bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



১৩ মে অলিম্পিক পার্কে বৈশাখী মেলা
রাজপথে থাকছে বাংলায় বিলবোর্ড

কাউসার খান



বাঙালিদের নববর্ষ পালন হয় বেশ তোরজোড় করেই। পয়লা বৈশাখ বা বাংলা নববর্ষ যে বাঙালিদের প্রাণের উৎসব তা নিয়ে আর ঘটা করে বলার কিছু নেই। আমরা বাঙালিরা নিজেদের হাজার বছরের ঐতিহ্য ধরে রাখতে আর তার প্রতিটা উৎসবকে রঙে ঢঙে পালন করতে জাতি হিসেবে অনেকটাই এগিয়ে। তাইতো সাত সমুদ্দুর তের নদী পাড়ি দিয়ে এখানেও নিজেদের সংস্কৃতিকে বুকের মাঝে আগলে রেখেছে বরাবরই।

প্রতি বছরের মতো এবারে সিডনির অলিম্পিক পার্কে বাংলা নববর্ষ ১৪২৪ উপলক্ষে বসতে যাচ্ছে বৈশাখী মেলা। এমেলায় উপস্থিত থাকেন প্রায় পঁচিশ হাজার মানুষ। বাংলাদেশের বাইরে আয়োজিত এটিই সবচেয়ে বড় বৈশাখী মেলা বলে আয়োজকরা জানিয়ে আসছেন। এবারের আয়োজন অন্যবার থেকে একটু আলাদা, একটু ভিন্ন। ১৯৯৩ সাল থেকে সিডনিতে আয়োজন হয়ে আসা বৈশাখী মেলা এ বছর ঘুরে সে আয়োজন পদার্পণ করেছে ২৫ বছরে। অস্ট্রেলিয়ায় উদযাপিত বাংলা নববর্ষের রজত জয়ন্তীতে এবার তাই প্রস্তুতিও চলছে জোরেশোরেই। আগামী ১৩ই মে শনিবার বৈশাখী মেলা বসতে যাচ্ছে অস্ট্রেলিয়ার সিডনির বিখ্যাত অলিম্পিক পার্কের প্রধান ভেন্যু এএনজেড অলিম্পিক স্টেডিয়ামে।

মেলার আয়োজক বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়া'র সভাপতি শেখ শামীমুল হক জানিয়েছেন, অস্ট্রেলিয়ায় পয়লা বৈশাখ উদযাপনের ২৫ বছর পূর্তিতে বাংলাদেশের প্রধান ব্যক্তিত্বদের আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া মেলাতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীসহ বিরোধীদলীয় নেতা ও রাজ্যের মুখ্যমন্ত্রীর উপস্থিত থাকার সম্ভাবনার কথাও বলেছেন তিনি। মেলায় আগত দর্শনার্থীদের বাংলা গানের সুরে মুগ্ধ করতে এবার আমন্ত্রিত হয়ে আসছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর।

অস্ট্রেলিয়ার সিডনিতে পয়লা বৈশাখ উদযাপনের ২৫ বছর পূর্তিকে ঘিরে বর্ণিল সাজে সাজবে এবারের মেলা। এবারের মেলায় বাঙালিদের পাশাপাশি সর্বস্তরের মানুষকেও মেলায় আকর্ষণের পরিকল্পনা রয়েছে আয়োজক কমিটির। সেই উদ্দেশ্যকে সামনে রেখেই সিডনির বড় বড় রাস্তাগুলোতে নিয়ন বাতির বিশাল বিলবোর্ড লাগানো হচ্ছে। ইংরেজি ও বাংলায় নিমন্ত্রণ বার্তা জানানো হবে বিলবোর্ডগুলোতে। আর এখানে এমন বড় বড় বিলবোর্ডে নিয়ন আলোর একটা একটা বাংলা অক্ষর হয়ে উঠবে বাঙালির অহংকার।

গতবারের মতো এবারেও বৈশাখী মেলাটি বসবে সিডনি অলিম্পিক পার্কের বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ইভেন্ট ভেন্যু হিসেবে পরিচিত এএনজেড অলিম্পিক স্টেডিয়ামে। মেলায় আগতরা অনলাইন টিকেট বিক্রেতা টিকেটেক এর মাধ্যমে অগ্রিম টিকেট কিনতে পারবেন। এছাড়াও মেলার দিনে এএনজেড স্টেডিয়ামের কাউন্টার থেকে সহজেই টিকেট কেনার সুবিধা থাকবে। মেলার দিনে নির্ধারিত কম দামে গাড়ী পার্কিং করার সুবিধা থাকবে এবং পার্কিং থেকে ভেন্যুতে যাওয়ার জন্যে ফ্রি শাটল বাসের ব্যবস্থাও থাকবে শিশু ও বয়স্কদের জন্য। অন্যদিকে, এ মেলার গুরুত্ব বুঝে রাজ্য সরকার মেলায় আসা যাওয়ার সুবিধার্থে লিডকম জংশন রেলস্টেশন থেকে প্রতি দশ মিনিট অন্তর অন্তর অলিম্পিক পার্কের উদ্দেশ্যে ট্রেন ছেড়ে যাবে। এবারের মেলাটির সাথে প্রচার সহযোগী হিসেবে থাকছে অন্যতম প্রধান টেলিভিশন 'চ্যানেল ৯'। তাছাড়া, প্রতিবারের মত এবারের মেলাতেও থাকছে জমকালো আতশবাজির মনোমুগ্ধকর আয়োজন। এছাড়া আকর্ষণীয় আরও নতুন কিছু থাকবে বলে জানায় মেলার আয়োজক বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়া।

এবারের বৈশাখী মেলার উৎসবে অস্ট্রেলিয়ার সিডনি, মেলবোর্ন, ব্রিসবেন, পার্থ, অ্যাডিলেডসহ অন্যান্য দেশের প্রবাসী বাঙালি ছাড়াও ভিন্ন সংস্কৃতি ও ভাষাভাষীর অস্ট্রেলিয়ার মূল-স্রোতের মানুষজন এদিন সমবেত হবেন বলেই ধারণা করছেন আয়োজকেরা । পোশাকে-আশাকে, সাজসজ্জায়, ভোজে-আড্ডায় বাংলা নতুন বছর ও অস্ট্রেলিয়ায় বৈশাখী মেলার রজত জয়ন্তীতে ষোলোআনা বাঙালিয়ানায় মেতে উঠবেন মেলায় আগত দর্শনার্থীরা। মেলায় দেশি-বিদেশি রকমারি খাবারের দোকান ছাড়াও থাকবে বই ও পোশাকের স্টল।



কাউসার খান্ম সিডনি, email:kawsark@gmail.com




Share on Facebook                         Home Page



                            Published on: 17-Apr-2017