bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













কাউসার খানের প্রতিবেদন
সাম্প্রতিক অস্ট্রেলিয়া (২৭)
অস্ট্রেলিয়ার আঞ্চলিক ভিসা সহজ হয়েছে




অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে হঠাৎ করেই সহজ করেছে ভিসা পাওয়ার শর্ত। সাবক্লাস ৪৯১ রিজিওনাল (আঞ্চলিক) এই ভিসা পাওয়ার জন্য আগে অন্যান্য শর্ত পূরণ করার পরও রাজ্যটির আঞ্চলিক এলাকাতে ইতিমধ্যে কমপক্ষে এক বছর বসবাস করেছেন এমন প্রমাণ দিতে হতো। কিন্তু এখন এই একবছর বসবাস ছাড়া-ই রাজ্যের স্পন্সর পাওয়ার আবেদন করতে পারবেন যে কেউ। তবে সময় স্বল্প। আগামী ২৬ জুন বিকেল পাঁচটা পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে এই সময়। অর্থাৎ এই সময়ের ভেতরে কেউ যদি ভিসাটির অন্যান্য শর্ত পূরণ করে থাকেন তাহলে তাঁর জন্য এটি একটি বেশতি সুযোগ কারণ এই এক বছর বসবাসের শর্তটি অনেকেই পূরণ করতে পারছিলেন না। এখন অন্যান্য শর্ত পূরণ হলে শুধুমাত্র ওই অঞ্চলে বর্তমান বসবাসের যেকোন একটি প্রমাণসহ নিউ সাউথ ওয়েলস রাজ্যের মনোনয়ন পেতে আবেদন করতে পারবেন। এই স্কিলড রিজিওনাল প্রভিশনাল ভিসায় দক্ষ অভিবাসীরা অস্ট্রেলিয়ায় প্রথমে ৪৯১ অস্থায়ী ভিসা ও পরে ১৯১ ভিসায় স্থায়ীভাবে অভিবাসী হতে পারবেন।

এখন এই ভিসার অন্যান্য শর্ত পূরণ হলে নিউ সাউথ ওয়েলস (NSW) রাজ্যের প্রবাহ ১ (অকুপেশন স্টিম ১) পেশা তালিকার একটি স্কীল অ্যাসেসমেন্ট এবং বর্তমানে NSW রাজ্যের আঞ্চলিক ওই অঞ্চলে বসবাস করছেন এমন প্রমাণসহ আবেদন করতে পারেন। কারণ রিজিওনালে এরিয়াতে কমপক্ষে কতদিন থাকতে হবে তা তুলে নেওয়া হয়েছে এবারের শর্তে। ফলে, ব্যাংক স্টেটমেন্ট, বাসা ভাড়ার চুক্তি অথবা ভাড়া প্রদানের প্রমাণ, গ্যাস, পানি, ফোন, ইন্টারনেট ইত্যাদির বিল, ড্রাইভার লাইসেন্স, বয়স প্রমাণের কার্ড অর্থাৎ NSW রাজ্যের আঞ্চলিক এলাকায় বসবাস করছেন এমন যেকোন প্রমাণ হলেই হবে।

অস্ট্রেলিয়ার রাজ্যভিত্তিক বিভিন্ন শর্তপূরণ মূলক এই ভিসা সাবক্লাস ৪৯১ পাঁচ বছর মেয়াদি। আর এই ভিসাধারীরা অন্তত তিন বছর আঞ্চলিক শহরে বসবাসের পর স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারবেন সাবক্লাস ১৯১ স্থায়ী ভিসাতে। ৪৯১ ভিসা পয়েন্ট টেস্টভিত্তিক অর্থাৎ শিক্ষা, বয়স, অভিজ্ঞতা, ইংরেজিতে দক্ষতা ও বৈবাহিক অবস্থা ইত্যাদির ওপর ভিত্তি করে পয়েন্ট নির্ধারণ করা হয়। কমপক্ষে ৬৫ পয়েন্ট হলে এক্সপ্রেশন অব ইন্টারেস্টে (EOI) আবেদন করা যাবে। তারপর রাজ্য তার শর্ত পূরণ হলে আমন্ত্রণ জানাবে মূল ভিসায় আবেদন করার জন্য।
এই ভিসায় আবেদন করতে মূল কিছু শর্ত অবশ্যই পূরণ করতে হবে। অর্থাৎ বয়স সর্বোচ্চ ৪৫, ইংরেজি জানার দক্ষতা প্রতি ক্ষেত্রে কমপক্ষে আইইএলটিএসের ৬ সমপরিমাণ ও পেশাগত স্কিল অ্যাসেসমেন্ট অর্থাৎ অস্ট্রেলিয়ার নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক পেশাগত মূল্যায়ন সনদ থাকতে হবে।
এই ভিসার জন্য পেশা তালিকা রয়েছে দুটি। প্রবাহ ১ ও প্রবাহ ২ । এই দুটি প্রবাহের মধ্যে একটিতে যারা নিউ সাউথ ওয়েলসের আঞ্চলিক শহরে ইতিমধ্যে ১২ মাস ধরে থাকছেন বা থাকবেন এবং কাজ করছেন বা করবেন তাঁদের জন্য। কিন্তু এখন আর এই ১২ মাস বসবাস করতে হবে না। অন্যটি হচ্ছে যারা নিউ সাউথ ওয়েলসের আঞ্চলিক শহরে কমপক্ষে ১২ মাসের পড়াশোনা শেষ করেছেন কিংবা করবেন আর অফশোর অর্থাৎ অস্ট্রেলিয়ার বাইরে থেকে যারা আবেদন করবেন তাঁদের জন্য।

ধারণা করা হচ্ছে, বছরের এই শেষ সময়ে আঞ্চলিক ভিসার কোটা পূরণ করার জন্য এই সুযোগ ঘোষণা করেছে NSW রাজ্যের আঞ্চলিক অভিবাসন বিভাগ।

এ ভিসার আরও হালনাগাদ তথ্য পাওয়া যাবে এই লিঙ্কে https://www.business.nsw.gov.au



কাউসার খান: অভিবাসন আইনজীবী, সিডনি, অস্ট্রেলিয়া। ইমেইল: immiconsultants@gmail.com



Share on Facebook               Home Page             Published on: 22-Jun-2020


Coming Events: