের একটি সেলাই কারখানায় নারী শ্রমিকরা ভোটাধিকার সহ তাদের মর্যাদার সঙ্গে সংশ্লিষ্ট বেশকিছু সুনির্দিষ্ট দাবিতে আন্দোলন করলে তারা পুলিশি নির্যাতনের শিকার হন। ডেনমার্কে সাম্যবাদী নারীদের আন্তর্জাতিক সম্মেলনে ১৯১০ সালে এ দিনটিকে নারী দিবস হিসাবে পালনের প্রস্তাব করেন জার্মান নারী-নেত্রী ক্লারা জেটকিন। ১৯১১ সালে প্রথম বেসরকারিভাবে বিভিন্ন দেশে দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয়। দীর্ঘ ৭৩ বছর পর ১৯৭৪ সালে জাতিসংঘ আজকের দিনকে “আন্তর্জাতিক নারী দিবস” ঘোষণা করে। এর পর থেকে দিনটিকে জাতিসংঘের সদস্য দেশগুলো সরকারিভাবে নারী দিবস হিসাবে পালন করে আসছে। এই দিবস উপলক্ষে পৃথিবীর ২৯টি দেশে আজ সরকারি ছুটির দিন।

সৃষ্টির প্রাকৃতিক নিয়মে ৭.৯ বিলিয়ন জনসংখ্যার পৃথিবীতে নারীর তুলনায় পুরুষের সংখ্যা কিছুটা বেশী। আনুপাতিক হারে ১.০১ জন পুরুষের বিপরীতে ১ জন নারী। সৃষ্টির ধারা অব্যাহত রাখা এবং পৃথিবীর ভারসাম্য রক্ষার জন্যে নারী ও পুরুষের অংশগ্রহণ, সহযোগিতা এবং অবদান প্রয়োজন। পুরুষের সাথে নারীর সমতা অর্জনের বিষয়টি শুধুমাত্র নারীর মানবাধিকার ও ন্যায্যতার মৌলিক অধিকার নয় - বরং এর ওপর যেকোনো দেশ ও জাতির উন্নয়ন এবং অগ্রগতি নির্ভরশীল।

সিডনির টেলিভিশনে এক কমার্শিয়ালে কয়েকদিন আগে শুনলাম - একজন স্বাভাবিক মানুষ গড়ে তাঁর জীবনের ২০ বছর ঘুমায়, ১৫ বছর পরিবারের সান্নিধ্যে কাটায়, ১৩ বছর জীবিকার জন্যে কাজ করে, ৩ বছর টয়লেটে-বাথরুমে থাকে। হঠাৎ মনে হলো “গুগুল”-এ সার্চ দিলে হয়তো মানুষের মূল্যবান জীবনের “রেস এগেইনস্ট টাইম” সম্পর্কে আরো কিছু তথ্য পাওয়া যাবে। নিমিষেই অসংখ্য তথ্য বেরিয়ে এলো যা হয়তো অনেকেরই জানা। কমার্শিয়ালে শোনা তথ্যের পাশাপাশি আরো পেলাম - বর্তমানে ৮২ বছর বয়সী গড় আয়ুর একজন অস্ট্রেলিয়ান তাঁর জীবনের প্রায় ৮ বছর ব্যয় করে খাওয়া-দাওয়া এবং ড্রাইভিং-এ, ৩ বছর ইন্টারনেট সার্ফিং-এ, আর ঘর-বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতায় ব্যয় করে ১ থেকে ১.৫ বছর। নারী কিংবা পুরুষের জীবনযাত্রায় বছরের এই হিসাব বিভিন্ন জাতি এবং যুগের জন্য বিভিন্ন হলেও উন্নত বিশ্বের প্রায় সব দেশেই একই ধরনের চিত্র। পরিবার, সমাজ এবং দেশের শান্তির জন্যে নারীর ভূমিকা অপরিসীম। আর সেজন্যে হয়তো - জাতিসংঘের ঘোষণা অনুযায়ী ১৯৭৪ সাল থেকে আন্তর্জাতিক নারী দিবস (৮ই মার্চ) বিশ্বব্যাপী পালিত হচ্ছে। দীর্ঘ ২৫ বছর পর থেকে আন্তর্জাতিক পুরুষ দিবসও (১৯শে নভেম্বর) পালিত হচ্ছে ১৯৯৯ সাল থেকে।

“আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি তোমাদের শিক্ষিত এবং সভ্য জাতি দেবো”- নেপোলিয়ান বোনাপার্টের এই উক্তি নারী শিক্ষায় পিছিয়ে রয়েছে আফ্রিকার এমন অনেক দেশে আজ বিশেষ প্রয়োজন।

রাজনীতি এবং দেশ পরিচালনার ক্ষেত্রেও নারীর অবদান কম নয়। পৃথিবীর সর্বোচ্চ সংখ্যক (৬২%) নারী সাংসদ রয়েছে আফ্রিকার দেশ - রুয়ান্ডা-র জাতীয় সংসদে। নারী সাংসদের তালিকায় পঞ্চম স্থানে (৪৮%) রয়েছে নিউজিল্যান্ডে। ২০১০ সালে অস্ট্রেলিয়াতে প্রথম মহিলা প্রধানমন্ত্রী নির্বাচিত হলেও তিন দশক ধরে বাংলাদেশের সরকারি এবং প্রধান বিরোধী দলীয় রাজনীতির নেতৃত্বে রয়েছেন নারী।

প্রিয় পাঠক ও (বিশেষত) পাঠিকা - আপনাদের অনুমতি নিয়ে, নারীদের প্রতি যথার্থ সম্মান পূর্বক (হয়তো অনেকেরই জানা) কয়েকটি কৌতুক দিয়ে আজকের লেখা শেষ করছি। আশাকরি বিব্রত হওয়ার কিছু নেই। তবুও অগ্রিম ক্ষমা চেয়ে নিচ্ছি অসাবধানতা বশতঃ কাউকে কষ্ট দিলে।

১.
ইন্টারভিউ বোর্ডে প্রশ্ন: “গুগল” নারী না পুরুষ?
চাকুরী-প্রার্থী: নির্ঘাত নারী, স্যার!
প্রশ্নকর্তা: কিভাবে এতটা নিশ্চিত হলেন?
চাকুরী-প্রার্থী: “গুগল” কোনো প্রশ্ন শেষ করতে দেয় না স্যার, শুরুর সঙ্গে সঙ্গেই কমপক্ষে দশটি সাজেশন হাজির করে বসে।
প্রশ্নকর্তা: ভেরি গুড।

২.
স্বামী-স্ত্রীর মধ্যে কয়েকদিন ধরে চলা সাংসারিক তর্ক-বিতর্কের ফলাফল - পরস্পরের সাথে মুখ দেখাদেখি বন্ধ, কেউ কারও সঙ্গে কথা বলেন না। আর যতটুকু বলা প্রয়োজন, তা ইশারায় জানিয়ে দেন। স্বামীর হঠাৎ মনে হলো - পরের দিন ভোরে দাপ্তরিক কাজে অন্য শহরে মিটিং-এ যাওয়ার জন্যে তার ফ্লাইট। তাকে ঘুম থেকে উঠতে হবে ভোর পাঁচটায়। কিন্তু স্ত্রী যদি জাগিয়ে না দেন, তবে কিছুতেই ভোরবেলায় তার ঘুম ভাঙবে না। কিন্তু তারা তো কথা বলেন না। কি আর করা! স্বামী একটা কাগজে লিখে দিলেন – “দয়া করে ভোর পাঁচটায় আমাকে জাগিয়ে দেবে”। কাগজটি টেবিলের ওপর রেখে দিলেন, যাতে স্ত্রী দেখতে পান। কিন্তু পরের দিন যখন তার ঘুম ভাঙল তখন সকাল নয়টা। তিনি রেগে টং হয়ে স্ত্রীকে জিজ্ঞেস করেন - কেন তাকে জাগানো হলো না? এদিকে স্ত্রীও কম যায় কিসে! তিনি বলেন - “এতো রাগ দেখানোর কি আছে? আমি তো তোমার ওই কাগজটিতে লিখে রেখেছি - এখন ভোর পাঁচটা বাজে, ঘুম থেকে ওঠো। কিন্তু তুমি তো টেরই পেলে না - আমার কি দোষ”?

৩.
নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্যে ৮০বছর বয়স্ক এক দম্পতি চিকিৎসকের কাছে গিয়েছেন। ডিমেনশিয়া রোগের শুরু হওয়ার লক্ষণ দেখে চিকিৎসক তাদেরকে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমাতে যাওয়ার আগে যেকোনো কাজের কথা যেমন - সকালে, দুপুরে কিংবা রাতে কি খাবেন, কখন কি ঔষধ খেতে হবে, কোথায় বেড়াতে যাবেন, ইত্যাদি লিখে রাখার পরামর্শ দেন। পরের দিন সকালে ঘুম থেকে উঠে স্বামী সুপ খেতে চান। স্ত্রী রান্নাঘরে যাওয়ার আগে স্বামী তাকে সুপ বানানোর কথা লিখে নিয়ে যেতে বলেন। নিজের ওপর সব সময়ই আস্থা থাকায় স্ত্রী বলেন – “লিখে রাখার প্রয়োজন নেই”। স্ত্রী কিছুক্ষণ পরে ডিম-ভাজি নিয়ে এসে স্বামীকে খেতে দেন। ডিম-ভাজি দেখে স্বামী বলেন – “আমি তো আম খেতে চেয়েছিলাম”!

প্রবাস জীবনে, আসুন আমরা সবাই এই অবস্থা হওয়ার আগেই সময় থাকতে যতটুকু পারি আনন্দে সময় কাটানোর চেষ্টা করে যাই।

প্রিয় বাংলাদেশ সহ সব দেশে নারীর কল্যাণে পৃথিবীতে আসুক স্থিতিশীলতা, নিরাপত্তা আর শান্তি, জয় হোক মানবতার।
আসুন আমরা সবাই আজকের দিনে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের নারী কবিতার এই লাইন দু’টি স্মরণ করি -

“বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর
অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর”





০৮/০৩/২০২২



মাসুদ পারভেজ, সিডনি / mmparvez@yahoo.com



Click for details



Share on Facebook               Home Page             Published on: 7-Mar-2022

Coming Events:


আঙ্গিক থিয়েটার প্রযোজিত সিডনিতে প্রথমবার
লাইভ মিউজিক সহ যাত্রা-পালা