bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



এ্যানজ্যাক ডে
মাসুদ পারভেজ



আজ ২৫শে এপ্রিল ২০১৮। এ্যানজ্যাক ডে (ANZAC Day) - অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে একটি জাতীয় দিবস। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সৈন্যদের যাঁরা সকল যুদ্ধ, সংঘর্ষ ও শান্তিরক্ষা কর্মকাণ্ডে নিয়োজিত থেকেছেন কিংবা নিয়োজিত থেকে মৃত্যুবরণ করেছেন তাঁদের সকলের অবদান এবং দুঃখ-কষ্টের প্রতি সম্মান প্রদর্শনের জন্যে প্রতি বছর এই দিনে পালিত হয় এ্যানজ্যাক ডে। মূলত: প্রথম বিশ্বযুদ্ধে অটোমান সাম্রাজ্যের বিরুদ্ধে গ্যালিপলি যুদ্ধে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড আর্মি কর্পস-এর সদস্যরা যাঁরা অংশগ্রহণ করেছেন তাঁদের সম্মান দেয়ার জন্যে তৈরি হয়েছিল - এ্যানজ্যাক ডে।

২৫শে এপ্রিল ১৯১৪ সালে এ্যানজ্যাক বাহিনী গ্যালিপলিতে অবতরণ করে মুস্তফা কামাল আতাতুর্কের আদেশে অটোমান সেনার বিরুদ্ধে প্রচণ্ড প্রতিরোধের সম্মুখীন হয়। ১৯১৫ সালের শেষের দিকে উভয় পক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় এ্যানজ্যাক বাহিনী গ্যালিপলি ত্যাগ করে। এরপরে ১৯১৬ সালে প্রথম এ্যানজ্যাক ডে পালিত হয় ২৫শে এপ্রিল। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড এই দুই সার্বভৌম দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ জাতীয় অনুষ্ঠানগুলির মধ্যে একটি এ্যানজ্যাক ডে হলেও কুক আইল্যান্ড, টোঙ্গা সহ আরো কয়েকটি প্যাসিফিক দেশে এ্যানজ্যাক ডে পালিত হয়।

যুদ্ধ নয় বন্ধুত্ব আর শান্তি হোক সবার প্রার্থনায়। আজকের দিনে গ্যালিপলি যুদ্ধ সহ সকল যুদ্ধে সবার আত্মত্যাগের স্মরণে রইলো বিনম্র শ্রদ্ধা।

মাসুদ পারভেজ, সিডনী, mmparvez@yahoo.com


Share on Facebook               Home Page             Published on: 25-Apr-2018


Coming Events:





কলকাতার জনপ্রিয় ব্যান্ড চন্দ্রবিন্দু সিডনি আসছে। ১৯৮৯ সালে যাত্রা শুরু করে চন্দ্রবিন্দু। ব্যান্ডটি কথ্য ভাষায় বিদ্রুপাত্নক গানের কথার জন্য পরিচিত। এসব কথায় সাম্প্রতিক ঘটনা এবং সাংস্কৃতিক পরিমন্ডলের সূত্র দেয়া থাকে। এছাড়াও নিজেদের লেখা ভিন্ন ধাঁচের গানও পরিবেশন করে থাকে চন্দ্রবিন্দু...বিস্তারিত...