bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



ফাহিমা নাসরিন লিপির একক সঙ্গীতানুষ্ঠান
হৃদ মাঝারে রাখিবো



আনিসুর রহমানঃ ফাহিমা নাসরিন লিপির জন্ম, স্কুল এবং কলেজ নারায়ণগঞ্জে। জাহাংগীর নগর বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে মাস্টার্স। ছোটবেলায় বোনদের কাছে সংগীত শিখেছেন। ক্লাস সেভেনে পড়ার সময় সেগুন বাগিচা সংগীত একাডেমীতে ক্লাসিক্যাল এবং রবীন্দ্র সংগীত শিখেছেন, তারপর নারায়ণগঞ্জে সংগীত শিক্ষক নিত্য সাহার কাছে ক্লাসিক্যাল আর রবীন্দ্র সংগীতের তালিম নিয়েছেন প্রায় ৩ বছর। পরবর্তীতে ওস্তাদ বারীন মজুমদার এর কাছে আরো ৩ বছর ক্লাসিক্যাল শিখেছেন।

বিশ্ববিদ্যালয় জীবনে বাসদের রাজনীতিতে জড়িত হন, পরবর্তীতে বাসদের সাংস্কৃতিক সংগঠন চারণ সাংস্কৃতিক কেন্দ্রর (গণসংগীতের দল) সাথে দীর্ঘদিন সম্পৃক্ত ছিলেন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের হয়ে সারা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ঘাতক দালাল নির্মূল কমিটি, ৯০ এর গন আন্দোলন সহ বিভিন্ন আন্দোলনে রাজনৈতিক লড়াইয়ের পাশাপাশি সাংস্কৃতিক লড়াই গড়ে তুলতে সক্রিয় ভাবে অংশগ্রহণ করেছেন। ২০১৭ এ গহীন বালুচর সিনেমায় চন্দন সিনহার সাথে দ্বৈত কণ্ঠে কবির বকুল এর লেখা এবং ইমন সাহার সুরে ঝড়ের মধ্যে পইড়া গেছে নাও গানটি করেন।

দীর্ঘদিন সঙ্গীত জীবন থেকে দূরে থাকার পর আবার শ্রোতাদের সামনে উপস্থিত হন ফাহিমা নাসরিন। গত ২১ অক্টোবর ২০১৮, গ্লেনফিল্ড কমিউনিটি হলে বদরুল হায়দার সুজন আয়োজিত একক বাউল গানের আসর হৃদ মাঝারে রাখিবো অনুষ্ঠানে গান করেন তিনি। লালনের আপনার আপনি ফানা হলে গানটি দিয়ে শুরু করেন। তারপর শাহ আব্দুল করিম, পাগল দুরবিন শাহ, হাসন রাজা, সৈয়দ শাহ নূর, দ্বিজভূষন চান্দ, পাগল জালাল শাহ, রাধা রমন ও সরযু বালার এগারোটি গান গেয়ে মুগ্ধ করেন শ্রোতাদের। তার গানের সাথে ব্যাক ভোকালে কণ্ঠ দিয়েছেন রেদন, সুজন এবং পুলক।

২য় পর্বে: সদ্য প্রয়াত আইয়ুব বাচ্চু স্মরণে তার জনপ্রিয় কিছু গানের অংশ বিশেষ গেয়ে শোনান সুজন এবং রেদন।

ফাহিমা নাসরিনের সাথে যন্ত্রীরা ছিলেনঃ রিদম গিটার - সুজন, বেজ গিটার - শিপলু, লিড গিটার - রেদন, পারকাশন - বিজয় সাহা ও পুলক খান।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শাহরিয়ার পাভেল, সার্বিক তত্বাবধানে ছিলেন মুশফিকার রহমান ইলা, ফারাহ কান্তা এবং পুলক।


গহীন বালুচর সিনেমায় চন্দন সিনহার সাথে দ্বৈত কণ্ঠে ফাহিমা নাসরিনের গান







Share on Facebook                         Home Page



                            Published on: 27-Oct-2018