bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



সিটিপি( CTP) গ্রিন স্লিপ রিফান্ড
অস্ট্রেলিয়ায় গাড়ির মালিকদের অর্থ ফেরত দিচ্ছে সরকার
কাউসার খান



এ বছরের শুরুতেই অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (NSW) রাজ্য সরকার গাড়ি মালিকদের জন্য অনেকটা সুখবর ঘোষণা দেয়। আবশ্যিক থার্ড পার্টি ইনস্যুরেন্স (CTP) স্কিম এর আওতায় গাড়ির মালিকদের অর্থ ফেরত দেওয়ার ঘোষণা দেয় সরকার। সিটিপি গ্রিন স্লিপ এ পরিবর্তনের ফলে এ ঘোষণা আসে। এ অর্থ ফেরত দেওয়ার পরিকল্পনার কথা জানায় অর্থমন্ত্রী ভিক্টর ডমিনেলো। তিনি জানান, রাজ্যের প্রায় ৪০ লাখ গাড়ির মালিক অর্থ ফেরত পাবার যোগ্য। এ তবে এখন পর্যন্ত মাত্র ২৫ শতাংশই অর্থ ফেরত পেয়েছেন। এ অর্থবছরে প্রায় ৩ কোটি অস্ট্রেলীয় ডলার ফেরত দেওয়া হবে। আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত অর্থ ফেরত পেতে আবেদন করা যাবে।

অর্থ ফেরত পাওয়ার যোগ্যতা
৩০ নভেম্বর ২০১৭ মধ্যরাত থেকে যদি ব্যক্তিগত গাড়ির মালিক হিসেবে নিবন্ধন হয়ে থাকেন তবেই এ অর্থ ফেরত পেতে আবেদন করা যাবে। সিডনি ও এর বাইরের মেট্রো, নিউক্যাসল ও উলংগং অঞ্চলের মালিকদের ফেব্রুয়ারি ২০১৭ থেকে বীমার অর্থ পরিশোধ করা থাকতে হবে। এছাড়া রাজ্যের অন্যান্য মালিকদের মে ২০১৭ থেকে বীমার অর্থ পরিশোধ করা থাকতে হবে। ব্যবসায়িক গাড়ির মালিকেরা জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস থেকেই অর্থ ফেরত পেতে শুরু করেছেন। তবে মোটরসাইকেল মালিকেরা এ সুবিধা পাবে না।

যেভাবে আবেদন করতে
এনএসডব্লিউ সরকারের সেবামূলক ওয়েবসাইটের এ ঠিকানায়:

www.service.nsw.gov.au/transaction/claim-ctp-green-slip-refund

গিয়ে আবেদন করা যাবে অর্থ ফেরত পাওয়ার জন্য। নতুন এ সুবিধাটির বিস্তারিতও রয়েছে এ ঠিকানায়। আবেদন করতে মাইসার্ভিসএনএসডব্লিউ অ্যাকাউন্ট ধারী হতে হবে। সোম থেকে শনি রাত ৭ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত আবেদন করা যাবে। রবিবার সারাদিন। প্রচুর আবেদন জমা হওয়ায় সেবাটি পেতে খানিকটা সময়ও লাগতে পারে। সর্বোচ্চ ১০ দিন সময় লাগতে পারে।

যে পরিমাণ অর্থ পাবেন
একজন গাড়ির মালিক একটি গাড়ির জন্য সর্বোচ্চ ১২৫ ডলার দাবি করতে পাবেন। সর্বনিম্ন ১০ ডলার। এই অর্থ প্রশাসনিক খরচ হিসেবে ধরা হবে। ফেরত পাওয়া অর্থ সরাসরি আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্টে যোগ হবে।



কাউসার খান: অভিবাসন আইনজীবী, সিডনি, অস্ট্রেলিয়া। ইমেইল: immiconsultants@gmail.com




Share on Facebook                         Home Page



                            Published on: 8-May-2018