bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



কাউসার খানের প্রতিবেদন
সাম্প্রতিক অস্ট্রেলিয়া (২)



সুই আতঙ্কে স্ট্রবেরি খাওয়া বন্ধ, বিপাকে চাষীরা

গোটা অস্ট্রেলিয়ায় সুই আতঙ্কে স্ট্রবেরি খাওয়া বন্ধ করেছে দিয়েছে লোকজন। এ কারণে স্ট্রবেরি কৃষক ও ব্যবসায়ীরা দিশেহারা হয়ে পড়েছে।
স্ট্রবেরিতে সুই কীভাবে এল, তা এখনো খতিয়ে দেখছে পুলিশ। কোনো বৃহৎ ক্ষতির উদ্দেশে কেউ ইচ্ছাকৃত ভাবে স্ট্রবেরিতে সুই ঢুকিয়ে দিয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এ ঘটনার মূল হোতাদের ধরিয়ে দিতে কুইন্সল্যান্ড রাজ্য সরকার এক লাখ অস্ট্রেলীয় ডলার পুরস্কার ঘোষণা করেছে।
সম্প্রতি অস্ট্রেলিয়া জুড়ে স্ট্রবেরিতে কাপড় সেলাইয়ের সুই পাওয়ার ঘটনায় সুস্বাদু এই ফল এখন দেশটিতে একটি আতঙ্কের নাম হয়ে দাঁড়িয়েছে। কেউই এখন আর এই ফল কিনছে না। ট্রাকে ট্রাকে পচে যাওয়া স্ট্রবেরি ফেলে দেওয়া হচ্ছে। এতে স্ট্রবেরি চাষি ও ব্যবসায়ীদের চরম লোকসান গুনতে হচ্ছে।
স্ট্রবেরির সুই আতঙ্ক দেশটির অর্থনীতিতে প্রভাব ফেলতে শুরু করেছে। এ নিয়ে দেশটির প্রধানমন্ত্রী নতুন আইন তৈরির ঘোষণা দিয়েছেন। নতুন আইন বাস্তবায়ন হলে দেশটিতে খাদ্যে গরমিল করার অপরাধে সর্বোচ্চ ১০ থেকে ১৫ বছরের জেল হতে পারে।



আদালতে না দাঁড়িয়ে ধৃষ্টতা দেখিয়ে বাংলাদেশি ছাত্রী মোমেনা

আজ অস্ট্রেলিয়ায় জঙ্গিবাদে অভিযুক্ত বাংলাদেশি ছাত্রী মোমেনা সোমাকে আদালতে হাজির করা হয়। তবে আদালতে বিচারকের প্রবেশ ও প্রস্থানের সময় না দাঁড়িয়ে মোমেনা ধৃষ্টতা দেখিয়েছেন বলে অস্ট্রেলিয়ার গণমাধ্যমে খবর বের হয়েছে। গত বছর অস্ট্রেলিয়ার মেলবোর্নের এক বাড়ির মালিককে ছুরিকাঘাতের অভিযোগে আটক বাংলাদেশি ছাত্রী মোমেনা সোমাকে আজ আবারও আদালতে হাজির করা হয়। পুলিশ ম্যাজিস্ট্রেট আদালতের পর আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে মোমেনাকে সুপ্রিম কোর্টে হাজির করা হয়েছে। আজ প্রথমবারে মতো মোমেনার ছুরিকাঘাতের শিকার রজার সিনগারাভেলু আদালতে উপস্থিত ছিলেন। তিনি এখন সুস্থ আছেন। এ ছাড়া বিচারকের আদেশে পরিচয় নিশ্চিত করার জন্য মোমেনা প্রথমবারের মতো জনসম্মুখে হিজাব সরিয়ে নিজের মুখ প্রদর্শন করেন। তবে আদালতে বিচারক এলিজাবেথ হোলিংওর্থ প্রবেশ ও প্রস্থানকালে তাঁকে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন নি মোমেনা। অস্ট্রেলিয়ায় বিচারককে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করা খুবই সংবেদনশীল বিষয়। এ জন্য মোমেনার এ আচরণ নিয়ে অস্ট্রেলিয়ার গণমাধ্যমে বেশ কড়া সমালোচনা হচ্ছে। এর আগেরবারও ম্যাজিস্ট্রেট আদালতে বিচারককে দাঁড়িয়ে সম্মান করেন নি মোমেনা।




এমি অ্যাওয়ার্ডে পুরস্কার পাননি, তবুও নজর কেড়েছেন

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়ে গেল মার্কিন টেলিভিশনের সর্বোচ্চ সম্মাননা এমি অ্যাওয়ার্ড অনুষ্ঠান। এমি অ্যাওয়ার্ডের ৭০তম আসর এবার বসেছিল লস অ্যাঞ্জেলসের মাইক্রোসফট থিয়েটারে। হলিউডের বিখ্যাত সব টিভি তারকা একে একে আসেন রেড কার্পেটে। আর সেখানেই সবার দৃষ্টি পড়ে অস্ট্রেলিয়ার টিভি তারকা ইভন স্ট্র্যাহোবস্কির ওপর। এ বছর অস্ট্রেলিয়া থেকে সেরা সহ-অভিনেতার জন্য একমাত্র এমি অ্যাওয়ার্ড মনোনয়ন পেয়েছেন ইভন। হ্যান্ডমেইড টেল খ্যাত অভিনেত্রী ইভন এখন নয় মাসের অন্তঃসত্ত্বা। আর সে অবস্থাতেই পৌঁছে যান এমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে। তিনি যে মা হচ্ছেন, এ খবর এত দিন গোপন ছিল, এমনটা নয়। তবে যেকোনো সময়ই সন্তান প্রসবের সম্ভাবনা নিয়ে অনুষ্ঠানে যোগ দেবেন ইভনএমনটা কেউই আশা করেনি।
সেরা সহ-অভিনেতা তালিকায় ইভন সহ আরও চারজন হ্যান্ডমেইড টেলএর অভিনেতা মনোনীত হন। এর মধ্যে এই তালিকার তিনজনই গত বছর এমি অ্যাওয়ার্ড পেয়েছেন। ইভনের ভাগ্যে এ বছর এমি অ্যাওয়ার্ড না থাকলেও সবার মুখে মুখে তাঁকে নিয়ে চর্চা হয়েছে। ইভন এবারই প্রথম মা হতে চলেছেন।
কবে নাগাদ সন্তানের মুখ দেখবেন? রেড কার্পেটে দাঁড়িয়ে ইভন বলেন, যেকোনো দিন। তবে আশা করছি আজ সেদিন নয়। তবে গর্ভের সন্তানটি একটি ছেলেসন্তান।
নাটকে অভিনয়ের জন্য মনোনয়ন পেয়েও এবার পুরস্কার না পেলেও অন্তঃসত্ত্বা অবস্থায় এমি অ্যাওয়ার্ডে উপস্থিত থেকে ইভন নিজে একটি নাটকই দেখালেন।



আবারও সমালোচিত জাতীয় ক্রিকেট দল

এইতো সেদিনও অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দল ছিল একটি ভালোবাসার নাম, সেরাদের দল। আর এখন এ দলটিকে অনেকেই অপছন্দের নজরে দেখেন। এমনটা সত্যিই দুঃখজনক। বলছিলেন অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক কিংবদন্তি ক্রিকেটার রিকি পন্টিং। সম্প্রতি অস্ট্রেলিয়ার দল সম্পর্কে ইংল্যান্ডের অল-রাউন্ডার মঈন আলীর করা কটূক্তি প্রসঙ্গে এ কথা বলেন তিনি। সেই সাথে অস্ট্রেলিয়ার সাম্প্রতিক সময়ের নানা ক্রিকেট সংকট নিয়ে এক সাক্ষাৎকারে কথা বলেন পন্টিং। দলটি নিজেদের যেভাবে তুলে ধরছে এমনটা মোটেও অস্ট্রেলিয়ানদেরকে প্রতিফলন করে না বলে উল্লেখ করেন পন্টিং। বলেন, অস্ট্রেলিয়ার ক্রিকেটে অনেক বছরের ইতিহাসে যেভাবে সংরক্ষিত ও প্রচলিত ছিল, এখনকার বেশ কিছু ঘটনা মোটেও আমাদের সাথে যায় না। রিকি পন্টিং বর্তমানে অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দলের খণ্ডকালীন কোচ হিসেবে নিযুক্ত রয়েছেন।
সম্প্রতি গণমাধ্যমে এক সাক্ষাৎকারে ইংল্যান্ডের অল-রাউন্ডার মঈন আলী বলেন, আমার ক্যারিয়ারে অস্ট্রেলিয়াই আমার একমাত্র প্রতিপক্ষ দল যাদের আমি অপছন্দ করি। কারণ হিসেবে মঈন আলী বলেন, এটা এজন্য নয় যে দলটি অস্ট্রেলিয়া এবং তারা আমাদের পুরনো প্রতিপক্ষ। এর কারণ তাদের খেলা; মানুষ এবং খেলোয়াড়ের প্রতি তাদের অসম্মানজনক আচরণ।



কাউসার খান: অভিবাসন আইনজীবী, সিডনি, অস্ট্রেলিয়া। ইমেইল: immiconsultants@gmail.com




Click for details



Share on Facebook               Home Page             Published on: 22-Sep-2018

Coming Events:

Annual General Meeting and
BBQ 2022


আঙ্গিক থিয়েটার প্রযোজিত সিডনিতে প্রথমবার
লাইভ মিউজিক সহ যাত্রা-পালা