bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia













ক্যানবেরার ককিংটন গ্রিন গার্ডেনে
বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের মিনিয়েচার উদ্বোধন




প্রেস বিজ্ঞপ্তিঃ গত ২৯ মার্চ ২০২১ অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার ককিংটন গ্রিন গার্ডেনে বাংলাদেশ হাইকমিশন, ক্যানবেরার উদ্যোগে বাংলাদেশের গণতন্ত্রের প্রতীক জাতীয় সংসদ ভবনের মিনিয়েচার উদ্বোধন করা হয়। বাংলাদেশ হাইকমিশন তিন দিন ব্যাপী স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের যে অনুষ্ঠানমালা আয়োজন করেছিলো এই উদ্বোধনের মধ্য দিয়ে তার সমাপ্তি হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এম্বাসেডর মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশে নিয়োজিত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রুয়ার। আরও উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ায় নিয়োজিত বাংলাদেশ হাইকমিশনার সুফিউর রহমান।

ককিংটন গ্রিন গার্ডেনস ক্যানবেরাতে অবস্থিত একটি মিনিয়েচার পার্ক। ক্যানবেরায় আগত পর্যটকদের জন্য অন্যতম আকর্ষণীয় এই মিনিয়েচার পার্কটি ১৯৭৯ সাল থেকে পরিচালিত হয়ে আসছে। এর আন্তর্জাতিক গ্যালারীতে প্রায় ৩০টি দেশের বিভিন্ন প্রসিদ্ধ স্থাপনার মিনিয়েচার রয়েছে।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ জাতীয় সংসদ ভবন এবং ককিংটন গ্রিন গার্ডেনের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের আলোচনা পর্বে প্রধান অতিথি প্রতিমন্ত্রী তাঁর বক্তব্যে জাতীয় সংসদ ভবনের এই মিনিয়েচার অস্ট্রেলিয়ার জনগণের কাছে বাংলাদেশের গণতান্ত্রিক মূল্যবোধ ও উদার নীতির বহিঃপ্রকাশ করবে বলে অভিমত ব্যক্ত করেন। আলোচনা পর্বে পররাষ্ট্র সচিব আশা প্রকাশ করেন যে, জাতীয় সংসদ ভবনের মিনিয়েচার অস্ট্রেলিয়া বাংলাদেশি নতুন প্রজন্মকে তাদের শিকড় ও সংস্কৃতি সম্বন্ধে গভীরভাবে জানতে অনুপ্রাণিত করবে।

হাইকমিশনার তাঁর শুভেচ্ছা বক্তব্যে বলেন, জগত বিখ্যাত আর্কিটেক্ট লুই আই কানের শ্রেষ্ঠ সৃষ্টি হলো বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের ডিজাইন। ককিংটন গ্রিন গার্ডেনে সংসদ ভবনের মিনিয়েচার পরিদর্শন, দর্শনার্থীদের মনে বাংলাদেশ সম্পর্কে এক উজ্জ্বল ধারণা তুলে ধরবে বলে তিনি আশা ব্যক্ত করেন। এছাড়াও বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার, ককিংটন গ্রিন গার্ডেনের সত্ত্বাধিকারী মার্ক সারা এবং অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি বিপ্লব সাফি ও আলোচনায় অংশগ্রহণ করেন।

এখানে উল্লেখ্য যে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে সংসদ ভবনের মিনিয়ের প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে বাংলাদেশ হাইকমিশন ককিংটন গ্রিন গার্ডেনের সাথে জাতীয় সংসদ ভবনের মিনিয়েচার নির্মাণের চুক্তি করেন। কোভিড জনিত মহামারির কারণে প্রকল্পটি উদ্বোধন করতে এক বছর সময় লাগে।

আলোচনা অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রীর পক্ষে হাইকমিশনার ফিতা কেটে সংসদ ভবনের মিনিয়েচার উদ্বোধন করেন। উপস্থিত সকলের ককিংটন গ্রিন গার্ডেন পরিদর্শনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ান সরকারের প্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ, ক্যানবেরাস্থ অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি এবং বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা ও তাঁদের পরিবার বর্গ। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিগণ অত্যন্ত আনন্দ ও গর্ব বোধ করেন। তারা মনে করেন এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার বুকে এক টুকরো বাংলাদেশ স্থাপিত হলো, যা এই বহু সংস্কৃতির অস্ট্রেলিয়ায় বাংলাদেশের সংস্কৃতি ও ইতিহাসকে তুলে ধরবে।







Share on Facebook               Home Page             Published on: 24-May-2021

Coming Events: