bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia












সুন্দর ফন্টের জন্য SolaimanLipi ডাউনলোড করে নিন...

সিডনি অলিম্পিক পার্কে এক টুকরো বৈশাখী বাংলাদেশ
কাউসার খান


এসো হে বৈশাখ, বাঙালি প্রাণের-হৃদয় টানের রিনঝিনিঝিন তরঙ্গে হাজার হাজার মানুষ ছোটে আসে সিডনির এ বৈশাখীর মিলন মেলায়। প্রবীণ-বৃদ্ধ শিশু-বালক কিশোর-যুবা নানান বয়সের, নানান ধর্ম, নানান অবস্থানের মানুষে মানুষ এক হয়ে যায় এ উৎসব আয়োজনে। বাঙালি সত্ত্বার সত্যের ব্যঞ্জনা গভীর থেকে গভীরে এক হয়ে সেদিন সুরে-লয়ে গেয়ে ওঠে এসো, এসো, এসো হে বৈশাখ, তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে তালে-ছন্দে পুরাতন স্মৃতি, ভুলে যাওয়া গীতি গুছিয়ে নেন অনেকে নব উদ্যমে এ মিলন-মেলায়। এ এক বিশাল মাদুলি দোলা মুগ্ধতার উৎসব যেখানে মানুষে মানুষ প্রাণের টানে, হৃদয়ের গানে
প্রবাসের কষ্ট ভুলে একত্রিত হয়। তারপর নেচে- গেয়ে হৈ-হুল্লোড় করে কাটিয়ে দেন সারাটি বেলা আপন মনে। বাঙালি মাটির সোঁদা সোঁদা গন্ধের গান, প্রাণ মাতানো বাঙালি খাবার আর বাঙালি সাজ-সজ্জায় ২৬ এপ্রিল শনিবার জেগে উঠেছিল সিডনির বিখ্যাত অলিম্পিক পার্ক একটুকরো লাল-সবুজ বাংলাদেশ হয়ে।

যে অলিম্পিক পার্কে ২০০০ সালের সিডনি অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয়েছিল সেখানেই বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়ার উদ্যোগে প্রায় বিশ হাজার অস্ট্রেলিয় প্রবাসী বাঙালিদের এই বৈশাখী মেলা দীর্ঘদিন ধরে নিয়মিতভাবে উদযাপিত হয়ে আসছে। সকাল থেকে রাত পর্যন্ত বাঙালির গান-গল্প-কবিতা-কথামালা-স্মৃতিচারণ, এর সাথে ওর দেখা, আত্মীয়-স্বজন, পরিবার-পরিজন ছোটখাটো বনভোজন নিয়ে মুখরিত হয়ে
উঠে প্রতিটি বছর অস্ট্রেলিয়ার এই মর্যাদাপূর্ণ স্থানটি। ব্যাপকতার সাথে সাথে দিনে দিনে এর গুরুত্বও বাড়ছে অস্ট্রেলিয়ার মুল প্রশাসনের কাছে। বাংলাদেশের বিভিন্ন ব্যক্তিত্ব ছাড়াও অস্ট্রেলিয় প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় প্রধান, রাজ্য সরকার প্রধানসহ প্রশাসনের বিভিন্ন প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন মেলার মুল অনুষ্ঠানে। ক্রমবর্ধমান স্থান সংকুলান না হওয়ার সম্ভাবনা দেখা দেয়ায় আগামী বছর থেকে অলিম্পিক পার্কের অন্য জায়গায় আরো বড় পরিসর স্থান নেয়া হচ্ছে বলে মেলার উদ্যোক্তা বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়ার কোষাধ্যক্ষ মেহেদী রব জানিয়েছেন।
মেলার সভাপতি শেখ শামীমুল হক, দল-মত নির্বিশেষে বাঙালির এ প্রাণের মেলাকে আরো এগিয়ে নিতে সবার সহযোগিতা কামনা করেছেন।
অন্যদিকে, স্থানীয় বিভিন্ন সংগঠন ও শিল্পীর পাশাপাশি প্রবাসের এ মাটি বাউল গানে মাতিয়ে তুলতে এবার বাংলাদেশ থেকে যোগ দিয়েছিলেন ক্লোজআপ-ওয়ান খ্যাত গায়ক রিঙ্কু।


কাউসার খান
সিডনি, অস্ট্রেলিয়া
Email: kawsark@gmail.com







Click for details



Share on Facebook               Home Page             Published on: 1-May-2014

Coming Events:

Bangla Film Festival organised by Bangladesh Consulate in Sydney

3rd show - 28 November 2021