bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













সিডনিতে তিন দিনব্যাপী
অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্মেলন



কাউসার খানঃ সিডনিতে প্রথমবারের মতো হতে যাচ্ছে তিন দিনব্যাপী অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্মেলন। যৌথভাবে এ সম্মেলন আয়োজন করছে বাংলাদেশ হাইকমিশন ও অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস কাউন্সিল (এবিবিসি)। এ আয়োজনে সহযোগী হিসেবে থাকছে নিউ সাউথ ওয়েলস বিজনেস চেম্বার, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও বাংলাদেশের অস্ট্রেলিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ। তিন দিন ব্যাপী এই সম্মেলন আগামী ১৩ নভেম্বর বুধবার থেকে শুরু হয়ে শেষ হবে ১৫ নভেম্বর। সিডনির হোটেল ইন্টারকন্টিনেন্টালে সকাল থেকে রাত পর্যন্ত চলবে এই আয়োজন।

এ বাণিজ্য সম্মেলন প্রসঙ্গে অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান বলেন, এই সম্মেলনে মূলত বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্কের সম্ভাবনা কতটুকু এবং কী কী পর্যায়ে কাজ করা যায় সেসবের নীতি-নির্ধারণমূলক বিষয় উপস্থাপন করা হবে। এ ছাড়া সম্ভাবনাময় খাতগুলোকে আরও প্রসার করার ব্যাপারে আলোচনা হবে।

সম্মেলনে পর্যায়ক্রমে আলোচ্য বিষয় থাকবে বস্ত্রশিল্প, কৃষিপণ্য, হিমায়িত খাবার, চামড়াশিল্প, বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ-শিল্প, ওষুধ খাতে বৃহত্তর সম্ভাবনা ইত্যাদি। এ ছাড়া, বাংলাদেশে বিনিয়োগ, শিক্ষা ও দক্ষতা প্রসার বাণিজ্য ও অন্য বিষয়ে নির্দেশনা ও পর্যালোচনা করা হবে।

এবিবিসি সূত্র জানায়, বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম সহ আরও ৭০-৮০ জন বিশিষ্ট ব্যবসায়ী বাংলাদেশ থেকে এ সম্মেলনে যোগ দেবেন।

সম্মেলন উপলক্ষে প্রথম দিন সন্ধ্যায় বাংলাদেশ হাইকমিশনের আমন্ত্রিত অতিথিদের জন্য থাকবে অভ্যর্থনা ও নৈশভোজ। শেষ দিন রাতে থাকবে সিডনির হোটেল শ্যাংগ্রিলাতে অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস কাউন্সিল আয়োজিত তৃতীয়তম এবিবিসি বিজনেস এক্সেলেন্স অ্যাওয়ার্ডস ও নিবন্ধিত অতিথিদের জন্য বিশেষ নৈশভোজ।





Click for details



Share on Facebook               Home Page             Published on: 2-Nov-2019

Coming Events: