bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













ক্যাম্পবেলটাউনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের
প্রস্তাবিত মনুমেন্ট বিষায়ক সেমিনার



প্রেস রিলিজঃ সিডনির ক্যাম্বেলটাউন কাউন্সিল এলাকায় একটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মনুমেন্ট নির্মাণের লক্ষ্য নিয়ে এলাকার বিভিন্ন ভাষা-ভাষীদের এক বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রস্তাবিত মনুমেন্ট এর মূল ডিজাইন এবং এর ভিডিও এনিমেশন দেখানো হয়। উপস্থিত দর্শকবৃন্দ ডিজাইন ও এর প্রয়োজনীয়তার উপর বিশদভাবে তাদের অভিব্যক্তি তুলে ধরেন। প্রশ্নোত্তর কালে ডিজাইনটির আর্কিটেক্ট মোহাম্মদ মনিরুজ্জামান সকলকে সন্তোষজনক ভাবে বোঝাতে সক্ষম হন এবং উপস্থিত সকলে আর্কিটেক্ট ও উদ্যোক্তা কমিটির ভূয়সী প্রশংসা করেন। সেমিনারে বাংলাদেশ, ভারত, টোংগা, সামোয়া, নেপাল, পাকিস্তান, শ্রীলংকা, পাকিস্তান, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া সহ বিভিন্ন ভাষা-ভাষীগন উপস্থিত ছিলেন।

সেমিনারের শুরুতেই প্রজেক্ট কমিটির সকলকে পরিচয় করিয়ে দেয়া হয়। কো-অর্ডিনেটর কায়সার আহমেদ, জয়েন্ট কো-অর্র্ডিনেটরস ড. রফিকুল ইসলাম, আজম সর্দার, পারভেজ খান এবং অন্যান্য সদস্যরা হলেন সৈয়দ আকরাম উল্লাহ, ক্রিস্টিয়ান হোয়াইট (অস্ট্রেলিয়া), মুস্তাফিজুর রহমান তালুকদার, হেরিশ গয়াল (ইন্ডিয়া), আব্দুস সোবহান, করামজিৎ সিং (ইন্ডিয়া), গনেন্দ্র রাজ ফিয়াক (নেপাল), মাহফুজুল চৌধুরী খসরু, মদন রুয়াত (নেপাল), শাহ আব্দুল মতিন পপলু, মেল ফুয়েন (নিউ জিল্যান্ড-মাওরি), সেলিম কবির, শাহ আলম, মোহাম্মদ ফেরদৌস, একেএম এমদাদুল হক এবং ফারুক তালুকদার।


কভিড-১৯ নিয়ম মেনে সীমিত আকারের এই সেমিনার এর উদ্যোক্তা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মনুমেন্ট প্রজেক্ট কমিটির পক্ষ থেকে কো-অর্ডিনেটর কায়সার আহমেদ উপস্থিত সকলকে স্বাগত জানান। অনুষ্ঠানে কাউন্সিলর মাসুদ চৌধুরী উপস্থিত ছিলেন। এখানে উল্লেখযোগ্য যে কাউন্সিলের উদ্যোগে গত পাঁচ বছর যাবত প্রতি বছরের ২১শে ফেব্রুয়ারি সরকারীভাবে কাউন্সিল চত্বরে বাংলাদেশ পতাকা উত্তোলন এবং মাতৃভাষা দিবসের উপর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। জনাব চৌধুরী তার বক্তব্যে এই মনুমেন্ট স্থাপনায় তার সর্বপ্রকার সহযোগিতার আশ্বাস পুন:ব্যক্ত করেন। তিনি আরো বলেন যে পৃথিবীর সকল মাতৃভাষা সংরক্ষণ করার জন্য সকলকে একযোগে কাজ করতে হবে। তিনি কমিটিকে সর্বপ্রকার সহযোগিতা করার জন্যে কমিউনিটির বিভিন্ন ভাষা-ভাষীদের প্রতি আহ্বান জানান।


অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ার ওসমান চৌধুরী, আর্কিটেক্ট আশেক চৌধুরী, ইঞ্জিনিয়ার মাসুদ হাসান, ক্রিস্টিয়ান হোয়াইট (অস্ট্রেলিয়া), করামজিৎ সিং (ইন্ডিয়া), মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ), হেরিশ গয়াল (ইন্ডিয়া), পারভেজ খান (পাকিস্তান), গনেন্দ্র রাজ ফিয়াক (নেপাল), মোফাজ্জল ভূঁইয়া (বাংলাদেশ), মেল ফুয়েন (নিউ জিল্যান্ড-মাওরি), একেএম এমদাদুল হক (বাংলাদেশ) সহ আরো অনেকে।

প্রজেক্ট কো-অর্ডিনেটর কায়সার আহমেদ কভিড-১৯ এর নিয়মের বাধ্যবাধকতায় স্বল্প পরিসরে সীমিত আয়োজনের এই সেমিনারে আরো বেশী মানুষকে ডাকতে না পারায় দু:খ প্রকাশ করেন। মনুমেন্ট বিষয়ে এই সেমিনারে উৎসাহ উদ্দীপনার দেখে আগামী ১১ জুলাই ২০২১ তারিখে বড় পরিসরের আলোচনার আয়োজন করার প্রস্তাব দেন। প্রস্তাবিত ডিজাইনের উপর আরো মতামত জানানোর জন্যে সকলকে কমিটির দায়িত্বপ্রাপ্তদের ইমেইল এর মাধ্যমে জানানোর অনুরোধ করা হয়।

উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সেমিনার এর সমাপ্তি ঘোষণা করেন জয়েন্ট কো-অর্ডিনেটর আজম সর্দার।


২০ জুন ২০২১






Share on Facebook               Home Page             Published on: 24-Jun-2021

Coming Events: