bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



যুক্তরাষ্ট্রে ঢুকতে দেয়নি অস্ট্রেলিয়ান সাংসদকে



কাউসার খানঃ অস্ট্রেলিয়ার লেবার পার্টির ভিক্টোরিয়ার সাংসদ খলিল ইদেহকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়নি সে দেশের সরকার। অন্যান্য আরও সাংসদদের সাথে সরকারী সংসদীয় কাজে কানাডার ভ্যানকুভার থেকে ডেনভারের উদ্দেশ্যে বিমানে উঠার সময় তাকে অজ্ঞাত কারণেই বাধা দেওয়া হয়। লেবাননে জন্মগ্রহণকারী অস্ট্রেলিয়ার নাগরিক ও সাংসদ খলিল ১০ বছর আগে একবার ভিক্টোরিয়ার সংসদীয় দলের সাথে সিরিয়া গিয়েছিলেন সেটার সাথে এবার যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না দেয়ার কোন যোগসূত্র আছে কিনা তা বোঝা যাচ্ছে না এখনো।

সাংসদ খলিলের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না দেওয়ার বিষয়ে জরুরী অনুসন্ধান করছে বলে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের একজন মুখপাত্র জানিয়েছেন। তিনি এ নিয়ে বলেন, অস্ট্রেলিয়ার মতো যুক্তরাষ্ট্রও তাদের দেশে প্রবেশের ব্যাপারে কঠোর নজরদারি রাখে এবং কে কিংবা কাকে তাদের দেশে ঢুকতে দিবে সেটা একান্তই তাদের ব্যাপার। যুক্তরাষ্ট্রের নতুন আইনে সুদান, সোমালিয়া, ইরান, ইয়েমেন, সিরিয়া ও লিবিয়ার নাগরিকদের দেশটিতে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি রয়েছে।

১০ বছর আগে খলিল ভিক্টোরিয়ার সংসদীয় প্রতিনিধিদলের সাথে সিরিয়াতে যান। খলিল একজন শিয়া মুসলিম এবং মনে করা হয় সিরিয়ার সাথে তার পারিবারিক সম্পর্ক রয়েছে। তবে বৈধ ভিসা থাকার পরও কেন খলিলকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তার কোনো কারণই এখনও খোলাসা হয়নি। অস্ট্রেলিয়ার সরকারি মুখপাত্র ও বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিরা এখনও এই ঘটনাকে অনৈতিক, অযৌক্তিক ও ক্ষমতার অপব্যবহার হয়েছে বলে আখ্যায়িত করেন। তবে খলিলকে দেশটিতে প্রবেশ না করতে দেওয়া নিয়ে কিছুই স্পষ্ট করেনি যুক্তরাষ্ট্র সরকার। অস্ট্রেলিয়াতে অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাসও এ নিয়ে কোন মন্তব্য করতে চায়নি।

তবে ইতিমধ্যে, অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকার এ বিষয়ে মার্কিন কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চেয়েছে।





Share on Facebook                         Home Page



                            Published on: 29-Jul-2017