bangla-sydney
bangla-sydney.com
News and views of Bangladeshi community in Australia












এই লিংক থেকে SolaimanLipi ডাউনলোড করে নিন



বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনারের সিডনি সফর



প্রেস বিজ্ঞপ্তিঃ গত ৭ই জানুয়ারি এক সফরে সিডনি এসেছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার ও বাংলাদেশ সরকারের আই এম ই বিভাগের যুগ্ম-সচিব মোহাম্মদ মাহমুদুল হক বাবলু। এই সংক্ষিপ্ত সফরে তিনি সিডনিস্থ প্রবাসী স্কাউটসদের সাথে ব্যাঙ্কসটাউনে একটি সৌজন্য সাক্ষাতকারে মিলিত হন। সেখানে তিনি ২৫শে জানুয়ারি থেকে ৩১শে জানুয়ারি গোপালগঞ্জের একাদশ জাতীয় রোভার মুট বিষয় নিয়ে আলোচনা করেন। জাতির পিতার জন্মস্থান গোপালগঞ্জে অনুষ্ঠিতব্য জাতীয় রোভার মুট ২০১৭ তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত থাকবেন। সারা বাংলাদেশ থেকে প্রায় ৮ হাজার রোভার স্কাউট অংশ নেবেন বলে জানা যায়। তিনি আরো জানান, বর্তমান সভাপতি জনাব মোঃ আবুল কালাম আজাদ ও প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান এর তত্ত্বাবধায়নে অনুষ্ঠিত এই সমাবেশ নতুন প্রজন্মকে আন্দোলিত করবে। সেখানে প্রত্যেক রোভার স্কাউট জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করবেন।

এসময় আলাপচারিতায় অস্ট্রেলিয়ার প্রবাসী রোভার স্কাউটসদের সমন্বয়ক রোভার স্কাউট মোঃ আলাউদ্দীন আলোক এর প্রস্তাবিত "বাংলাদেশ স্কাউটস আন্তর্জাতিক ফোরাম" পদ্ধতি নিয়ে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনিয়র রোভার মেট ও প্রেসিডেন্ট রোভার স্কাউট এবং বাংলাদেশ স্কাউটসের সাবেক সহকারী ফিল্ড কমিশনার ওমর ফারুক, ঢাকা জেলা নৌ স্কাউটসের প্রথম প্রেসিডেন্ট স্কাউট ও প্রথম প্রেসিডেন্ট রোভার স্কাউট সরদার মোহাম্মদ খালেদ, এয়ার অঞ্চলের প্রেসিডেন্ট স্কাউট মোহাম্মদ রেজওয়ান হোসেন, নৌ রোভার স্কাউট সেলিম শুভ, তোলারাম কলেজের সাবেক সিনিয়র রোভার মেট ফারুক আহমেদ খান, রোভার স্কাউট ফয়সাল হোসেন, ন্যাশনাল ওপেন স্কাউটস গ্রুপের সৈয়দ মোহাম্মদ নুরুস শাফা। এছাড়াও টেলিফোনে আলোচনায় অংশ নেন অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে ন্যাশনাল ওপেন স্কাউটস গ্রুপের প্রেসিডেন্ট রোভার স্কাউট মোঃ মোসফেকিন সালেহীন।

আন্তর্জাতিক ফোরাম তৈরির বৈশ্বিক আবেদনে সাড়া দিয়ে আলোচকরা এর প্রতিষ্ঠায় সর্বোচ্চ অবদান রাখবেন বলে অঙ্গীকার করেন। তাঁরা বলেন, প্রবাসী রোভার স্কাউটসদের নিয়ে এই ফোরাম প্রতিষ্ঠিত হলে তা বাংলাদেশ স্কাউটস ও শান্তিময় বাংলাদেশ বিনির্মাণে অতুলনীয় অবদান রাখবে এবং উন্নয়ন অবদানে প্রবাসী রোভার স্কাউটসদের অংশগ্রহণ নিশ্চিত করবে। জাতীয় কমিশনার মোহাম্মদ মাহমুদুল হক বাবলু এসময় বলেন, প্রবাসী স্কাউটস ফোরাম গঠন, এর কার্যক্রম ও নীতিমালা বাংলাদেশ স্কাউটস এবং এর আন্তর্জাতিক বিভাগের অনুমোদন সাপেক্ষে বাস্তবতা সম্ভাবনা নিয়ে প্রবাসী রোভার স্কাউটসদের উৎসাহ ও উদ্দীপনায় তিনি মুগ্ধ। আলোচনা সভাটি সভাপতিত্ব করেন ওমর ফারুক, প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটের জাতীয় কমিশনার মোহাম্মদ মাহমুদুল হক বাবলু, বিশেষ অতিথি ছিলেন সিডনির অন্যতম জনপ্রিয় পত্রিকা মাসিক মুক্তমঞ্চ-এর প্রধান সম্পাদক নোমান শামীম এবং সভাটি পরিচালনা করেন মোঃ আলাউদ্দীন আলোক। আলোচনা শেষে স্কাউটসরা সপরিবারে নৈশভোজে অংশগ্রহণ করেন।

"বাংলাদেশ স্কাউটস আন্তর্জাতিক ফোরাম" ও অন্যান্য তথ্যের জন্য রোভার স্কাউট মোঃ আলাউদ্দিন আলোকের (0422592075) সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়। উল্লেখ্য, সিডনি প্রবাসী মোঃ আলাউদ্দীন আলোক সরকারী বাঙলা কলেজ রোভার স্কাউটস এর প্রতিষ্ঠাতা সিনিয়র রোভার মেট ও ঢাকা জেলা রোভার স্কাউটস এর সাবেক সিনিয়র রোভার মেট প্রতিনিধি এবং বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের সদস্য।

বাংলাদেশ স্কাউটের জাতীয় কমিশনার তাঁর সংক্ষিপ্ত সফরে সিডনির বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শনের সাথে সাথে অস্ট্রেলিয়ার প্রবাসী বাঙ্গালীদের অহংকার একুশে একাডেমী প্রতিষ্ঠিত "আন্তর্জাতিক ভাষা দিবস মনুমেন্ট" এশফিল্ড পার্কের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা অর্পণ করেন। এই সফরকালে বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার মোহাম্মদ মাহমুদুল হক বাবলুকে অস্ট্রেলিয়ার জাতীয় পতাকা ও অস্ট্রেলিয়ান স্কাউটসের জাতীয় স্কার্ফ স্যুভেনির হিসেবে প্রদান করে সম্মানিত করেন অস্ট্রেলিয়ার প্রবাসী রোভার স্কাউটসদের সমন্বয়ক রোভার স্কাউট মোঃ আলাউদ্দীন আলোক।




Click for details



Share on Facebook               Home Page             Published on: 1-Feb-2017

Coming Events: