bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













কাউসার খানের প্রতিবেদন
সাম্প্রতিক অস্ট্রেলিয়া (৩৬)



বাংলাদেশে হামলার পরিকল্পনাকারীর ৫ বছরের কারাদণ্ড

বাংলাদেশে হামলা করতে অস্ট্রেলিয়া থেকে রওনা দেওয়ার সময় আটক এক যুবকের বিচারকার্য সম্পন্ন করেছে আদালত। অভিযুক্ত নওরোজ রায়েদ আমিন নামের এ বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার নাগরিককে ৫ বছর ৪ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির নিউ সাউথ ওয়েলসের সুপ্রিম কোর্ট। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশে জঙ্গি মতাদর্শ সমর্থনকারীদের সঙ্গে দেখা করতে বাংলাদেশে আসার সময় সিডনি বিমানবন্দর থেকে নওরোজকে ফিরিয়ে দেওয়া হয়।
এরপর প্রায় দুই বছর নজরদারিতে রাখার পর বাংলাদেশে বড় ধরনের জঙ্গি হামলার প্রস্তুতি নেওয়ার অভিযোগে আটক করা হয়েছিল তাঁকে। আজ সোমবার সব প্রমাণের ভিত্তিতে আদালত ৩০ বছর বয়সী নওরোজকে এই কারাদণ্ড প্রদান করে।

বাংলাদেশে পাঠানো নওরোজের যে বার্তার কারণে পুলিশ তাঁকে সন্দেহ করেছিল, সে বার্তায়, নতুন রেস্টুরেন্ট চালু করা, এবং রান্না শেখার কথা উল্লেখ ছিল। বাংলাদেশে পাঠানো তাঁর বার্তার একটি অংশ প্রকাশ করেছে আদালত। বার্তাটি ছিল, অস্ট্রেলিয়ার পরিস্থিতি শিগগিরই খুব উত্তপ্ত হতে চলেছে, যদি আপনি জানেন আমি কী বলতে চাচ্ছি।আমাকে যা করতে হবে, তা হলো কিছু রেসিপি রান্না করা শিখতে হবে। অস্ট্রেলিয়ায় আমাদের সেই জ্ঞান নেই। যদি আপনি এমন কাউকে চেনেন, যিনি আমাকে রান্না করতে শেখাতে পারেনএক মাসের মধ্যে আমাকে কিছু রেসিপি নিয়ে ফিরে আসতে হবেএখানকার ভাইয়েরা রেস্টুরেন্ট খুলতে প্রস্তুত।
এ ছাড়া বাংলাদেশে যেতে চাওয়ার সময় নওরোজের কাছ থেকে একটি পেন-ড্রাইভ উদ্ধার করেছিলেন নিরাপত্তা-কর্মীরা। তাতে আইএসের জঙ্গি হামলা সম্পর্কিত তথ্য পাওয়া যায়। এদিকে ২০১৭ সালে বাংলাদেশে গ্রেপ্তার সাদিয়া আমিন নামের এক নারীকে নিষিদ্ধ জঙ্গি-গোষ্ঠীর সদস্য সন্দেহে আটক করে র্যা ব। সেই নারী নওরোজ আমিনের স্ত্রী বলেও জানিয়েছিল র্যা ব। নওরোজ রায়েদ আমিনের পৈতৃক নিবাস বাংলাদেশের কুমিল্লায় এবং মায়ের বাড়ি বরিশালে। সিডনির ইঙ্গেলবার্ন এলাকায় পরিবারের সঙ্গে বাস করতেন তিনি। ইঙ্গেলবার্নে তাঁর প্রতিবেশীরা নওরোজ সম্পর্কে বেশি কিছু না জানলেও তাঁর বাবা একজন নিপাট ভদ্রলোক বলে মন্তব্য করেছেন।





অস্ট্রেলিয়ার সীমান্ত খুলছে নভেম্বরেই

অস্ট্রেলিয়ার ভ্রমণের জন্য আন্তর্জাতিক সীমানা খুলে দেওয়া হবে আসছে নভেম্বরেই। সম্প্রতি প্রধানমন্ত্রী স্কট মরিসন এ ঘোষণা দিয়েছেন। শুরুতে দেশটির অন্যতম জনপ্রিয় গন্তব্য সিডনির রাজ্য নিউ সাউথ ওয়েলস খুলে দেওয়ার পরিকল্পনা করছে সরকার। পাশাপাশি অস্ট্রেলিয়ার যেসব রাজ্যে ৮০ শতাংশ জনগণ সম্পূর্ণ টিকা গ্রহণ করেছে, সেসব রাজ্যও খুলে দেওয়া হবে। এর আগে বড়দিন উদযাপনকে কেন্দ্র করে আগামী ডিসেম্বরে আন্তর্জাতিক সীমানা খোলার কথা ছিল। তবে বেশি মানুষ আসার আগে অল্পসংখ্যক মানুষকে অস্ট্রেলিয়া ঢুকতে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখে পর্যবেক্ষণ করতেই আগেই খুলে দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী।


তবে এ ভ্রমণে বিদেশ-ফেরত অস্ট্রেলিয়ার নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের জন্য বাধ্যতামূলক ১৪ দিনের হোটেল কোয়ারেন্টিন থাকছে না। হোটেলের বদলে বাড়িতে কোয়ারেন্টিনে থাকার পরিকল্পনা করা হয়েছে। এজন্য অবশ্য সম্পূর্ণ টিকাও গ্রহণ করতে হবে। সম্পূর্ণ টিকা থাকলে সরকারের নির্ধারিত বিমানের বাইরে বাণিজ্যিক বিমানেও চলাচলের অনুমতি পাওয়া যাবে। পাশাপাশি নিউজিল্যান্ডসহ নির্দিষ্ট কয়েকটি দেশে ভ্রমণের ক্ষেত্রে কোয়ারেন্টিনের প্রয়োজনও থাকবে না। তবে সম্পূর্ণ টিকা গ্রহণ না করেও ছাড় পাবে ১২ বছরের কম বয়সীরা।


সীমানা খুলে দেওয়ার প্রসঙ্গে প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, আমরা মনে করছি, অস্ট্রেলিয়ানদের তাঁদের জীবন ফিরিয়ে দেওয়ার সময় এসেছে। আমরা একসঙ্গে অনেক জীবন বাঁচিয়েছি। এখন আমরা একসঙ্গে কাজ করব যেন আমরা সে জীবনে ফেরত যেতে পারি, যে জীবন এদেশে এককালে আমরা উপভোগ করতাম।





অস্ট্রেলিয়ায় শামস্ রহমানের বইয়ের মোড়ক উন্মোচন

অস্ট্রেলিয়ায় প্রকাশনা উৎসবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা গ্রন্থ বঙ্গবন্ধু: নেতা, নেতৃত্ব ও আজকের বাংলাদেশএর মোড়ক উন্মোচিত হয়েছে। গত ২৯ আগস্ট অস্ট্রেলিয়ার সিডনি-ভিত্তিক বাংলা বইয়ের প্রতিষ্ঠান প্রশান্তিকার একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে উন্মোচিত হয় গ্রন্থটি। গবেষণাধর্মী এ গ্রন্থে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনাবলি তথ্যবহুল দৃশ্যপটে তুলে ধরা হয়।
গ্রন্থটির অর্ধেকাংশে রয়েছে বাংলাদেশের ভবিষ্যৎ নিয়ে করণীয় বিভিন্ন বিষয়ে আলোকপাত। বইটি লিখেছেন অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি লেখক অধ্যাপক শামস্ রহমান। গ্রন্থটি প্রকাশ করেছে বইপত্র প্রকাশনা।

মোড়ক উন্মোচনের ভার্চুয়াল অনুষ্ঠানে দেশ-বিদেশের নানান শিল্প-সাহিত্যের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।




কাউসার খান: অভিবাসন আইনজীবী, সিডনি, অস্ট্রেলিয়া। ইমেইল: immiconsultants@gmail.com




Click for details



Share on Facebook               Home Page             Published on: 17-Oct-2021

Coming Events: