bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













ঘোষণা না দিয়ে চারা গাছ বহন
দুই বাংলাদেশির ভিসা বাতিল করল অস্ট্রেলিয়া

কাউসার খান



ঘোষণা না দিয়ে গাছের চারা বহনের অপরাধে দুই বাংলাদেশির ভ্রমণ ভিসা বাতিল করেছে অস্ট্রেলিয়া। তাঁদের ফেরতও পাঠানো হয়েছে । গত রোববার অস্ট্রেলিয়ার পার্থ বিমানবন্দরে দুই বাংলাদেশি ২১ টি চারা গাছ বহনের ঘোষণা না দেওয়ায় এ ঘটনা ঘটে। অস্ট্রেলিয়ার জৈব সুরক্ষা বিভাগের ভেরিফায়েড ফেসবুকে এ নিয়ে ছবি সংবলিত সংবাদ প্রচার করে। অস্ট্রেলিয়ার জৈব সুরক্ষা অবস্থানকে শক্তিশালী করতে নতুন আইন প্রবর্তনের পরে এটি এক মাসের মধ্যে চতুর্থ ভিসা বাতিলের ঘটনা।

বাংলাদেশ থেকে আগত যাত্রীরা, তাঁদের যাত্রী কার্ডে সঙ্গে থাকা চালের ঘোষণা দিলেও লাগেজের মধ্যে ২১ টি চারা গাছ থাকার কথা ঘোষণা করেননি। পরে বিমানবন্দরের জৈব সুরক্ষা বিভাগের কর্মকর্তাদের তল্লাশির সময় চারা গাছ বহনের বিষয়টি ধরা পড়ে। আইন অনুযায়ী পূর্ব ঘোষণা না দেওয়াতে ভিসা বাতিল করে তাঁদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়। এই যাত্রীরা তিন বছরের মধ্যে আর অস্ট্রেলিয়া আসতে পারবেন না বলে নিশ্চিত করেছেন অভিবাসন বিভাগ। তবে এই বাংলাদেশি যাত্রীদের পরিচয় প্রকাশ করেনি অস্ট্রেলিয়া সরকার ।এ প্রসঙ্গে অস্ট্রেলিয়ার কৃষিমন্ত্রী, সিনেটর ব্রিজেট ম্যাকেনজি বলেন, আমাদের দেশকে ক্ষতিকারক উদ্ভিদ কীটপতঙ্গ থেকে মুক্ত রাখার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিন সপ্তাহের মধ্যে জৈব সুরক্ষা লঙ্ঘনে চারটি ভিসা বাতিল বুঝিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া তাঁদের কৃষিক্ষেত্রকে ঝুঁকি-মুক্ত রাখতে কঠোর অবস্থান নিয়েছে। তিনি আরও বলেন, বহিরাগত গাছপালা উদ্ভিদ কীট এবং রোগ বহন করতে পারে যা আমাদের খাদ্য উৎপাদন এবং কৃষিক্ষেত্রকে ধ্বংস করতে পারে।

বিদেশ থেকে ফিরে আসার সময় একই কাজ কোনো অস্ট্রেলিয়ান নাগরিক করলে তাঁর বিরুদ্ধে ফৌজদারি বা দেওয়ানি মামলার ব্যবস্থা নিতে পারে আদালত। হতে পারে ৪ লাখ ২০ হাজার ডলার পর্যন্ত জরিমানা এবং ১০ বছরের কারাদণ্ড।




Share on Facebook               Home Page             Published on: 23-Nov-2019


Coming Events:



দুই বাংলার শিল্পী এক মঞ্চে...