bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia














অস্ট্রেলিয়া আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা




কাউসার খান: অস্ট্রেলিয়ায় ২০১৮ গ্লোবাল সামিট অব উইমেন শীর্ষক এক সম্মেলনে যোগ দিতে আগামী ২৬ এপ্রিল সিডনি আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি তখন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গেও একটি দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। এদিকে প্রধানমন্ত্রীর অস্ট্রেলিয়া সফরকে কেন্দ্র করে নানা প্রস্তুতি নিয়ে গত ৩০ মার্চ সিডনিতে এক পাঁচ তারকা হোটেলে একটি সীমিত সভা করেছেন বাংলাদেশ হাইকমিশন ক্যানবেরার হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান। সভায় অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিদের কয়েকজন ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। প্রধানমন্ত্রীর অস্ট্রেলিয়া সফরের বিস্তর সম্ভাবনা ও দ্বিপক্ষীয় বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টার্নবুলের সম্মতির কথা সভায় আলোচনা করা হয় বলে জানা গেছে। এদিকে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বিমান যাত্রা নিয়েও বাংলাদেশে ইতিমধ্যে আলোচনা শুরু হয়েছে। তবে প্রধানমন্ত্রীর নিরাপত্তাকর্মীসহ সফরসঙ্গীদের বড় দলটির জন্য সিডনি আসা আন্তর্জাতিক এয়ারলাইন্সের আসন সংকট দেখা দিয়েছে বলেও একটি সূত্র নিশ্চিত করেছে। জানা গেছে, শেষ পর্যন্ত এ আসন সংকুলান থেকে উত্তরণ না হলে, বাংলাদেশ বিমানের সহযোগিতা নিয়ে অথবা দুটি দলে ভাগ হয়ে আলাদা বিমানে সিডনি পৌঁছুবে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা।

২০১৮ গ্লোবাল সামিট অব উইমেন সম্মেলনের এবারের আসর বসবে অস্ট্রেলিয়ার সিডনিতে। আগামী ২৬ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত সম্মেলনটি হওয়ার কথা রয়েছে। সম্মেলনে অন্যান্য রাষ্ট্রীয় প্রধানদের সাথে অতিথি হিসেবে আমন্ত্রিত হয়েছেন বাংলদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্লোবাল সামিট অব উইমেন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর বিষয়টি তাদের ওয়েবসাইটে নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রীর অস্ট্রেলিয়া সফর নিয়ে আয়োজকরা আশাবাদী। সম্মেলনে বৈশ্বিক নেতৃস্থানীয়দের মধ্যে আরও আমন্ত্রিত হয়েছেন মরিশাস এর রাষ্ট্রপতি আমিনা ফিরদৌস গুরিব-ফাকিম, ভিয়েতনাম এর উপরাষ্ট্রপতি ডাঙ্গ থী নোক থিন এবং কসোভো এর সাবেক রাষ্ট্রপতি এতিফেতে জাহজাগা। সম্মেলনে এবারের বিষয়বস্তু রাখা হয়েছে অর্থনীতিতে নারীদের গুরুত্ব। সম্মেলনের তৃতীয় দিন ২৭ এপ্রিল নারী নেতৃত্বে বিশেষ অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্লোবাল উইমেন্স লিডারশিপ অ্যাওয়ার্ড সম্মাননা প্রদান করার সম্ভাবনার কথাও একটি সূত্র নিশ্চিত করেছে। তবে দাপ্তরিকভাবে এখনো এ সফরের কর্মসূচি ঘোষণা করা হয় নি। এদিকে প্রধানমন্ত্রীর অস্ট্রেলিয়া সফরকে ঘিরে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে আজ ১ এপ্রিল আন্তঃ মন্ত্রণালয় বৈঠক হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গতগত, গত ২০১৫ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেটের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অস্ট্রেলিয়া সফর সুনিশ্চিত থাকার পরেও শেষ পর্যন্ত সে সফর বাতিল করা হয়।


ছবিঃ www.globewomen.org এর সৌজন্যে




কাউসার খান, সিডনি



Click for details



Share on Facebook               Home Page             Published on: 2-Apr-2018

Coming Events: