bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



দেশে ও বিদেশে ছেলে-মেয়েদের সহজে বাংলা শেখার
অ্যান্ড্রয়েড অ্যাপ - হাতেখড়ি




ফিদা হকঃ আজ সকাল ১১টায় বিশ্ব সাহিত্য কেন্দ্রে ভিন্নধর্মী একটি অনুষ্ঠানের মাধ্যমে সূর্যমুখী লিমিটেডের হাতেখড়ি এন্ড্রয়েড অ্যাপটির গুগল প্লে-স্টোরে ৫ লাখ ডাউনলোড উদযাপন উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্থপতি মোবাশ্বের হোসেন, লেখক ও সাংবাদিক রাজীব হাসান প্রমুখ।

স্মর্তব্য যে ৪ই ফেব্রুয়ারি ২০১৪ তে সূর্যমুখীর হাতেখড়ি অ্যান্ড্রয়েড অ্যাপটি যাত্রা শুরু করে। শিশুদের বাংলা পড়া ও লেখা শেখার এই অ্যাপটি বিগত ৩ বছরে বিশ্বব্যাপী বিপুল জনপ্রিয়তা পেয়ে ৫০০,০০০ বার ডাউনলোড হয়েছে। ২০১৭ সালের রোজার ঈদে আরও দুটি সহযোগী অ্যাপ গুগল প্লে স্টোরে ছাড়ার মাধ্যমে 'হাতেখড়ি' একটি অ্যাপ গুচ্ছে পরিণত হয় - হাতেখড়ি ক্লাসিক, হাতেখড়ি যুক্তাক্ষর এবং হাতেখড়ি সংখ্যা। এরমধ্যে হাতেখড়ি ক্লাসিক আধা মিলিয়নবার ডাউনলোড হওয়া ছাড়াও হাতেখড়ি সংখ্যা প্রায় ৩৫ হাজারবার এবং হাতেখড়ি যুক্তাক্ষর প্রায় ১৫ হাজারবার ডাউনলোড হয়। মোট ডাউনলোডের প্রায় ৮০% বাংলাদেশ থেকে হলেও প্রায় ১৫% ডাউনলোড ভারত থেকে হয়। আর বাকী ডাউনলোডে অগ্রগামী হচ্ছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কুয়েত এবং মালয়েশিয়া।

অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ বলেন, আমার কাছে হাতেখড়িকে শিক্ষার একটি আনন্দময় মনোরম প্রক্রিয়া মনে হয়েছে। এটি যে কোনো শিশুকে বাংলা শিখতে উদ্বুদ্ধ করবে। তিনি আরো বলেন, ভাষা শেখা এত সহজ নয়, কিন্তু হাতেখড়ি সেই বিষয়টাকে অনেকটাই সহজ করে দিয়েছে।

স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, হাতেখড়ি অ্যাপটি যেভাবে বিনামূল্যে দেওয়া হচ্ছে, ঠিক সেভাবে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার অবস্থান থেকেই স্বল্পমূল্যে অ্যান্ড্রয়েড ডিভাইস পৌঁছে দিতে পারে সাধারণ মানুষের দ্বারপ্রান্তে। সাথে হাতেখড়ির পরবর্তী সংস্করণগুলোর জন্য যে গবেষণা প্রয়োজন, সেটিকেও সম্ভব করে দিতে পারে।

ক্যাম্পির নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী এক ভিডিও বার্তায় জানান, হাতেখড়ি মোবাইল অ্যাপটি থেকে আমাদের শিশুরা কত কিছু যে শিখতে পারছে তার কোন তুলনা নেই। নতুন নতুন মাধ্যমে তথ্য প্রযুক্তিকে আগামী প্রজন্মের কাছে নিয়ে যাওয়ার জন্যে সূর্যমুখীর তৈরি হাতেখড়িকে ধন্যবাদ জানিয়ে সাফল্য কামনা করছি।



রাজীব হাসান বলেন, আমাদের প্রযুক্তির মঞ্চটা আছে কিন্তু ভাল কন্টেট নেই। আমাদের ভাল নাটক হলেই না আমরা হিন্দি সিরিয়াল থেকে বের হতে পারবো, ভাল কার্টুন হলেই না আমার মেয়ে ডোরেমন, হিন্দি কার্টুন চ্যানেলগুলো আর দেখবেনা। আনন্দের সাথেই জানাচ্ছি যে হাতেখড়ি হল ঠিক তেমনই একটি অ্যাপ যেটা দিয়ে আমার মেয়ে খুব সহজেই বাংলা শিখতে শুরু করেছিল।

সূর্যমুখী লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফিদা হক জানান, হাতেখড়ি অ্যাপ সিরিজের মাধ্যমে বাংলা বর্ণমালা শেখা এখন একই সাথে অনেক সহজ আর মজাদার। সহজ ভাবে বললে, অভিভাবকের সামান্য নজরদারীতে স্মার্টফোন বা ট্যাবলেটে খেলাচ্ছলে শিশুদের বাংলা শেখার এক অভূতপূর্ব প্ল্যাটফর্ম হাতেখড়ি। হাতেখড়ি-র মাধ্যমে যে কেউ, এমনকি প্রাপ্তবয়স্করাও, সঠিক উচ্চারণসহ বাংলা বর্ণমালা শিখতে পারে। শব্দ এবং বানান শিখতে পারে। বাক্য তৈরিও করতে পারে। এবং হাতের আঙ্গুল কলম হিসাবে ব্যবহার করে হস্তাক্ষরও অনুশীলন করতে পারে।

আর ছোটদের জন্য আরো মজাদার করার জন্য কার্টুন চরিত্র হিসেবে হাতেখড়ি ক্লাসিক-এ এবার রয়েছে কাঠবিড়ালি কুটকুট, হাতেখড়ি যুক্তাক্ষর-এ স্কুলছাত্রী পরী এবং হাতেখড়ি সংখ্যায় আছে ব্যাঙ মামা ঘ্যাঙরঘ্যাঙ। আর ভবিষ্যৎ ভার্সনগুলোতে ছোট্টছেলে দুখুও থাকবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকায়।

উল্লেখযোগ্য যে হাতেখড়ি কেবলমাত্র একটি ফ্রি অ্যানড্রয়েড অ্যাপস নয়, বাংলাদেশের শিশুদের জন্য, সোনার বাংলার ভবিষ্যৎ সৈনিকদের জন্য, এটি জ্ঞানার্জনের প্রথম ও প্রধান পদক্ষেপ - সম্ভাবনার এক সীমাহীন দুয়ার।

অনুষ্ঠানটিতে উপস্থিত ছিল ঢাকা উদ্যান, বেড়ীবাঁধ এলাকার সুবিধা-বঞ্চিত শিশুদের স্কুল সুইচ বিদ্যানিকেতনের প্রাথমিক পর্বের ছাত্রছাত্রীরা। তাদেরকে এবং উপস্থিত অভ্যাগতদেরকে আনন্দদায়ক এক সঞ্চালন অভিজ্ঞতার মধ্যে দিয়ে নিয়ে যায় পুতুলনাচ গ্রুপের পাপেটিয়াররা।

ফিদা হক আরো জানান, অ্যাপটি তৈরির পেছনে কাজ করেছে সূর্যমুখীর এক ঝাঁক উদ্যমী তরুণের মেধা, বাংলা ভাষার প্রতি ভালোবাসা এবং কঠোর পরিশ্রম। আমাদের পরবর্তী লক্ষ্য হাতেখড়িকে ইউনিটি-র মত গেমিং ইঞ্জিন ব্যবহার করে একটা খেলায় রূপান্তরিত করা যেখানে বাংলা শেখার প্রত্যেকটা ধাপ আগালেই থাকবে পুরষ্কার। আমরা প্রযুক্তি ব্যবহার করে বর্তমান যুগের শিশুদেরকে পড়াশুনায় আগ্রহী করার জন্য কাজ করছি। আজকের শিশুরাই জাতির ভবিষ্যৎ এবং কালকের দেশ গড়ার কারিগর। আর তাই সূর্যমুখী স্বপ্ন দেখে একটি সোনার বাংলার যেখানে একটিও নিরক্ষর মানুষ থাকবেনা।

অ্যান্ড্রয়েড সমর্থিত এই অ্যাপগুলো গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে এই অ্যাড্রেস থেকে।


1. হাতে খড়ি (Bangla Alphabet)

2. হাতেখড়ি সংখ্যা (Numbers)

3. হাতেখড়ি যুক্তাক্ষর (Conjuncts)



ফিদা হক,ঢাকা, ১৪ই নভেম্বর ২০১৭




Share on Facebook                         Home Page



                            Published on: 30-Nov-2017