bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



ভিভিড সিডনি
আলোক উৎসবে মেতেছে শহর
কাউসার খান



সিডনির হিমহিম শীতে পুরো শহর যখন প্রায় চুপচুপ, তখনই মোহিত সুর আর সম্মোহিত আলোর ঝলকানিতে নগরবাসীকে মাতাল করে তোলে সিডনীর মাসব্যাপী আলোক উৎসব 'ভিভিড সিডনি' (Vivid Sydney) বা ভিভিড ইন্টারন্যাশনাল লাইট ফেস্টিভ্যাল। ভিভিড সিডনি বলতে অনেকেই সিডনির বিখ্যাত অপেরা হাউসের রংবাহারি আলোক সজ্জাকে মনে করে থাকলেও ভিভিডের রয়েছে নানা আকর্ষণ। ভিভিড সিডনি হলো ২৩ রাত ব্যাপী চোখ ধাঁধানো রঙিন আলোর সাথে সুর ও হরেক কল্পনার সম্মিলন (ভিভিড লাইট, মিউজিক অ্যান্ড আইডিয়াস)।



প্রতিবছরই সিডনি অপেরা হাউজ ও হারবার ব্রিজসহ এর আশপাশের এলাকা ও বিখ্যাত স্থাপত্য সেজে ওঠে রং-বেরঙের বর্ণিল আলোতে। ২৫টিরও বেশি দেশের প্রায় দুই শতাধিক আলোকচিত্র শিল্পীর শিল্পকর্মে সিডনির ভিভিড আলোক উৎসবে প্রদর্শনীগুলো জীবন্ত হয়ে ধরা দেয় দর্শকদের চোখে। প্রতিবারই এই শিল্প, প্রযুক্তি ও বাণিজ্যের প্রগাঢ় মেলবন্ধন প্রদর্শনী দেখতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ দর্শক ভিড় জমায় সিডনিতে। দিনের নিভু নিভু আলো ঢলে পরলেই শহরে নজরকাড়া আলোর উৎসবমুখরতা অবাক করে অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরসহ পুরো পৃথিবী থেকে আসা পর্যটকদের। ঠাণ্ডা বাতাসের ঝাপটার সাথে সৃজনশীল আলোকচ্ছটা আর সুরের যৌথ কারিগরি হঠাৎই অচেনা করে তোলে চিরচেনা সিডনিকে। হারবার ব্রিজের আশেপাশে মিনিট বিশেক পর পর আলোর রশ্নি আকাশকেও রঙিন করে তোলে। এছাড়াও পানির ওপর রঙিন আলোর নয়নাভিরাম দৃশ্য উপভোগ করতে রয়েছে ওয়াটার ট্যাক্সির ভ্রমণ সুবিধা।



এবছর ২৬শে মে শুরু হয়ে ভিভিড সিডনি চলবে ১৭ই জুন পর্যন্ত। বিশ্বের লাখো দর্শকের মতোই হাজারো প্রবাসী বাঙালি ও বাঙালি পর্যটকেরাও আসেন এই ভিভিড সিডনির আলোক সজ্জা দেখতে। ভিভিড দেখতে এসে সিডনি প্রবাসী বাংলাদেশের নরসিংদী জেলার মেহেরুন্নেসা সুবর্ণা জানান,এমন অপূর্ব সুন্দর আলোক প্রদর্শনী আগে দেখি নি, এ যেন চোখ খুলেই স্বপ্নের অবলোকন। কি অসাধারণ প্রতিভা এই শিল্পের পেছনের মানুষগুলোর।






কাউসার খান, সিডনি, email: kawsark@gmail.com




Click for details



Share on Facebook               Home Page             Published on: 13-Jun-2017

Coming Events:

Annual General Meeting and
BBQ 2022


আঙ্গিক থিয়েটার প্রযোজিত সিডনিতে প্রথমবার
লাইভ মিউজিক সহ যাত্রা-পালা