bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন


সিডনি মাতিয়ে গেলেন সাবিনা ইয়াসমিন
ডা. ফখরুল ইসলাম



গত ৭ই এপ্রিল ২০১৮, সিডনির উপকণ্ঠে ওরিয়ন ফাংশন সেন্টারে বাংলাদেশ মেডিকেল সোসাইটি অব নিউ সাউথ ওয়েলস এর উদ্যোগে অনুষ্ঠিত হলো সোসাইটির বাৎসরিক নৈশভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ২০১৮।

দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানটির প্রথম পর্বে ছিল স্বাগত বক্তব্য, ক্রেস্ট প্রদান এবং সংগঠনটির বাৎসরিক সংকলন প্রতিধ্বনি র দ্বিতীয় সংখ্যার মোড়ক উন্মোচন। দ্বিতীয় পর্বে ছিল বাংলাদেশের কিংবদন্তি সংগীত শিল্পী সাবিনা ইয়াসমিন এর একক সংগীত অনুষ্ঠান।

প্রথম পর্বের শুরুতেই স্বাগত বক্তব্য দেন সংগঠনের সমাজকল্যাণ এবং সাংস্কৃতিক সম্পাদক ডা. সায়েক খান, এরপর সাধারণ সম্পাদক ডা. মীরজাহান মাজু সংগঠনটির বিগত দিনগুলোর কার্যক্রম তুলে ধরেন। সভাপতি ডা. মতিউর রহমান সংগঠনটির লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে সবাইকে অবহিত করেন।



এরপর বাংলাদেশ ও অস্ট্রেলিয়ায় বিভিন্ন সমাজ সেবা মূলক কার্যক্রমে অবদানের স্বীকৃতি স্বরূপ স্থানীয় সমাজ সেবক নজরুল ইসলামের হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয়. সেইসাথে বাংলাদেশ মেডিকেল সোসাইটির নিবেদিত-প্রাণ সদস্য বর্তমান কোষাধ্যক্ষ ডা. জেসমিন শফিক কে ক্রেস্ট দিয়ে সম্মান জানানো হয় ।



এই পর্বের শেষদিকে ছিল সোসাইটির বাৎসরিক সংকলন প্রতিধ্বনি'র দ্বিতীয় সংখ্যার মোড়ক উন্মোচন। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন ডা. মতিউর রহমান, ডা. মীরজাহান মাজু, ডা. ফখরুল ইসলাম, ডা. সায়েক খান এবং ডা. ফজলে রাব্বি। মোড়ক উন্মোচন করেন সভাপতি ডা. মতিউর রহমান। এসময় প্রকাশনা সম্পাদক ডা. ফখরুল ইসলাম তাঁর বক্তব্যে প্রতিধ্বনি র সকল কলাকুশলী, লেখক, পাঠক, ডিজাইনারও পৃষ্ঠপোষকদের ধন্যবাদ জানান।



এর পর শুরু হয় বর্ণাঢ্য আর জমকালো সংগীত অনুষ্ঠান । এই পর্বের শুরুতেই সাবিনা ইয়াসমিন স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে সব কটা জানালা খুলে দাও না গানটি পরিবেশন করেন। এর পর একে একে তিনি তাঁর সেরা ও জনপ্রিয় গানগুলি পরিবেশন করে স্থানীয় প্রবাসী বাংলাদেশীদের বেশ কয়েক ঘণ্টা মাতিয়ে রাখেন। তিনি শ্রোতাদের অনুরোধে সাড়া দিয়ে তাঁদের পছন্দের গানগুলোও পরিবেশন করেন।

এর মাঝে ডিস্ট্রেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল ( ডিসিআই) এর কার্যক্রম তুলে ধরেন সংগঠনটির পরিচালক ডা. এহসান হক।

গান শেষে বি এম এস এর পক্ষ থেকে সাবিনা ইয়াসমিন এবং তাঁর সাথে আগত যন্ত্র শিল্পীদের হাতে উপহার তুলে দিয়ে তাঁদের অভিনন্দন জানানো হয়. এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন ডা. মতিউর রহমান, ডা. মীরজাহান মাজু, ডা. সায়েক খান, ডা. জেসি চৌধুরী, ডা. শায়লা ইসলাম, ডা. ফাহিমা সাত্তার।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডা. আয়েশা আবেদীন। সবশেষে বাংলাদেশ মেডিকেল সোসাইটির পক্ষ থেকে শিল্পী, কলাকুশলী ও আগত অতিথিদের ধন্যবাদ জানান ডা. মতিউর রহমান।

প্রসঙ্গত সাবিনা ইয়াসমিন বাংলাদেশের গর্ব। বাংলার মানুষের মাঝে বেঁচে থাকবেন তিনি যুগ যুগ ধরে। তার গাওয়া দেশের গান আমাদের আন্দোলিত করে, অনুপ্রাণিত করে। আর দেশের গান ছাড়াও চলচ্চিত্রে তিনি হাজার হাজার গান গেয়েছেন তিনি। এমন করেই সাবিনা ইয়াসমিন হয়ে উঠেছেন এই উপ মহাদেশের এক জীবন্ত কিংবদন্তিতে।





ডা. ফখরুল ইসলাম, প্রকাশনা সম্পাদক, বি এম এস - এন এস ডাব্লিও


Share on Facebook                         Home Page



                            Published on: 25-Apr-2018