bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



দুইজন সিনেটরের পদত্যাগ
অস্ট্রেলিয়ার রাজনীতিবিদদের দ্বৈত নাগরিকত্ব নিয়ে হৈচৈ



কাউসার খানঃ দ্বৈত নাগরিকত্ব থাকায় পদত্যাগ করা সিনেটর স্কট লূড্ল্যাম এবং লারিসা ওয়াটার্স ছাড়াও অস্ট্রেলিয়াতে আরও ২৩ জন সাংসদ ও সিনেটর রয়েছেন যারা বিদেশে জন্মগ্রহণ করেন। সিনেটর লারিসা ওয়াটার্স যিনি অস্ট্রেলিয়ার পার্লামেন্ট অধিবেশন চলাকালে নিজের সন্তানকে বুকের দুধ খাইয়ে বিখ্যাত হয়েছিলেন তিনি দ্বৈত নাগরিকত্ব থাকায় গতকাল পদত্যাগ করলে দেশটির রাজনীতিতে প্রচণ্ড ঝড় উঠে। যদিও এর আগেই দ্বৈত নাগরিকত্ব থাকায় গত শুক্রবার সিনেটর স্কট লূড্ল্যাম পদত্যাগ করেছিলেন।

অস্ট্রেলিয়ার সংবিধানের ৪৪ অনুচ্ছেদ অনুযায়ী, কারও দুই বা ততোধিক নাগরিকত্ব থাকলে তিনি কেন্দ্রীয় সরকারের কোনো পদে নির্বাচন করতে পারেন না। তবে, নির্বাচনের আগেই যদি কেউ বিদেশি নাগরিকত্ব ত্যাগ করে তাহলে নির্বাচনে অংশ নিতে কোনো সমস্যা নেই।

গতকালের পদত্যাগের সূত্র ধরে বিদেশে জন্মগ্রহণকারী ২৩ জন সাংসদ ও সিনেটরের সবাই আজ অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) কে বলেছেন যে তারা সংবিধানের নাগরিকত্ব আইন মেনে চলেছেন। অন্যদিকে, ২৩ জন সাংসদ ও সিনেটরের প্রায় অর্ধেক তাদের নাগরিকত্বের বিষয়টি জনগণকে পরিষ্কারভাবে জানান বিভিন্ন মাধ্যমে। লেবার পার্টির অস্ট্রেলিয়ান সিনেটর স্যাম ডাস্টায়ারির জন্ম ইরানে। নাগরিকত্ব নিয়ে ঝড় উঠার সাথে সাথে তিনি সামাজিক মাধ্যমে দ্রুত ছুটে আসেন। তিনি বলেন, আমি ইরানের নাগরিকত্ব ত্যাগ করতে ২৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার ব্যয় করেছি। শুধু তিনি নয় আজ অনেকেই তাদের বিদেশি নাগরিকত্ব ত্যাগের প্রমাণপত্র দেখাতে ব্যস্ত ছিলেন সামাজিক এবং গণমাধ্যমে। কেউ কেউ বিতর্কিত না হওয়া জন্য ব্যক্তিগত গোপনীয়তার তোয়াক্কা না করে বিভিন্ন দেশের নাগরিকত্ব পরিত্যাগের সনদপত্র জনসম্মুখে প্রকাশ করে দিয়েছেন। অনেকে ধারণা করছেন, ২০১৮ সালের অস্ট্রেলিয়ার জাতীয় নির্বাচনের আগে কোন রাজনীতিবিদই কোন ধরণের বিতর্কে জড়াতে চান বলেই এত হৈচৈ পড়ে দ্বৈত নাগরিকত্ব নিয়ে।



বিদেশে জন্মগ্রহণকারী অস্ট্রেলিয়ার সাংসদ ও সিনেটররা হলেন :

বেলজিয়ামঃ সিনেটর মেথিয়াস কর্মান

কানাডাঃ সিনেটর লারিসা ওয়াটার্স

মিশরঃ এমপি অ্যানে এলি

জার্মানিঃ সিনেটর এরিক আবিৎস

গ্রীসঃ এমপি মারিয়া ভামভাকিনও

ইরানঃ সিনেটর স্যাম ডাস্টায়ারি

ভারতঃ সিনেটর ম্যালকম রবার্টস

ইতালিঃ এমপি টনি জ্যাপে

মালেশিয়াঃ সিনেটর পেনি ওয়ং

নিউজিল্যান্ডঃ সিনেটর ডেরেন হিচ, সিনেটর স্কট লূড্ল্যাম

নাইজিরিয়াঃ এমপি সুস্যান লি

সিঙ্গাপুরঃ এমপি ইয়ান গুডএনাফ, সিনেটর পিটার উইশ-উইলসন

যুক্তরাজ্যঃ এমপি টনি অ্যাবট, সিনেটর ডগ ক্যামেরন, এমপি পল ফ্লেচার, আলেকজান্ডার গ্যালেচার, সিনেটর নিক ম্যাককিম, এমপি ব্রায়ান মিশেল, এমপি ব্রেন্ডান ওকনার, সিনেটর নিজেল স্কিলিয়ন, এমপি জোশ উইলসন, এমপি রেবেখা শার্কি এবং কেনিয়ার লুসি গিচুহি




Share on Facebook                         Home Page



                            Published on: 20-Jul-2017