bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ে ড. মুহাম্মদ ইউনুস



কাউসার খানঃ সিডনির নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে ড. মুহাম্মদ ইউনুস আজ সকালে বিশ্ববিদ্যালয়টির লেইটন হলে সামাজিক ব্যবসা ধারণাটির ওপর বক্তব্য রাখেন। বক্তব্য শুরুর প্রথমে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ইয়ান জেকবস ড. ইউনুসকে স্বাগতম জানান।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষাবিদসহ বিভিন্ন পেশাজীবীর মানুষ উপস্থিত ছিলেন। ড. ইউনুস সামাজিক ব্যবসা ধারণাটির ওপর দীর্ঘ আলোচনার শুরুতেই এ ব্যবসাকে ব্যাখ্যা করে বলেন, সামাজিক ব্যবসা হচ্ছে পরার্থ-পরতা। অন্যের উপকারে আসবে এমন খাতে বিনিয়োগের এই ব্যবসায় সমাজের গভীর সমস্যাগুলো সমাধান করা সম্ভব বলে তিনি উল্লেখ্য করেন। বক্তব্য শেষে আগত বিভিন্ন দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ড. ইউনুস।

অনুষ্ঠান শেষে উপাচার্য জেকবস মুহাম্মদ ইউনুস এর ভূয়সী প্রশংসা করে বলেন, ড. ইউনুস সামাজিক উন্নয়নের অগ্রদূত, সমাজের কল্যাণে এক নিবেদিত প্রাণ। নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়টির আমন্ত্রণ রক্ষায় কৃতজ্ঞতা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অস্ট্রেলিয়ার ইতিহাসমূলক একটি বই ড. ইউনুসকে উপহার দেওয়া হয়। এসময় হল ভর্তি মানুষ দাঁড়িয়ে ড. ইউনুসকে সম্মাননা জানান।

সবশেষে বিশ্ববিদ্যালয়টির স্টুডেন্ট এসোসিয়েশন অব বাংলাদেশ ফুল দিয়ে তাঁকে বিদায় জানায়।
ইতিমধ্যে এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের ইউনুস সেন্টারের সহায়তায় স্কুল অব পাবলিক হেলথ এন্ড কমিউনিটি মেডিসিনে ইউনুস সোশ্যাল বিজনেস হেলথ হাব এর কার্যক্রম শুরু হয়েছে।






কাউসার খান, সিডনি, email: kawsark@gmail.com



Share on Facebook                         Home Page



                            Published on: 5-Apr-2017