bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



বাংলাদেশ মেডিকেল সোসাইটি অব নিউ সাউথ ওয়েলস এর
একটি প্রশংসনীয় উদ্যোগ



প্রতি বছর পৃথিবীর বিভিন্ন দেশ থেকে অনেক ডাক্তার অভিবাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে অস্ট্রেলিয়ায় আসেন। কিন্তু অস্ট্রেলিয়ায় ডাক্তার হিসেবে কাজ করতে হলে নিজ নিজ দেশ থেকে নিয়ে আসা ডিগ্রী যথেষ্ট নয়। এদেশে আসার পর তাদের বেশ অনেকগুলি জটিল পারীক্ষায় পাস করে অস্ট্রেলিয়ান মেডিকেল কাউন্সিল থেকে যোগ্যতার সনদ সংগ্রহ করতে হয়। যে সব পরীক্ষায় তাদের উত্তীর্ণ হতে হয় সেগুলো হলোঃ

- ইংরেজিতে দক্ষতার পরীক্ষা
- মেডিকেল জ্ঞানের একাধিক লিখিত পরীক্ষা এবং
- ষোলোটি রুগীর দেখার একগুচ্ছ ভাইভা বা ক্লিনিক্যাল পরীক্ষা

যেসব নতুন ডাক্তাররা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় এসে অস্ট্রেলিয়ান মেডিকেল কাউন্সিল পরিচালিত ক্লিনিক্যাল পরীক্ষায় অংশ নিতে যাচ্ছেন তাদের জন্য বাংলাদেশ মেডিকেল সোসাইটি অব নিউ সাউথ ওয়েলস (বি.এম.এস) গত ১৫ই সেপ্টেম্বর ওয়েস্টমিড হাসপাতালে একটি প্রশিক্ষণ মূলক ক্লিনিক্যাল পরীক্ষার (mock exam) আয়োজন করে। নকল রুগী ব্যবহার করে অস্ট্রেলিয়ান মেডিকেল কাউন্সিল পরিচালিত ক্লিনিক্যাল পরীক্ষার মত করেই সাজানো হয় এই প্রশিক্ষণ ক্যাম্প।



সাধারণত: এ ধরণের আয়োজনে পরীক্ষার্থীদের কয়েক হাজার ডলার করে ফী দিতে হয়। কিন্তু বাংলাদেশ মেডিকেল সোসাইটি অব নিউ সাউথ ওয়েলস যার অনেক সদস্যই এখন অস্ট্রেলিয়ার বিভিন্ন হাসপাতাল, প্রাইভেট ক্লিনিক কিংবা ফ্যামিলি মেডিকেল সেন্টারগুলিতে বিশেষজ্ঞ পর্যায়ে কর্মরত আছেন তাদের সহ অন্যান্য ডাক্তার এবং ছাত্র-ছাত্রীদের সহযোগিতায় আয়োজিত এই প্রশিক্ষণ ক্যাম্পে পরীক্ষার্থীরা সম্পূর্ণ বিনা মূল্যে অংশ গ্রহণ করে।

ক্লিনিক্যাল পরীক্ষার একটি ট্রেনিং মূলক অবিকল ট্রায়াল বা মক পরীক্ষা দেয়া থাকলে আসল পরীক্ষায় উত্তীর্ণ হওয়া অনেক সহজ হয়। বি.এম.এস এর সদস্য, বিশেষজ্ঞ পর্যায় এর প্রায় বিশজন ডাক্তার সহ আরো ডাক্তার, ছাত্র ডাক্তার এবং সদস্যদের ছেলে-মেয়েরা এই আয়োজনে আন্তরিক সহায়তা প্রদান করে। ভবিষ্যতে নিয়মিতভাবে এধরণের আয়োজন করার ইচ্ছা আছে বলে জানান বি.এম.এস এর সদস্য ডাঃ আসাদ শামস।




বি.এম.এস এর সদস্য, সহযোগী এবং মক ট্রায়ালে অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা




Share on Facebook                         Home Page



                            Published on: 17-Sep-2018