bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



সিডনিতে সন্ত্রাসী হামলা প্রতিহত



কাউসার খানঃ অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশ সিডনি জুড়ে সন্ত্রাসী হামলার সন্দেহভাজন পরিকল্পনাকারীদের ধরতে গতকাল শনিবার কয়েকটি অভিযান পরিচালনা করেছে। সন্ত্রাসী হামলায় বিমান ভূপাতিত করার পরিকল্পনার অভিযোগে এ পর্যন্ত ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

সিডনি জয়েন্ট কাউন্টার টেরোরিজম দল গতকাল শনিবার বিকেলে থেকেই সিডনির ল্যাকেম্বা, ওয়াইলিপার্ক, পাঞ্চবল এবং সারি হিলসে অভিযান চালিয়ে বিমান ভূপাতিত করার পরিকল্পনার অভিযোগে এ পর্যন্ত ৪ জনকে গ্রেফতার করেছে। তবে এখনও আটককৃতদের পরিচয় প্রকাশ করেনি পুলিশ।

যে চারজনকে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে তাদের মাঝে সারিহিলস থেকে গ্রেফতারকৃত ব্যক্তিটিকে মাথায় রক্তাক্ত অবস্থায় পাওয়া যায়। দ্রুত তাঁকে হাসপাতালে চিকিৎসার জন্য নেয়া হয়েছে। বাকিদের যে ঠিকানায় রাতে ঘুমাতে যাওয়ার কথা ছিল সেখানে অভিযান চালিয়ে যাচ্ছে পুলিশ। সিডনি সময় সকাল ১১টা পর্যন্ত সিডনির বাঙালি পাড়া হিসেবে পরিচিত ল্যাকেম্বার স্প্রাউল স্ট্রিটের বাড়িতে তল্লাশি চলছে বলে সেখানকার বাসিন্দারা জানিয়েছেন। তবে ভবনের অন্যান্য বাসিন্দাকে তাদের ঘরে যেতে-আসতে পুলিশ নিষেধ করছে না। যদিও গতকাল শনিবার রাতে পুরো রাস্তা পুলিশ কর্ডন করে রেখেছিল।

প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল এক বিবৃতিতে বলেন, অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশ (এএফপি),অস্ট্রেলিয়ান নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এএসআইও) ও নিউ সাউথ ওয়েলস পুলিশ (এনএসডব্লিউ পুলিশ) যৌথভাবে অভিযান পরিচালনা করে অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা প্রতিরোধ করেছে। এ অভিযান চলমান থাকবে। তিনি আরও বলেন, তার প্রথম অগ্রাধিকার হলো সব অস্ট্রেলিয়ানদের নিরাপত্তা।

গতকাল সন্ত্রাসী হামলায় অস্ট্রেলিয়ার বিমান ভূপাতিত করার পরিকল্পনার খবর পেয়ে হঠাৎ করেই এ অভিযান শুরু হয়। সিডনির ল্যাকেম্বা, ওয়াইলিপার্ক ও পাঞ্চবল বাংলাদেশি অধ্যুষিত এলাকা। এ সন্ত্রাসী হামলা প্রতিরোধে মূল অভিযান ওখানে হওয়ায় প্রবাসী বাংলাদেশিরা শঙ্কায় রয়েছেন। তবে এখন পর্যন্ত কোন বাংলাদেশীর সম্পৃক্ততার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন সিডনির পঞ্চবলে বসবাসরত বাংলাদেশের প্রবীণ সাংবাদিক ফজলুল বারী।


কাউসার খান, সিডনি থেকে



Share on Facebook                         Home Page



                            Published on: 30-Jul-2017