bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Sydney













বাংলাদেশ দূতাবাসে দেশের উন্নয়নে প্রবাসীদের
সম্পৃক্ত করার বিষয়ে আলোচনা



প্রেস বিজ্ঞপ্তি: আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২০ উপলক্ষে গত ১৯ ডিসেম্বর বাংলাদেশ হাই কমিশন, ক্যানবেরায় প্রবাসীদের বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় অবদান রাখার সম্ভাবনা ও চ্যালেঞ্জ বিষয়ক এক গোল টেবিল আলোচনা অনুষ্ঠিত হয়।

“Reimaging human mobility: Linking diaspora to development of Bangladesh” শীর্ষক গোল টেবিল আলোচনা সঞ্চালনা করেন ক্যানবেরাস্থ বাংলাদেশের মান্যবর হাইকমিশনার জনাব মোহাম্মদ সুফিউর রহমান। আলোচনায় তিনি অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড প্রবাসী বাংলাদেশীদের সম্পর্কে বলেন, তাঁরা মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া এবং অন্যান্য অঞ্চলের চুক্তি ভিত্তিক শ্রমিকদের তুলনায় অনেক বেশি দক্ষ এবং যোগ্যতাসম্পন্ন। তিনি কোভিড-১৯ এবং এলডিসি পরবর্তী সময়ে বাংলাদেশের প্রবৃদ্ধির ধারা বজায় রাখতে মানব সক্ষমতা উন্নয়ন, প্রযুক্তি ও জ্ঞান স্থানান্তরের গুরুত্ব তুলে ধরেন। তিনি আরো বলেন-সামাজিক বিনিয়োগ যেমন, ভাল ব্যবসা, ভাল প্রাতিষ্ঠানিক অনুশীলনও আর্থিক বিনিয়োগ হতে কোন অংশে কম গুরুত্বপূর্ণ নয়। তিনি বাংলাদেশী শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্ব অরোপ করেন, যাতে তারা উচ্চ বেতন পায় এবং রেমিটেন্স প্রেরণের হারও বৃদ্ধি পায়, যা সমমানের অন্যান্য দেশের ন্যায় বিগত সময়ে বৃদ্ধি পায়নি।

গোল টেবিল আলোচনার পূর্বে একজন বিশিষ্ট প্রবাসী বাংলাদেশী এ বিষয়ে মুল প্রবন্ধ পাঠ করেন। তিনি প্রবাসীদের নিজেদের মধ্যে নেটওয়ার্ক তৈরি এবং লবি গঠনের উদ্যোগ গ্রহণের সম্ভাবনার বিষয়ে আলোকপাত করেন যা, তাঁদের এবং বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্বার্থে কাজে লাগতে পারে। তিনি বাংলাদেশের উন্নয়নে প্রবাসী বাংলাদেশীদের নিকট হতে সামাজিক রেমিটেন্সের সম্ভাবনাকে কাজে লাগানোর বিষয়ে সুনির্দিষ্ট সুপারিশ তুলে ধরেন।

আলোচনায় অংশ নিয়ে প্যানেলিস্ট আলোচকগণ বাংলাদেশে জ্ঞান ও প্রযুক্তি স্থানান্তরের মাধ্যমে মানব সক্ষমতা উন্নয়নে অংশ নিতে অভিবাসীদের গভীর আগ্রহের কথা ব্যক্ত করেন। এ লক্ষে তারা বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রাতিষ্ঠানিক অবকাঠামো গড়ে তোলার আহবান জানান। তারা বাংলাদেশে প্রবাসীদের বিনিয়োগের ক্ষেত্রে নানাবিধ জটিলতার বিষয়টি তুলে ধরেন। তারা বর্তমানে মন্ত্রণালয় কেন্দ্রিক অপর্যাপ্ত সেবাগুলো একটি কেন্দ্রীভূত ব্যবস্থার মাধ্যমে সমাধান করার উপর জোর দেন। অন্যথায় প্রবাসীরা বিনিয়োগে আত্মবিশ্বাসী হবেন না এবং সরকারের বিনিয়োগ আহবানের উদ্যোগ বাধাগ্রস্ত হবে। প্রবাসীদের দ্বিতীয় ও তৃতীয় প্রজম্নের সন্তানেরা আরো বেশি দক্ষতা এবং যোগ্যতা সম্পন্ন উল্লেখপূর্বক আলোচনায় উপস্থিত সকলে ভবিষ্যৎ প্রজন্মকে বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত করার বিষয়ে একমত পোষণ করেন।

২ ঘণ্টা ৩০ মিনিটের আলোচনা অনুষ্ঠানে ৭০জন প্রবাসী বাংলাদেশী অংশগ্রহণ করেন। আলোচনায় উঠে আসা বিষয়গুলোর মধ্যে থেকে গুরুত্ব বিবেচনায় কয়েকটি প্রস্তাব গ্রহণ করে পরবর্তী ২-৩ মাসের মধ্যে সেগুলো বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে সকলে একমত পোষণ করেন।


বাংলাদেশ দূতাবাস, ক্যানবেরা, ১৯ ডিসেম্বর ২০২০






Share on Facebook               Home Page             Published on: 10-Jan-2021

Coming Events: